হোম / ই-গভর্ন্যান্স / ই-গভর্নেন্স অনলাইন সেবা / সরকার-নাগরিক পরিষেবা (জি২সি)
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

সরকার-নাগরিক পরিষেবা (জি২সি)

জি২সি বিভাগে কেন্দ্রীয় ও রাজ্য সরকার/কেন্দ্রশাসিত অঞ্চল যে সব ই-গর্ভন্যান্স পরিষেবা দিয়ে থাকেন সে সব সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য দেওয়া হয়েছে এখানে।

ই-পরিবহণ

দেশের প্রতিটি নাগরিক যাতে মাউস ক্লিক করে সমস্ত সরকারি পরিষেবা পেতে পারেন তার জন্য ভারত সরকার ২০০৬ সালে জাতীয় ই-গর্ভন্যান্স পরিকল্পনা চালু করে। এই প্রকল্পের অধীনে আকাশ, সড়ক এবং ট্রেন সহ সমস্ত পরিবহণ পরিষেবাকে আনা হয়েছে।

অনলাইনে ট্রেনের টিকিট বুকিং

প্রাপ্ত পরিষেবা :

  • অনলাইন ট্রেন টিকিট বুকিং
  • পিএনআর-এর বর্তমান অবস্থা জানা
  • দু’টি স্টেশনের মাঝে ট্রেনের অবস্থান
  • ট্রেনের ভাড়া এবং স্থান সংকুলান
  • এসএমএস পরিষেবা
  • আই-টিকিট পরিষেবা

আরও তথ্যের জন্য দেখুন :

চলন্ত ট্রেনের অবস্থান অনলাইনে জানা

প্রাপ্ত পরিষেবা :

  • ট্রেনের বর্তমান অবস্থা
  • বাতিল/ঘুরিয়ে দেওয়া ট্রেনের অবস্থা
  • ট্রেনের পৌঁছনো/ ছাড়ার সময়
  • ট্রেনের সময়সারণি

আরও তথ্যের জন্য দেখুন : www.trainenquiry.com

জাতীয় মিউজিয়াম ভ্রমণ

প্রাপ্ত পরিষেবা :

  • ন্যাশনাল মিউজিয়াম অফ ন্যাচারাল হিস্ট্রি ভ্রমণের জন্য অনলাইনে টিকিট বুকিং
  • মিউজিয়ামের সংগ্রহ সর্ম্পকে বিস্তারিত তথ্য
  • প্রদর্শনীর এলাকা

আরও তথ্যের জন্য দেখুন : www.nmnh.nic.in

এয়ার ইন্ডিয়ার টিকিট বুকিং

প্রাপ্ত পরিষেবা :

  • পৌঁছনো বা ছাড়ার সময়
  • অনলাইনে টিকিট বুকিং
  • উড়ানের সময়সূচি
  • ভাড়া এবং পিএনআরের বর্তমান অবস্থা

আরও তথ্যের জন্য দেখুন : www.airindia.com

ই-বাজার সম্পর্কিত তথ্য

বাজার সম্পর্কিত তথ্য পণ্য ব্যবসায়ীদের কাছে গুরুত্বপূর্ণ। বিশেষত যারা প্রতি দিন কৃষি সামগ্রী নিয়ে লেনদেন করেন। অনলাইনে কৃষিপণ্য বিক্রি করার জন্য কৃষকদের উদ্যোগী করে তুলতে গ্রামীণ কৃষি বাজার তৈরি করা হয়েছে।

প্রতি দিনের কৃষিসামগ্রীর দর

প্রাপ্ত পরিষেবা :

  • দেশের গুরুত্বপূর্ণ বাজারগুলির কৃষিপণ্যের (খাদ্যশস্য, ফল ও সবজি) প্রতি দিনের বাজার দর
  • বিভিন্ন ভারতীয় ভাষায় তথ্য পাওয়া যায়

বিস্তারিত জানতে ক্লিক করুন

উদ্যানজাত ফসলের দৈনিক দর এবং বাজারে লভ্যতা

প্রাপ্ত পরিষেবা :

  • প্রধান প্রধান সবজি, ফল ও ফুলের বাজার দর এবং লভ্যতা সম্পর্কে জাতীয় হার্টিকালচার বোর্ডের তথ্য

বিস্তারিত জানতে ক্লিক করুন: http://nhb.gov.in/OnlineClient/categorywiseallvarietyreport.aspx

আলু, পিঁয়াজ এবং রসুনের প্রতি দিনের দর এবং বাজারে লভ্যতা

প্রাপ্ত পরিষেবা :

  • দেশের গুরুত্বপূর্ণ বাজারগুলিতে আলু, পিঁয়াজ এবং রসুনের দর এবং বাজারে লভ্যতা
  • মাসিক এবং বার্ষিক তথ্য আর্কাইভও রয়েছে

বিস্তারিত জানতে ক্লিক করুন: http://www.nhrdf.com

পচনশীল দ্রব্যের দৈনিক বাজার তথ্য

প্রাপ্ত পরিষেবা :

  • ফল এবং পচনশীল দ্রব্যের দৈনিক বাজারের তথ্য
  • তিনটি রাজ্যের (তামিলনাড়ু, কর্ণাটক, কেরালা) তেরোটি বাজারের তথ্য
  • বাজার সম্পর্কিত তথ্য অনলাইনে পাওয়া যায়, নথিভুক্ত ব্যবহারকারীকে মোবাইলেও তথ্য পাঠানো হয়

বিস্তারিত জানতে ক্লিক করুন: http://www.agritech.tnau.ac.in/dmi/2014/index.html

প্রধান বন্দরগুলিতে সামুদ্রিক মাছের অবতরণ

প্রাপ্ত পরিষেবা :

