হোম / কৃষি / কৃষি উপাদান / বীজ / বীজের শংসাপত্র
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

বীজের শংসাপত্র

বীজের পরীক্ষা কি ভাবে হয়ে থাকে তা জানানো হয়েছে এখানে।

বীজবিক্রেতারা অনেক সময়েই অপরীক্ষিত ও শংসাপত্রহীন বীজ বিক্রি করে থাকেন। তাঁদের এই অন্যায় ও কাণ্ডজ্ঞানহীন কাজ থেকে বিরত করার জন্য বীজ পরীক্ষার ব্যবস্থা হয়েছে। এই পরীক্ষা বীজের গুণাগুণ নিশ্চিত করবে। শস্যের ফলন কেমন হবে তা অনেকটাই নির্ভর করে বীজের মানের উপর। বীজ পরীক্ষাবিজ্ঞানের ভিত্তিতে এই পরীক্ষা করা হবে। এই পরীক্ষার মধ্যে রয়েছে বীজের আকার, গঠন ও শারীরবিদ্যা সম্পর্কিত মূল্যায়ন। এ ব্যাপারে আইন প্রণয়ন করা হয়েছে। বীজ পরীক্ষার পর শংসাপত্র দেওয়া হবে।

বীজের উৎপাদন তথা ফলনের পদ্ধতি নির্ভর করে বীজের প্রকারভেদের উপর। অ্যাঞ্জিওস্পার্ম বা বদ্ধ বীজ এবং জিমনোস্পার্ম বা খোলা তথা উন্মুক্ত বীজের ক্ষেত্রে পদ্ধতির প্রভেদ আছে। অ্যাঞ্জিওস্পার্ম বীজ উৎপাদিত হয় শক্ত অথবা শাঁসালো কাঠামোর মধ্যে যাকে ফল বলা হয়। এর মধ্যে বীজ থাকে তাই এই নাম। (কিছু ফলে শক্ত ও শাঁসালো উভয় উপাদানের স্তরই থাকে) জিমনোস্পার্ম-এ বীজকে ভিতরে রাখার মতো কোনও বিশেষ কাঠামো গঠিত হয় না, উন্মুক্ত কোণাকৃতি মঞ্জরিপত্রে তাদের গঠন শুরু হয়। যদিও বীজগুলি মোচকের/শঙ্কুর আঁশ দ্বারা ঢাকা হতে থাকে। কিছু প্রজাতির চিরহরিৎ বৃক্ষের শঙ্কু আকৃতির ফলের মধ্যে বীজ উৎপন্ন হয়।

সূত্র : http://agritech.tnau.ac.in/seed_certification/Seed%20Certification-Importance.html

2.97619047619
সাইফুল ইসলাম সরকার Dec 29, 2015 01:30 PM

আমার একটি কীটনাশক ঔষধের দোকান আছে। আমি রোজ কার বিভিন্ন রোগ সম্পর্কে আপনাদের জানিয়ে তার প্রতিকারেরে ঔষধ সম্বন্ধে কি করে জানতে পারব দয়া করে যদি জানান তাহলে উপকৃত হয়
আমার মেইল আইডি হল *****@gmail.com

মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
Back to top