ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

ই-নাম

ন্যাশনাল এগ্রিকালচারাল মার্কেট অথবা ই-নাম হল একটি প্যান-ইন্ডিয়া ইলেকট্রনিক ক্রয় বিক্রয়ের পোর্টাল ।

ন্যাশনাল এগ্রিকালচারাল মার্কেট (ই-নাম) হল একটি প্যান-ইন্ডিয়া ইলেকট্রনিক ক্রয় বিক্রয়ের পোর্টাল যেটি কৃষিভিত্তিক সমাগ্রীগুলির জন্য একটি সমন্বিত বাজার তৈরি করতে আগে থেকে থাকা এ.পি.এম.সি মান্ডিগুলির একটি যোগসূত্র তৈরি করে।

ই-নাম পোর্টালটি কী?

ই-নাম পোর্টালটি সকল এ.পি.এম.সি সম্পর্কিত তথ্য এবং পরিষেবাগুলির জন্য একটি একক উইন্ডো পরিষেবা প্রদান করে। অন্যান্য পরিষেবাগুলির মধ্যে, এটি পণ্যের আগমন ও মূল্য, ক্রয় ও বিক্রয়ের বাণিজ্যিক অফারগুলি, বাণিজ্যিক অফারগুলিতে প্রতিক্রিয়া জানানোর ব্যবস্থা, অন্তর্ভুক্ত করে। যখন মান্ডিগুলির মাধ্যমে পণ্যের সরবরাহ (কৃষিজাত দ্রব্য) চলতে থাকে, একটি অনলাইন বাজার লেনদেনের খরচ এবং তথ্যের অসামঞ্জস্য হ্রাস করে।

eNam

রাজ্যগুলির কৃষি বিপণন নিয়মাবলী অনুযায়ী কৃষি বিপণন পরিচালিত হয়, যার অধীনে, রাজ্যটি বহু বাজার এলাকায় বিভক্ত হয়, যার প্রত্যেকটি একটি এগ্রিকালচারাল প্রোডিউস মার্কেটিং কমিটি (এ.পি.এম.সি) দ্বারা পরিচালিত হয় যারা তাদের নিজস্ব বিপণনের নিয়ম ধার্য করে (ফী সহ)। এমনকি রাজ্যের মধ্যেও, বাজারগুলিকে এরকম ছোট ছোট ভাগে বিভক্ত করার ফলে, একটি বাজার থেকে আর একটি বাজারে কৃষিজাত পণ্যগুলির অবাধ যাতায়াতে প্রতিবন্ধকতা সৃষ্টি হয় এবং কৃষিজাত পণ্যের একাধিক হাতবদল এবং বিভিন্ন পর্যায়ে মান্ডির চার্জগুলির জন্য কৃষকদের কোনও সমতুল্য সুবিধা ছাড়াই উপভোক্তাদের জন্য মূল্য বৃদ্ধি পায়।

ই-নাম, রাজ্য এবং কেন্দ্র উভয় পর্যায়েই, অনলাইন কেনাবেচার প্ল্যাটফর্মের মাধ্যমে, একটি সমন্বিত বাজার তৈরির দ্বারা এই প্রতিবন্ধকতাগুলির সমাধান করে এবং অভিন্নতা, সমন্বিত বাজারগুলি জুড়ে পদ্ধতিগুলি সহজতর করে, ক্রেতা এবং বিক্রেতার মধ্যে তথ্যের অসামঞ্জস্য দূর করে এবং প্রকৃত চাহিদা এবং যোগানের ওপর ভিত্তি করে সেই সময়ের মূল্য নির্ধারণ করে, নিলাম প্রক্রিয়ার স্বচ্ছতা উন্নীত করে, এবং কৃষকের জন্য একটি দেশব্যাপী বাজারে প্রবেশাধিকার প্রদান করে, যেখানে পণ্যের মূল্য তার উৎপাদিত পণ্যের গুণগত মানের সাথে সামঞ্জস্যপূর্ণ এবং অনলাইন পেমেন্ট এবং উন্নত মানের পণ্যের উপলব্ধতা এবং উপভোক্তাদের জন্য আরও নায্য মুল্য।