  • ভারতের সমুদ্র উপকূলের প্রধান বন্দরগুলিতে কী প্রজাতির মাছ নামছে এবং তার বাজার দর সম্পর্কে তথ্য

বিস্তারিত জানতে ক্লিক করুন: http://www.cmfri.org.in/fishwatch.html

ই-নাগরিক পরিষেবা

ই-নাগরিক পরিষেবা জাতীয় ই-গর্ভন্যান্সের পরিকল্পনার অধীনে ই-গর্ভন্যান্সের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। এই পদ্ধতিতে বিভিন্ন পরিষেবার জন্য নাগরিককে সরকারি অফিসে আসতে হবে না। তাঁরা তাঁদের বাড়ি অথবা অফিসে বসেই পরিষেবাগুলি পেতে পারেন।

আধার

প্রাপ্ত পরিষেবা :

  • ১২ অঙ্কের ব্যক্তি চিহ্নিতকরণ সংখ্যা
  • এই সুবিধা বিনামূল্যে পাওয়া যায়
  • কার্ড তৈরির সমস্ত প্রক্রিয়া শেষ হয়ে যাওয়ার পর তা কী অবস্থায় রয়েছে তা জানা যায়
  • নাম নথিভুক্তকরণের কেন্দ্র সম্পর্কে তথ্য
  • প্রায়শই জিজ্ঞাস্য প্রশ্নাবলীর উত্তর
  • আধার সম্পর্কে তথ্যনুসন্ধান এবং অভিযোগ জানানো

আরও তথ্যের অন্য দেখুন : http://www.uidai.gov.in

এমএনআরইজিএ জব কার্ড

এমএনআরইজিএ-র অধীনে জব কার্ডের জন্য আবেদন প্রাপ্ত পরিষেবা :

  • ১০০ দিনের মজুরি ভিত্তিক কাজের নিশ্চয়তা
  • কী ভাবে নথিভুক্ত করতে হবে
  • কোথায় আবেদন করতে হবে
  • জব কার্ড এবং কার্ডের প্রতিলিপি
  • অভিযোগ

আরও তথ্যের অন্য দেখুন : www.nrega.nic.in

পাসপোর্ট

অনলাইনে পাসপোর্টের জন্য আবেদন প্রাপ্ত পরিষেবা :

  • পাসপোর্টের জন্য অনলাইনে আবদেন
  • ফি কাঠামো এবং আবেদনের প্রক্রিয়া পদ্ধতি
  • তৎকাল আবেদনের ব্যবস্থা
  • পরামর্শ এবং অভিযোগ
  • আবেদনের বর্তমান অবস্থা

আরও তথ্যের অন্য দেখুন : www.passportindia.gov.in

প্যান কার্ড

অনলাইনে প্যান কার্ডের জন্য আবেদন প্রাপ্ত পরিষেবা :

  • অনলাইনে আবেদন
  • আবেদনের গাইডলাইন
  • আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে নজর রাখা
  • প্যান কার্ডের পুনর্মুদ্রণ
  • প্যান কার্ড তথ্যের পরিবর্তন এবং সংশোধন
  • লেনদেনের বর্তমান অবস্থা অনুসন্ধান

আরও তথ্যের অন্য দেখুন : tin.tin.nsdl.com

প্যান কার্ডের আবেদন জমা দেওয়ার কেন্দ্রগুলি প্রাপ্ত পরিষেবা :

  • প্যান কার্ডের আবেদন জমা দেওয়ার কেন্দ্রগুলির রাজ্যওয়ারি ও শহরওয়ারি তথ্য
  • আপনার নিকটবর্তী কেন্দ্র

আরও তথ্যের অন্য দেখুন :

  1. tin.tin.nsdl.com
  2. http://www.myutitsl.co.in/intra/web/search_psa.jsp

প্যান কার্ড আবেদনের স্থিতিতে নজর রাখা প্রাপ্ত পরিষেবা :

  • নাম, জন্ম তারিখ এবং আবেদন স্বীকৃতির নম্বর দিয়ে প্যান কার্ডের আবেদনটি কী অবস্থায় রয়েছে তা জানা যায়

আরও তথ্যের অন্য দেখুন :

  1. tin.tin.nsdl.com
  2. http://www.myutitsl.co.in/PsaLogin/

প্যানের বিস্তারিত অনলাইনে জানুন প্রাপ্ত পরিষেবা :

  • আপনার প্যান কার্ড সর্ম্পকে সম্পূর্ণ তথ্য জানতে পারবেন, যেমন, নাম, জন্ম তারিখ ইত্যাদি

আরও তথ্যের অন্য দেখুন : https://incometaxindiaefiling.gov.in/

সূত্র :

  1. http://www.uidai.gov.in
  2. www.nrega.nic.in
  3. http://www.myutitsl.co.in/PsaLogin/

ই- শিক্ষা পরিষেবা

ই-শিক্ষার নানা দিকের মধ্যে একটি অন্যতম দিক হল অনলাইনে পড়াশোনা। এটি ইন্টারনেটের মাধ্যমে শিক্ষা সংক্রান্ত নানা তথ্য পৌঁছে দেওয়ার একটি পদ্ধতি। নমনীয় এই পদ্ধতিতে নিজের পছন্দমতো যে কোনও জায়গা থেকে পড়াশোনা করা যায়। দূরশিক্ষার জন্য এটি অত্যন্ত উপযোগী। পড়াশোনা করতে ইচ্ছুক দূর-দূরান্তে বসবাসকারী লক্ষ লক্ষ পড়ুয়ার কাছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইটিসি) ব্যবহার করে শিক্ষাকে পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে।

