হোম / কৃষি / মৎস্য চাষ / প্রশ্নোত্তরে মাছ চাষ / ধানি পোনার চাষ : প্রশ্নাবলি
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

ধানি পোনার চাষ : প্রশ্নাবলি

ধানি পোনার চাষ নিয়ে যে সব প্রশ্ন প্রায়শই করা হয়ে থাকে সে সব প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে এখানে।

ধানি পোনা কাকে বলা হয়?

উ : আঁতুড় পুকুরে ডিম পোনা ছাড়ার ১৫ থেকে ১৮ দিন পর ডিম পোনা একটু বড় হয়ে যে অবস্থায় পরিণত হয় তাকেই ধানি পোনা বলা হয়।

ধানি পোনা চাষের জন্য কী ধরনের পুকুর উপযুক্ত?

উ : ধানি পোনা চাষের জন্য যে ধরনের পুকুর উপযুক্ত তাকে লালন পুকুর বলে। পুকুরের মাপ ১৫ কাঠা থেকে ৪০ কাঠা হতে পারে। এই পুকুরের গভীরতা ৪ ফুট থেকে ৫ ফুট পর্যন্ত হওয়া ভালো। অল্প পরিমাণে পাঁক এই চাষের পক্ষে ভালো। পুকুরের চারপাশে গাছপালা না থাকাই ভাল।

ধানি পোনা সরাসরি পুকুরে ছেড়ে কি মাছ চাষ করা যায়?

উ : ধানি পোনা সরাসরি পুকুরে ছেড়ে মাছ চাষ করতে গেলে অনেক পোনা নষ্ট হয়। সেই কারণে ধানি পোনা চাষ করে চারা পোনা তৈরি করে নিয়ে মাছ চাষ করা ভাল।

ধানি পোনা কোথা থেকে পাওয়া যেতে পারে?

উ : নিজে ডিম পোনা চাষ করে ধানি পোনা উত্পাদন করা যায়। তা না হলে সরকারি বা বেসরকারি হ্যাচারি থেকে ধানি পোনা সংগ্রহ করা যায়।

ধানি পোনা চাষের জন্য কী ভাবে পুকুর তৈরি করতে হয়?

উ : ধানি পোনা চাষের জন্য পুকুরের আগাছা ও মাছখেকো মাছ মেরে ফেলা দরকার। প্রতি ৩ ফুট গভীরতার জলের জন্য বিঘা প্রতি ৩০০ কিলোগ্রাম মহুয়া খইল ছড়ালে আগাছা ও মাছখেকো মাছ মেরে ফেলা সম্ভব হবে। মহুয়া খইল দেওয়ার ৭ দিন বাদে বিঘা পিছু ৩০ কিলো গ্রাম কলি চুন ছড়িয়ে দিতে হবে। চুন দেওয়ার ১৫ দিন পর বিঘা প্রতি ৫০০ থেকে ৭০০ কিলো গ্রাম কাঁচা গোবর ছড়াতে হবে। এই রকম অবস্থায় পুকুরে চাষের জন্য ধানি পোনা ছাড়া যাবে। মহুয়া খইল, চুন ও কাঁচা গোবর প্রয়োগ করার পর ভালো করে পুকুরের জলে মিশিয়ে দিতে হবে।

লালন পুকুরের চাষের জন্য ধানি পোনা কত দিন রাখা যায়?

উ : লালন পুকুরে চাষের জন্য ধানি পোনা তিন মাস পর্যন্ত রাখা যায়।

ধানি পোনার চাষে কী ধরনের পরিপূরক খাবার ব্যবহার করা হয়?

উ : ধানি পোনার জন্য ডিম পোনার পরিপূরক খাবারের মতো সমান মাপের গম বা চালের কুঁড়ো ও খইল মিশিয়ে পরিপূরক খাবার তৈরি করতে হয়।

এই পরিপূরক খাবার কত দিন পর্যন্ত কী পরিমাণে দিতে হয়?

উ : এই পরিপূরক খাবার প্রথম মাসে প্রতি দিন মাছের ওজনের শতকরা ২ থেকে ৩ ভাগ দিতে হয়। দ্বিতীয় মাসে প্রতি দিন ধানি পোনার মোট ওজনের শতকরা ৪ থেকে ৫ ভাগ ও তৃতীয় মাসে প্রতি দিন ধানি পোনার মোট ওজনের শতকরা ৬ থেকে ৮ ভাগ হিসেবে ধানি পোনাকে দেওয়া দরকার।

ধানি পোনার চাষে পরিপূরক খাবার দেওয়া ছাড়া আর কী কী পরিচর্যা করা প্রয়োজন?

উ : পরিপূরক খাবার দেওয়া ছাড়া পুকুরে প্রতি ১০ দিন অন্তর ১ বার করে চট জাল টানা উচিত। এতে মাছের বাড় ভালো হয়। তিন মাসের মাথায় ধানি পোনা চারা পোনায় পরিণত হয়।

ধানি পোনা কত বড় হলে বিক্রয়ের ব্যবস্থা করা দরকার?

উ : ধানি পোনা প্রায় এক ইঞ্চি বা ২৫ মিলি মিটারের মতো বড় হলে বিক্রয়ের ব্যবস্থা করা দরকার। আবার লালন পুকুরে ধানি পোনা প্রায় তিন মাস রাখার পর যখন ৪ ইঞ্চি থেকে ৬ ইঞ্চি বড় হয় তখন বিক্রয়ের ব্যবস্থা করা যেতে পারে।

ধানি পোনা চাষে বিঘা প্রতি কত খরচ ও লাভ হতে পারে?

উ : ধানি পোনা চাষে বিঘা প্রতি প্রায় ৯০০০ টাকা খরচ ও প্রায় ৬০০০ টাকা লাভ হতে পারে।

3.00787401575
মোঃ কাওছার ইসলাম Nov 27, 2016 05:33 AM

ধানী পোনা কাকে বলা হয়?

মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top