ই-নামের লক্ষ্যসমূহ

  • স্বচ্ছ বিক্রয় লেনদেনগুলির জন্য এবং প্রারম্ভিকভাবে নিয়ন্ত্রিত বাজারে মূল্য নির্ধারণের জন্য একটি জাতীয় ই-মার্কেট প্ল্যাটফর্ম। ইচ্ছুক রাজ্যগুলিকে তাদের স্টেট এগ্রিকালচারাল মার্কেটিং বোর্ড/এ.পি.এম.সি দ্বারা ই-ট্রেডিং এর প্রচলনের জন্য তাদের এ.পি.এম.সি আইনে উপযুক্ত বিধানগুলি সেইমত কার্যকর করতে।
  • দোকান/বাড়ির মালিকানার কোনও পূর্বশর্ত ছাড়াই রাজ্য কর্তৃপক্ষের দ্বারা ব্যবসায়ী/ক্রেতা এবং কমিশন এজেন্টদের উদারভাবে লাইসেন্স প্রদান করতে।
  • একটি ব্যবসায়ীর জন্য একটি লাইসেন্স রাজ্যের সকল বাজারে বৈধ।
  • কৃষিজাত পণ্যের গুণগতমানের সংগতি সাধন এবং ক্রেতারা যাতে গুণগতমান সম্পর্কে ওয়াকিবহাল হয়ে নিলামে বিড করতে পারেন সেইজন্য প্রত্যেক বাজারে গুণগত মান পরীক্ষার পরিকাঠামোর জন্য বিধান। সাধারণ ব্যবসাযোগ্য প্যারামিটারগুলি এখনও পর্যন্ত ৬৯ টি পণ্যের জন্য তৈরি করা হয়েছে।
  • একই বার মার্কেট ফী আরোপ করা হবে, অর্থাৎ কৃষকদের থেকে প্রথম পাইকারি ক্রয়ের ওপর।
  • নির্বাচিত মান্ডিতে বা মান্ডির কাছে মাটি পরীক্ষা করার পরীক্ষাগারের ব্যবস্থা করা যাতে মান্ডিতে আসা কৃষকরা মান্ডিতেই এই সুবিধাটি পেতে পারেন। মেসার্স নাগার্জুনা ফার্টিলাইজার এবং কেমিক্যালস লিঃ প্ল্যাটফর্মটির গঠন, চালনা এবং রক্ষনাবেক্ষণের জন্য দায়িত্বপ্রাপ্ত কৌশলগত অংশীদার (স্ট্র্যাটেজিক পার্টনার/এস.পি)। কৌশলগত অংশীদারের বিশদ ভূমিকা ব্যাপক এবং এর মধ্যে অন্তর্ভুক্ত সফ্টওয়্যারটি লেখা, ই-নামের সাথে সমন্বিত হতে ইচ্ছুক রাজ্যের মান্ডিগুলির প্রয়োজনীয়তা অনুযায়ী এটিকে কাস্টোমাইজ করা এবং প্ল্যাটফর্মটি চালানো

ই-নামের প্রধাণ অংশীদারগণ

মান্ডি

  • বুক কিপিং ও রিপোর্টিং সিস্টেম হ্রাস করা (রিপোর্ট পূর্বে যথা প্রস্তুত করা হয়েছিল. প্রত্যেকদিন কম করে, সর্বোচ্চ মূল্য ও দ্রব্যমূল্য পণ্যের আগমন) যা এখন স্বয়ংক্রিয়ভাবে উত্পন্ন হয়
  • ভালো ভাবে নিরীক্ষণ ও ট্রেডারদের নিয়ম ও কমিশনের এজেন্ট (সিএ)।
  • সম্পূর্ণ স্বচ্ছ ব্যবস্থা যা উদ্দেশ্যমূলক/অ-উদ্দেশ্যমূলক ট্রেন্ডার/অকশান প্রক্রিয়া দক্ষতার সাথে ব্যবহারের সুযোগ তৈরি করে।
  • বাজার দরে উন্নতির অর্থ হল বাজারে চলা সমস্ত লেনদেনের হিসাব রাখা।
  • শ্রমিকের সংখ্যা কমানো হয় টেন্ডারিং/অকশানের প্রক্রিয়া সিস্টেমের মাধ্যমে করা হয়।
  • আগত শস্য এবং এর মূল্যের বিশ্লেষণ ও পূর্বাভাস।
  • প্রতিটি এপিএমসির কার্যকলাপ ওয়েবসাইটে সরাসরি পাওয়া যায়।

স্টেক হোল্ডার

কৃষক

ই-নাম উত্পাদিত সামগ্রী বিক্রি ও প্রতিযোগীতামূলক রিটার্ন দেওয়ার জন্য আরও বিকল্পের প্রতিশ্রুতি দেয়।

ট্রেডার

গৌণ ট্রেডিংয়ের জন্য ই-নাম বড় জাতীয় বাজারে অ্যাক্সেস প্রদান করবে।

ক্রেতা, প্রসেসার ও রপ্তানিকারক

মধ্যস্থতার খরচ হ্রাস করার জন্য ই-নাম স্থানীয় মান্ডি ট্রেডে সরাসরি অংশগ্রহণ সক্ষম করে।

সূত্রঃ eNAM - e National Agriculture Market

2.89285714286
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
Back to top