এনসিইআরটি বই ডাউনলোড

প্রাপ্ত পরিষেবা :

  • প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত বই পাওয়া যায়
  • পাঠযোগ্য এবং প্রিন্ট করার উপযোগী বই
  • ইংরিজি, হিন্দি এবং উর্দুতে বই পাওয়া যায়

বিস্তারিত জানতে দেখুন :www.ncert.nic.in

পরীক্ষার ফল জানুন

প্রাপ্ত পরিষেবা :

  • দশম, দ্বাদশ, সমস্ত রকম প্রতিযোগিতামূলক পরীক্ষার ফল (যেমন, ইঞ্জিনিয়ারিং, মেডিক্যাল, এমবিএ, সিএ ইত্যাদি)
  • সিবিএসই, আইসিএসই এবং রাজ্য বোর্ডে পরীক্ষার ফল

বিস্তারিত জানতে দেখুন :www.results.nic.in

অনলাইনে চাকরির খবর

প্রাপ্ত পরিষেবা :

  • ইউপিএসসি, এসএসসি, ভারতীয় সেনা, নৌবাহিনী, বায়ুসেনা, পিএসইউ এবং এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জগুলির চাকরির বিজ্ঞপ্তি
  • অনলাইনে আবদনের জন্য রাজ্য এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জগুলির তালিকা
  • করমসংস্থান এবং প্রশিক্ষণ অধির্কতার লিঙ্ক

বিস্তারিত জানতে :http://www.employmentnews.gov.in/

বৃত্তির জন্য আবেদন

প্রাপ্ত পরিষেবা :

  • বৃত্তি সংক্রান্ত তথ্য (মেধা ও শাখার ভিত্তিতে)
  • বিভিন্ন শিক্ষা কার্যক্রমের তথ্য

বিস্তারিত জানতে :http://www.ugc.ac.in/ugc_schemes/

নিকটবর্তী স্টাডি সেন্টার খুঁজতে

প্রাপ্ত পরিষেবা :

  • শিক্ষা (মাধ্যমিক, উচ্চমাধ্যমিক), কারিগরি এবং মুক্ত শিক্ষার বিভিন্ন কোর্সের স্টাডি সেন্টারের রাজ্যভিত্তিক তালিকা

বিস্তারিত জানতে :nios.ac.in

ভারতীয় ফন্ট ডাউনলোড

প্রাপ্ত পরিষেবা :

  • বিনামূল্যে যে সব ভাষার ফন্ট ডাউনলোড করা যায় তার মধ্যে রয়েছে, হিন্দি, তামিল, গুজরাতি, বাংলা, অসমীয়া, তেলুগু, মালায়ালম, মারাঠি, ওড়িয়া, পাঞ্জাবি এবং কন্নড়। তবে এগুলি রেজিস্ট্রশন করলেই মিলবে
  • বিনামূল্যে ডাইনলোড করা যাবে ভারতীয় মুক্ত অফিস সফটওয়্যার (বিওও), ব্রাউসার এবং ই-মেল পরিষেবা

বিস্তারিত জানতে :www.ildc.in

উচ্চশিক্ষার জন্য ঋণ

প্রাপ্ত পরিষেবা :

  • ভারতীয় ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনের মডেল স্টুডেন্ট লোন স্কিম
  • বিভিন্ন ব্যাঙ্কের শিক্ষা লোন স্কিম

বিস্তারিত জানতে :http://www.ugc.ac.in/page/Educational-Loan.aspx

ভারতের শিক্ষা প্রতিষ্ঠান

প্রাপ্ত পরিষেবা :

  • বিশ্ববিদ্যালয়/ডিমড বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুল, বিশেষ শিক্ষা প্রতিষ্ঠান, প্রশিক্ষণ কেন্দ্র এবং রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলির তালিকা
  • বিজ্ঞান প্রতিষ্ঠান

বিস্তারিত জানতে :http://www.ugc.ac.in/recog_College.aspx

সূত্র :

 

সংশ্লিষ্ট সংযোগ
  1. National Institute of Open Schooling
  2. University Grants Commission

 

ই-ডাক ও তার পরিষেবা

ডাক ও তার বিভাগ যোগাযোগ এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের অন্তর্গত। ভারতের ডাক বিভাগ পৃথিবীর সবচেয়ে প্রাচীন ডাক পরিষেবার মধ্যে অন্যতম। এর বিস্তৃতিও ব্যাপক। সময়ের সঙ্গে সঙ্গে এই প্রতিষ্ঠানটি যোগাযোগ প্রযুক্তিকে ব্যবহার করে পরিষেবা প্রদান করছে।

ই-পোস্টের মাধ্যমে বার্তা পাঠানো

প্রাপ্ত পরিষেবা :

  • স্ক্যান করা ছবি/বার্তা আদান-প্রদান করা
  • একই দিনে ছবি/বার্তা পৌঁছনো
  • ১,৫৬,০০০ পোস্ট অফিসে এই পরিষেবা পাওয়া যায়
  • প্রতি এ ফোর সাইজের পাতার জন্য খরচ ১০ টাকা

বিস্তারিত জানতে :www.indiapost.nic.in

আইএমও-র মাধ্যমে টাকা পাঠানো

প্রাপ্ত পরিষেবা :

  • ৫০,০০০ পর্যন্ত টাকা পাঠানো
  • একই দিনে টাকা পৌঁছনো
  • নামমাত্র মানি অর্ডার খরচ
  • দেশের ৭৫২ পোস্ট অফিসে এই পরিষেবা পাওয়া যায়

