হোম / এমফ্যাসিসের রাশ হাতে নিচ্ছে ব্ল্যাকস্টোন
ভাগ করে নিন

এমফ্যাসিসের রাশ হাতে নিচ্ছে ব্ল্যাকস্টোন

ভারতের তথ্যপ্রযুক্তি পরিষেবা রফতানি সংস্থা এমফ্যাসিসকে কিনে নিচ্ছে মার্কিন বহুজাতিক ব্ল্যাকস্টোন। বেঙ্গালুরু ভিত্তিক আউটসোর্সিং সংস্থা এমফ্যাসিসের নিয়ন্ত্রণ তার মূল সংস্থা হিউলেট প্যাকার্ডের (এইচপি) হাত থেকে নিজের হাতে নিতে ব্ল্যাকস্টোন লেনদেন সারছে নগদেই।

ভারতের তথ্যপ্রযুক্তি পরিষেবা রফতানি সংস্থা এমফ্যাসিসকে কিনে নিচ্ছে মার্কিন বহুজাতিক ব্ল্যাকস্টোন। বেঙ্গালুরু ভিত্তিক আউটসোর্সিং সংস্থা এমফ্যাসিসের নিয়ন্ত্রণ তার মূল সংস্থা হিউলেট প্যাকার্ডের (এইচপি) হাত থেকে নিজের হাতে নিতে ব্ল্যাকস্টোন লেনদেন সারছে নগদেই। এই খাতে ঢালবে ৭,০৭১ কোটি টাকা পর্যন্ত।

এটিই মার্কিন আর্থিক পরিষেবা ও প্রাইভেট ইকুইটি সংস্থাটির ভারতে একলপ্তে সবচেয়ে বড় মাপের লগ্নি। এর আগে ডিসেম্বরে ভারতের আইবিএস সফটওয়্যারে ১৭ কোটি ডলার লগ্নি করে তার কিছু শেয়ার হাতে নিয়েছে ব্ল্যাকস্টোন। সোমবার অধিগ্রহণ প্রসঙ্গে উচ্ছ্বসিত এমফ্যাসিস সিইও গণেশ আইয়ারের মন্তব্য, ‘‘আমাদের সামনে বিপুল সম্ভাবনার দরজা খুলে গেল। নামী খেলনার দোকানে দাঁড়িয়ে নিজেকে হারিয়ে ফেলা বালকের মতো মনে হচ্ছে।’’ পাশাপাশি, ভারতে ব্ল্যাকস্টোনের সিনিয়র এমডি অমিত দীক্ষিত বলেন, ‘‘ভারতের তথ্যপ্রযুক্তি শিল্পের উপর আমাদের আস্থা বেশি। আমাদের মতো প্রাইভেট ইকুইটি সংস্থাকে ভাল লাভের মুখ দেখিয়েছে ভারতীয় তথ্যপ্রযুক্তি ক্ষেত্র। বিশেষ করে ডিজিটাল পরিষেবায় এমফ্যাসিস অত্যন্ত দক্ষ।’’

দু’টি সংস্থার মধ্যে চুক্তি অনুযায়ী ব্ল্যাকস্টোন ইন্ডিয়া হাতে নেবে হিউলেট প্যাকার্ডের হাতে থাকা এমফ্যাসিসের ৬০.৫% শেয়ারের ৮৪%। দাম ধরা হয়েছে শেয়ার পিছু ৪৩০ টাকা। নিয়ম অনুযায়ী বাজারে থাকা এমফ্যাসিসের শেয়ারের আরও ২৬% কিনতে খোলা প্রস্তাব দেবে ব্ল্যাকস্টোন, যেখানে প্রতি শেয়ারের দাম ধরা হয়েছে ৪৫৭.৫০ টাকা। খোলা প্রস্তাবে কতটা শেয়ার হাতে আসে, তার উপর ভিত্তি করে  ব্ল্যাকস্টোনকে ভারতীয় সংস্থাটির নিয়ন্ত্রণ হাতে নিতে লগ্নি করতে হবে ৫,৪৬৬ কোটি থেকে ৭,০৭১ কোটি টাকা পর্যন্ত। আগামী কয়েক মাসে লেনদেন সম্পূর্ণ হবে বলে দাবি ব্ল্যাকস্টোনের। প্রসঙ্গত, সংশ্লিষ্ট সূত্র অনুসারে হিউলেট প্যাকার্ড মূলধন সংগ্রহের লক্ষ্যে এমফ্যাসিসের অংশীদারি ছাড়তে চাইছিল। তবে এইচপি-র সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক যাতে বজায় থাকে, সে ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েছে ব্ল্যাকস্টোন। দীক্ষিত জানান, ভারতীয় সংস্থাটি ৫ বছরের চুক্তিতে গ্যারান্টি দিয়েছে, এইচপি-র জন্যই অন্তত ৯৯ কোটি ডলারের কাজ করে দেবে এমফ্যাসিস। এর জেরে তাদের আয়ও বজায় থাকবে।

প্রসঙ্গত, ফেব্রুয়ারিতে সিঙ্গাপুরের রাষ্ট্রায়ত্ত ফান্ড জিআইসি, প্রাইভেট ইকুইটি সংস্থা অ্যাডভেন্ট ও বেইন ক্যাপিটাল যৌথ ভাবে ৩৫ কোটি ডলার ঢালে ভারতের আউটসোর্সিং সংস্থা কোয়েস্ট গ্লোবাল সার্ভিসেসে।

Back to top