প্রত্যাশার পারদ চড়ছিলই। তাকে ছাপিয়ে গেল তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের আর্থিক ফলাফল। সেই সঙ্গে আশা জাগাল এই অর্থবর্ষের ব্যবসা নিয়ে সংস্থার পূর্বাভাস। যাকে তাদের সোনার দিন ফেরানোর চেষ্টা হিসেবে দেখছেন অনেকে। সেই সময়, যখন সংস্থার ফল ঘোষণা শেয়ার বাজারের সুর বেঁধে দিত। ইঙ্গিত মিলত অন্য তথ্যপ্রযুক্তি সংস্থাগুলিরও ফল কেমন হতে পারে।

গত অর্থবর্ষের জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে সংস্থার নিট মুনাফা ৩,৫৯৭ কোটি টাকা। আগের বারের থেকে ১৬.২% বেশি। আয় ২৩.৪% বেড়ে হয়েছে ১৬,৫৫০ কোটি। কর্তৃপক্ষের পূর্বাভাস, চলতি অর্থবর্ষেও বিক্রি (ডলারের নির্দিষ্ট মূল্যের ভিত্তিতে) ১১.৮% থেকে ১৩.৮% বাড়বে।

বিশাল সিক্কার নেতৃত্বে  ঢেলে সাজছে ইনফোসিস। পাল্টাচ্ছে ব্যবসার ধরন। হাত পাকাচ্ছে অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর পরিষেবায়। আগ্রাসী হচ্ছে বিপণন ও দর কষাকষির কৌশলে। ২০২০ সালের মধ্যে ব্যবসা ও মুনাফার অঙ্ককে নতুন স্তরে নিয়ে যাওয়ার লক্ষ্য বাঁধার পাশাপাশি  সংস্থা চেষ্টা করছে পুরনো সোনার দিন ফিরিয়ে আনতে। সেই লক্ষ্যে সেরা কর্মীদের ধরে রাখতে শেয়ার দেওয়ার কথাও ভাবছে সংস্থা।

বিশেষজ্ঞদের মতে, এই প্রত্যাশা ছাপানো ফল প্রকাশের হাত ধরে সেই লক্ষ্যে এগোলো ইনফোসিস। তাদের এই ফল ও পূর্বাভাস খুশি করবে শেয়ার বাজারকে। সোমবার তার প্রভাব দেখা যেতে পারে সেখানে।

 

সুত্র: আনন্দবাজার পত্রিকা,১৬ এপ্রিল, ২০১৬