বিস্তারিত জানতে :http://www.indiapost.gov.in/IMOS.aspx

অনলাইনে স্পিড পোস্টের অবস্থা জানতে পারা

প্রাপ্ত পরিষেবা :

  • অনলাইনে স্পিড পোস্টকে অনুসরণ
  • দেশের অভ্যন্তরে স্পিড পোস্ট সেন্টারের তালিকা
  • স্পিড পোস্ট ম্যানেজারদের তালিকা

বিস্তারিত জানতে :www.indiapost.gov.in

অনলাইনে আইএসডি কোড খোঁজা

প্রাপ্ত পরিষেবা :

  • দেশভিত্তিক আইএসডি কোড খোঁজা
  • দেশভিত্তিক আইএসডি লিস্ট

বিস্তারিত জানতে :www.bsnl.co.in

আপনার শহরের পিন কোড খুঁজুন

প্রাপ্ত পরিষেবা :

  • রাজ্য, জেলা এবং শহরের পিন কোড খোঁজা
  • পিন কোডের মাধ্যমে পোস্ট অফিস খোঁজা

বিস্তারিত জানতে :http://utilities.cept.gov.in/pinsearch/pinsearch.aspx

অনললাইনে পোস্টাল খরচ হিসাব করুন

প্রাপ্ত পরিষেবা :

  • অন্তর্দেশীয় এবং আন্তর্জাতিক পোস্টাল খরচ অনলাইনে হিসাব

বিস্তারিত জানতে :http://www.indiapost.gov.in/postage/postagecalculator.html

অনলাইনে মানি অর্ডারের অবস্থা অনুসরণ

প্রাপ্ত পরিষেবা :

  • অনলাইনে মানি অর্ডারের অবস্থা অনুসরণ

বিস্তারিত জানতে :https://www.epostoffice.gov.in/electronic_money_order.html

অনলাইন টেলিফোন ডাইরেক্টরি

  • রাজ্য/শহর দিয়ে যে কোনও ব্যক্তির টেলিফোন নম্বর খোঁজ করুন

বিস্তারিত জানতে :http://www.bsnl.co.in

ই-বাণিজ্যিক পরিষেবা

জাতীয় ই-গর্ভন্যান্স পরিকল্পনায় কর্পোরেট বিষয়ক মন্ত্রক অনলাইনে আয়কর প্রদান, কোম্পানির অন্তর্ভুক্তিকরণ এবং এ সম্পর্কিত অন্যান্য সুবিধা দিচ্ছে। একটি কোম্পানি অনলাইনে সরকারি টেন্ডারের জন্য আবেদন করতে পারে এবং অনলাইনে আয়করের দায়ও হিসাব করতে পারে।

অনলাইনে বাণিজ্যিক কর জমা

প্রাপ্ত পরিষেবা :

  • অনলাইনে কর জমা
  • অনলাইনে কোম্পানির অন্তর্ভুক্তিকরণ
  • প্রদত্ত অর্থ/লেনদেনের অবস্থা জানা
  • অভিযোগ জমা এবং তার অবস্থা জানা
  • ফ্রি ক্যালকুলেটর

বিস্তারিত জানতে :www.mca.gov.in

অনলাইনে ডিজিট ক্যালকুলেটর পরীক্ষা

প্রাপ্ত পরিষেবা:

  • ডিজিট পরীক্ষা
  • কোম্পানি প্রেফিক্স বরাদ্দ
  • বারকোড যাচাই রিপোর্ট
  • প্রয়োগের নির্দেশাবলী
  • জিইপিআইআর পরিষেবা
  • ইপিসি-নির্ভর পরিষেবা

বিস্তারিত জানতে www.gs1india.org

ডোমেন নামের (.জিওভি) নিবন্ধন

প্রাপ্ত পরিষেবা:

  • ডোমেন নাম সংক্রান্ত তথ্য
  • ডোমেন নামের নিবন্ধন
  • ডোমেন নামের পরিচালনা

বিস্তারিত জানতে :Gov.in Domain Registration Services

সরকারি টেন্ডারের জন্য অনলাইনে আবেদন

প্রাপ্ত পরিষেবা:

  • রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের টেন্ডার নোটিশ
  • টেন্ডারের অনলাইন আবেদন

বিস্তারিত জানতে :e-Procurement system

অনলাইনে আয়কর দায়ের হিসাব

প্রাপ্ত পরিষেবা :

  • কোনও ব্যক্তি, মহিলা এবং প্রবীণ নাগরিকদের আয়কর নির্ণয়
  • সামগ্রিক আয়ের উপর কর হিসাবে মোট কত টাকা ধার্য হবে

বিস্তারিত জানতে :e-Filing, Income Tax Department, GoI

ব্যাঙ্ক এবং বিমা কোম্পানি

প্রাপ্ত পরিষেবা :

  • সব জীবনবিমার তালিকা
  • সব সাধারণ বিমার তালিকা
  • মাইকক্রোইনসিওরেন্সের তালিকা

বিস্তারিত জানতে :https://www.irda.gov.in/

ব্যাঙ্কের শাখা এবং এটিএম লোকেটর

প্রাপ্ত পরিষেবা:

  • অনলাইনে আপনার ব্যাঙ্কের নিকটবর্তী শাখা খুঁজে নেওয়ার সুবিধা
  • অনলাইনে আপনার ব্যাঙ্কের নিকটবর্তী এটিএম খোঁজার সুবিধা

বিস্তারিত জানতে : RBI branch locator

পাসপোর্ট সেবার জন্য ফি ক্যালকুলেটর

প্রাপ্ত পরিষেবা :

  • পাসপোর্টের জন্য আবেদনকারীকে কিছু বাধ্যতামূলক তথ্য দিতে হয় এবং পাসপোর্ট সেবার ফি পরিমাণ হিসাব করা যায়

বিস্তারিত জানতে :www.passportindia.gov.in

সূত্র

ই-গ্রাম উন্নয়ন সংক্রান্ত তথ্য

গ্রামোন্নয়ন সংক্রান্ত বিস্তারিত তথ্যের জন্য নিম্নলিখিত লিঙ্কে ক্লিক করুন

ই-অভিযোগ নিষ্পত্তি

সরকার-নাগরিক বিভিন্ন কাজকর্ম বা আদানপ্রদানের ক্ষেত্রে নাগরিক মনে করতেই পারেন তাঁর প্রতি অন্যায় করা হয়েছে। হতে পারে সত্যই তা হয়েছে অথবা এটা নাগরিকের ভুল। যা-ই হোক না কেন, নাগরিক অভিযোগ জানাতেই পারেন। এই অভিযোগ নিস্পত্তির জন্য কেন্দ্রীয় সরকার একটি পোর্টাল তৈরি করেছে। এখানে কয়েকটি ইউআরএল দেওয়া হল, যাতে ক্লিক করে আপনি সরাসরি সংশ্লিষ্ট বিভাগে যোগাযোগ করতে পারবেন।

অনলাইনে অভিযোগ জানান

প্রাপ্ত পরিষেবা:

  • অনলাইনে অভিযোগ জানানো
  • আগের আবেদন স্মরণ করিয়ে দেওয়া
  • আগের অভিযোগের ভিত্তিতে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানা
  • অভিযোগ নিস্পত্তি প্রক্রিয়া সম্পর্কে তথ্য

বিস্তারিত জানতে: pgportal.gov.in

আধিকারিকের সম্পর্কে অভিযোগ

প্রাপ্ত পরিষেবা:

  • অনলাইনে অভিযোগ দায়ের
  • অভিযোগ কী অবস্থায় রয়েছে তা জানা

বিস্তারিত জানতে: cvc.nic.in

অনলাইনে উপভোক্তার অভিযোগ

প্রাপ্ত পরিষেবা :

  • আপনার দ্রব্য/পরিষেবা সংক্রান্ত অভিযোগের অনলাইনে নথিভুক্তকরণ

বিস্তারিত জানতে :www.ccccore.co.in

জাতীয় মানবাধিকার কমিশনে (এনএইচআরসি) অভিযোগ দায়ের

প্রাপ্ত পরিষেবা:

  • জাতীয় মানবাধিকার কমিশনে আপনার অভিযোগের নিবন্ধিকরণ
  • নিবন্ধিত অভিযোগ কী অবস্থায় রয়েছে তা জানা

বিস্তারিত জানতে :nhrc.nic.in

পেনশন সংক্রান্ত অভিযোগ দায়ের (সেনা)

প্রাপ্ত পরিষেবা :

  • পেনশন সংক্রান্ত অভিযোগের নিবন্ধীকরণ
  • আপনার পেনশন এবং মহার্ঘ্যভাতা জানুন

বিস্তারিত জানতে : pcdapension.nic.in

ডিইআইটিওয়াই আধিকারিকদের বিরুদ্ধে অভিযোগ

প্রাপ্ত পরিষেবা:

  • ভারত সরকারের ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি বিভাগের বিভিন্ন সংস্থার অধীনে বিভিন্ন প্রতিষ্ঠানের অধিকারিকদের বিরুদ্ধে অনলাইনে অভিযোগ জানান

বিস্তারিত জানতে: deity.gov.in

রাজ্য সরকারের সঙ্গে অভিযোগ জানান

প্রাপ্ত পরিষেবা:

  • আপনার অভিযোগের নিবন্ধ করুন
  • আবেদনটি কী অবস্থায় রয়েছে তা জানা

বিস্তারিত জানুন :

আরটিআই : অভিযোগের নিস্পত্তি

প্রাপ্ত পরিষেবা:

  • অভিযোগ জানানো
  • অভিযোগটি কী অবস্থায় রয়েছে তা জানা
  • দ্বিতীয় আবেদন জমা
  • দ্বিতীয় আবদেনটি কী অবস্থায় রয়েছে তা জানা

বিস্তারিত জানতে: rti.india.gov.in

জাতীয় মহিলা কমিশনে (এনডব্লুসি) অভিযোগ জানান

প্রাপ্ত পরিষেবা :

  • জাতীয় মহিলা কমিশনে আপনার অভিযোগ নিবন্ধ করুন
  • অভিযোগটি কী অবস্থায় রয়েছে তা জানা
  • অভিযোগটি স্মরণ করিয়ে দেওয়া/ ফলোআপ করা

বিস্তারিত জানতে :ncw.nic.in

পেনশন সংক্রান্ত অভিযোগ দায়ের (অসামরিক)

প্রাপ্ত পরিষেবা:

  • অভিযোগ নিবন্ধন করুন
  • স্মরণ করান/সংশোধন করুন
  • অভিযোগটি কী অবস্থায় রয়েছে তা জানা

বিস্তারিত জানতে :pensionersportal.gov.in

অনলাইনে এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ) ব্যালেন্স জানুন

ইপিএফ কী?

এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড ভারত সরকারের সামাজিক নিরাপত্তা সংক্রান্ত একটি উদ্যোগ। ভারতের এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড সংগঠন (ভারত সরকারের একটি বিধিবদ্ধ সংস্থা) এই তহবিলটি চালায় ও নিয়ন্ত্রণ করে। তহবিলে কর্মী বাধ্যতামূলক ভাবে তাঁর মাইনে থেকে টাকা দেন। নিয়োগকর্তাও (সংস্থার মালিক) ওই তহবিলে বাধ্যতামূলক ভাবে তাঁর দেয় টাকা দেন। এই জমা টাকা বৃদ্ধ বয়সে বা জরুরি সময়ে কর্মচারীর বড় ভরসা।

বর্তমানে এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড সংগঠন বিভিন্ন অনলাইন পরিষেবা চালু করেছে। নিম্নলিখিত পরিষেবাগুলি থেকে কর্মীরা উপকৃত হতে পারেন।

  • পিএফ অ্যাকাউন্ট ব্যালেন্স
  • পিএফ পাসবই ডাউনলোড
  • ফাইল স্থানান্তরের দাবি
  • অন্যান্য পরিষেবা

পিএফ পাশবই ডাউনলোড করার পদ্ধতি

১। members.epfoservices.in ক্লিক করুন
২। আপনি যদি প্রথম বার ব্যবহারকারী হন তবে আপনাকে নথিভুক্ত হতে হবে। নথিভুক্ত করার জন্য এই লিঙ্কে ক্লিক করুন http://members.epfoservices.in/employee_reg_form.ফপ

৩। আপনার ব্যক্তিগত তথ্য যেমন, নাম, মোবাইল নম্বর, জন্মতারিখ ইত্যাদি দিতে হবে। আপনার ব্যক্তিগত তথ্য ছাড়াও ড্রপ ডাউন তালিকা থেকে এক ধরনের ডকুমেন্ট (প্যান, ভোটার আইডি কার্ড ইত্যাদি) বেছে নিয়ে সংশ্লিষ্ট নথিটির নম্বর দিতে হবে।

৪। সমস্ত তথ্য দেওয়ার পর আপনাকে ‘গেট পিন’ অপশনে ক্লিক করতে হবে।

৫। কয়েক মিনিটের মধ্যেই আপনি আপনার মোবাইলে পিনটি পাবেন। ওই পিনটি পাতার নীচে ‘এন্টার অথরাইজেশন পিন’ বক্সে দিতে হবে। এর পর ‘আই এগরি’ তে ক্লিক করতে হবে।

৬। এক বার সঠিক ভাবে নথিভক্ত হওয়ার পর লগ ইন পেজে যেতে হবে। আপনি আপনার নথি এবং মোবাইল নম্বর দিয়ে ‘সাইন ইন’-এ ক্লিক করুন।

৭। এর পর ওয়েবপেজের উপরের বাঁ দিকে ‘ডাউনলোড ই-পাসবুক’ অপশনে ক্লিক করুন।

৮। বিস্তারিত তথ্য যেমন, সংস্থাটি কোন রাজ্যে অবস্থিত, ইপিএফও অফিস যেখানে কর্মীর পিএফ অ্যাকাউন্ট আছে, কোড নম্বর, অ্যাকাউন্ট নম্বর এবং ব্যবহারকারীর নাম দিন। বিস্তারিত তথ্য দেওয়ার পর ‘গেট পিন’-এ ক্লিক করুন। যদি পাসবইটি থাকে তবে কর্মীর মোবাইলে পিনটি পাবেন।

দ্রষ্টব্য : উপরিক্ত পরিষেবা সেই সব সদস্যরাই পাবেন, যাঁদের নিয়োগকর্তা ২০১২-এর মে মাসের পর থেকে বেতন ইলেক্ট্রনিক চালান কাম রিটার্নে আপলোড করেছেন।

৯। মোবাইলে আসা পিনটি ‘এন্টার অথরাইজেশন’ বক্সে দিন।

১০। অবশেষে ডাউনলোড অপশনে ক্লিক করে পাসবইটি ডাউনলোড করুন।

স্কোর-সেবি সংক্রান্ত অভি়যোগের প্রতিকার

ভূমিকা

বতর্মানে সঞ্চয়, বিনিয়োগ, শেয়ার এবং টেড্রিং -- এই শব্দগুলি ভারতে যথেষ্ট জনপ্রিয় হয়েছে। মানুষ তার বাড়তি উপার্জন নতুন ধরনের আর্থিক পণ্য যেমন মিউচ্যুয়াল ফান্ড, শেয়ার, কোম্পানির স্থায়ী আমানত এবং বিভিন্ন বিমাতে বিনিয়োগ করছেন। তাই এই আর্থিক পণ্য এবং তার বাজার দেশের অর্থনীতির বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। অন্য দিকে আর্থিক পণ্যের এই নতুন বাজারে ক্রেতা যখন ঢুকছেন, খুব স্বাভাবিক ভাবে ক্রেতার স্বার্থ সংক্রান্ত দ্বন্দ্বও বাড়ছে।

আর্থিক ক্ষেত্রের এই বিকাশগুলির কথা মাথায় রেখে এবং বিনিয়োগকারীর স্বার্থ সুরক্ষায় বেশ কিছু উদ্যোগ নিয়েছে সিকিউরিটি এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (নিয়ন্ত্রক সংস্থা) যার জনপ্রিয় নাম সেবি। এর অন্যতম জনপ্রিয় উদ্যোগ হল বিনিয়োগকারীকে বিনিয়োগের নানা বিষয়ে শিক্ষিত করে তোলা।

সেবি (সিকিউরিটি এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া) কী

সিকিউরিটি এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া ভারতের শেয়ার মার্কেটের নিয়ন্ত্রক সংস্থা (যেমন ব্যাঙ্কিং শিল্পে আরবিআই)। এটি ১৯৮৮ সালে স্থাপিত হয়। সেবি আইন ১৯৯২ অনুযায়ী ১২ এপ্রিল, ১৯৯২-এ সেবি নিয়ন্ত্রক সংস্থা হিসাবে ক্ষমতা পায়।

স্কোর (সেবি কমপ্লেন্টস রিড্রেস সিস্টেম)

স্কোর (সেবি কমপ্লেন্টস রিড্রেস সিস্টেম) হল সেবি-র অভিযোগ নিষ্পত্তির ওয়েবনির্ভর কেন্দ্রীয় পদ্ধতি (http://scores.gov.in)। স্কোরের এই ওয়েবসাইটটির মাধ্যমে বিনিয়োগকারী তাঁর অভিযোগ জানাতে পারেন এবং অভিযোগের নিষ্পত্তি হওয়ার ব্যাপারটি কী অবস্থায় রয়েছে তা-ও জানতে পারেন। বিনিয়োগকারীর অভিযোগ বাজারে মধ্যস্থতাকারী এবং তালিকাভুক্ত কোম্পানি অনলাইনেই জানতে পারেন। অভিযোগ দায়ের করা থেকে শুরু করে তার প্রতিবিধান পর্যন্ত এবং তার রিপোর্ট সবই অনলাইনে পাওয়া যায়। তবে যে বিনিয়োগকারী স্কোরে অভিযোগ জানানোর ব্যাপারে পরিচিত নন বা স্কোর ব্যবহারের সুবিধা নেই, তিনি সেবির যে কোনও অফিসে এসে অভিযোগ জানাতে পারেন। সে অভিযোগটিও প্রক্রিয়াকরণের জন্য স্ক্যান করে স্কোরে আপলোড করে দেওয়া হবে।

অভিযোগের গ্রহণযোগ্যতা

কী ধরনের অভিযোগ স্কোর পোর্টালে নথিভুক্ত করা যায়

যাদের বিরুদ্ধে অভিযোগ এলে সেবি ব্যবস্থা নিতে পারে

  • নথিভুক্ত কোম্পানি/রেজিস্ট্রার এবং ট্রান্সফার এজেন্ট
  • শেয়ার দালাল/স্টক এক্সচেঞ্জ
  • ডিপোজিটরি পার্টিসিপেন্টস/ডিপোজিটরি
  • মিউচ্যুয়াল ফান্ড
  • পোর্টফোলিও ম্যানেজার
  • অন্য সত্বাধিকারী (কেওয়াইসি যৌথ বিনিয়োগ স্কিম, মার্চেন্ট ব্যাঙ্কার, ক্রেডিট রেটিং, বিদেশি বিনিয়োগ সংস্থা ইত্যাদি)
কী ধরনের অভিযোগ স্কোর পোর্টালে নথিভুক্ত করা যায় না

ব্যাঙ্কিং ও ব্যাঙ্ক আমানত; অ-ব্যাঙ্কিং সংস্থায় (এনবিএফসি) স্থায়ী আমানত বা ওই সংস্থার সঙ্গে জড়িত অন্য কোনও বিষয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার আওতায়।

  • কোন উৎপাদন সংস্থায় স্থায়ী আমানত, অ-তালিকাভুক্ত কোম্পানির বিরদ্ধে অভিযোগ, কোম্পানি পরিচালনায় অব্যবস্থা, কোম্পানির আর্থিক কাজকারবার, বার্ষিক সাধারণ সভা, বার্ষিক রিপোর্ট, সংখ্যালঘু শেয়ার হোল্ডারদের স্বার্থ, প্রেফারেন্সিয়াল অ্যালটমেন্ট শেয়ার না পাওয়া, আদালতের নির্দেশ অনুযায়ী ব্যবস্থা যেমন, সংযুক্তিকরণ, অন্তর্ভুক্তি, শেয়ার মূলধন কমানো ইত্যাদি, যা কোম্পানি বিষয়ক মন্ত্রকের আওতাধীন। বিমা কম্পানি/ দালাল/এজেন্ট/ পণ্য এবং পরিষেবা, যা ইনসিওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটির আওতাধীন।
  • পণ্য যা ফরওয়ার্ড মার্কেট কমিশনের আওতাধীন
  • পেনশন তহবিল, যা পেনশন ফান্ড রেগুলেটরি এবং ডেভেলপমেন্ট অথরিটির আওতাধীন
  • একচেটিয়া এবং প্রতিযোগিতা-বিরোধী কাজকারবার যা কম্পেটিশন কমিশন অফ ইন্ডিয়ার (সিসিআই) আওতায়
  • ঘর-বাড়ি সংক্রান্ত অর্থলগ্নি সংস্থা যা ন্যাশনাল হাউসিং ব্যাঙ্কের আওতায়

টিকা : স্কোরে অভিযোগ জানানোর আগে অভিযোগকারী প্রথমে সংশ্লিষ্ট সংস্থাটি বা মধ্যস্থতাকারীর কাছে অভিযোগ জানাবেন। যদি সন্তোষজনক ভাবে অভিযোগের নিষ্পত্তি না হয় তবে অভিযোগকারী স্কোরে তার অভিযোগটি নথিভুক্ত করতে পারেন

স্কোর ওয়েবপেজে অভিযোগ তোলার পদ্ধতি

স্কোর ওয়েবসাইটে অভিযোগ জানানোর ধাপগুলি হল ---

  • নতুন ব্যবহারকারী হিসেবে নাম নথিভুক্ত করার জন্য scores.gov.in/Registration.aspx-এ যান। এখানে ব্যবহারকারীকে নাম, ই-মেল, ঠিকানা, প্যান কার্ড নম্বর ইত্যাদি ব্যক্তিগত কিছু গুরুত্বপূর্ণ তথ্য দিতে হয়। ইউজার আইডি এবং পাসওয়ার্ড আপনার ই-মেলে পাঠিয়ে দেবে স্কোর।
  • এর পর লগ ইন পেজ http://scores.gov.in/Default.aspx যান। ওই পেজের বাম দিকে স্কোর আপনাকে যে ইউজার নেম এবং পাসওয়ার্ডটি দিয়েছে সেটি লিখে আপনি ‘সাইন ইন’-এ ক্লিক করুন।
  • সাফল্যের সঙ্গে লগ ইন করার পর পেজের উপরের বাঁ দিকে আপনি দেখতে পাবেন ‘কমপ্লেন রেজিস্ট্রেশন’ (অভিযোগ নথিভুক্ত করুন), ‘সেন্ড রিমাইন্ডার’ (মনে করান) এবং ‘ভিউ কমপ্লেন স্ট্যাটাস’ (আবেদনের অবস্থা জানুন)। এর মধ্যে নতুন আবেদনকারীদের ‘কমপ্লেন রেজিস্ট্রেশন’-এ ক্লিক করতে হবে।
  • এর পর কমপ্লেন রেজিস্ট্রেশন ফর্মটি খুলে যাবে। সেখানে আপনার ব্যক্তিগত তথ্য যেমন, নাম, ঠিকানা, ফোন নম্বর দিন।
  • কমপ্লেন রেজিস্ট্রেশন ফর্মটির তলায় অভিযোগের ক্যাটাগরি সিলেক্ট করুন যেমন, মিউচ্যুয়াল ফান্ড, ডিপোজিটারি অংশগ্রহণকারী হিসাবে তালিকাভুক্ত কোম্পানি, শেয়ার দালাল ইত্যাদি।
  • এক বার ক্যাটাগরিটি বেছে নেওয়ার পর ওয়েবপেজ আপনার কাছে জানতে চাইবে অভিযোগের ধরন, মিউচুয়্যাল ফান্ড কোম্পানির নাম, অভিযোগের বিবরণ ইত্যাদি। ব্যবহারকারী ১এমবি পর্যন্ত সহযোগী তথ্য তুলতে পারে। এর পর ‘সাবমিট’-এ ক্লিক করুন।
  • এর পর আপনি একটি অভিযোগ নথিভুক্তকরণ নম্বর পাবেন। (এসএমএস বা ই-মেলে)
  • উত্তর পাওয়ার জন্য ব্যবহারকারীকে ৩০ দিন অপেক্ষা করতে হবে।
আপনার আবেদনটি কী অবস্থায় রয়েছে তা জানুন

রেজিস্ট্রেশন নম্বর দিয়ে আবেদনকারী তার অভিযোগটি কী অবস্থায় রয়েছে তা জানতে পারেন অথবা স্মরণ করিয়ে দিতে পারেন। আবেদনকারী সেবির হেল্পলাইনে ফোন করেও তা জানতে পারেন। (টোল ফ্রি নম্বর) ১৮৯৯ ২৬৬ ৭৫৭৫ অথবা ১৮০০ ২২ ৭৫৭৫

সূত্র : http://www.sebi.gov.in/

অনলাইনে অভিযোগ জানানোর পদ্ধতি

ভূমিকা

মনে করুন আপনি একটি সরকারি অফিসে বিশেষ কিছু কাজের জন্য গেছেন। কিন্তু সরকারি আধিকারিক ঘুষ ছাড়া ফাইলটি ছাড়ছেন না। এই পরিস্থিতিতে আপনার নিজেকে অসহায় লাগতে পারে। কারণ আপনি জানেন না এর বিরুদ্ধে আপনি কোথায় অভিযোগ করবেন। এই লেখায় আপনি জানতে পারবেন, অনলাইনে কোনও সরকারি সংস্থার বিরুদ্ধে কী ভাবে অভিযোগ জানাতে হবে। প্রশাসনিক সংস্কার ও জন-অভিযোগ বিভাগ একটি অনলাইন মঞ্চ পরিচালনা করে। এর পাবলিক গ্রিভান্স (পিজি পোর্টাল) পোর্টালের মাধ্যমে নাগরিকরা ঝামেলাহীন ভাবে তাদের অভিযোগ জানাতে পারে।

প্রশাসনিক সংস্কার ও জন-অভিযোগ বিভাগ

প্রশাসনিক সংস্কার ও জন-অভিযোগ বিভাগ দেশে নাগরিককেন্দ্রিক শাসনব্যবস্থা গড়ে তুলতে নানা নীতি তৈরি করে। নাগরিকদের নানা অভিযোগে নিষ্পত্তি এই বিভাগের একটি সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। এই বিভাগ সক্রিয় ভাবে এবং সঠিক সময়ে জনগণের অভিযোগ নিষ্পত্তির জন্য প্রকৌশল তৈরি করেছে।

অভিযোগ জানানোর প্রক্রিয়া

  • pgportal.gov.in যান
  • পোর্টালের ‘সিটিজেন কর্নার’ বক্সে যান। সেখানে তিনটি অপশন পাবেন।
    • লজ ইয়োর গ্রিভান্স হিয়ার
    • রিমাইন্ডার/ক্লারিফিকেশন অন পাস্ট গ্রিভান্স
    • ভিউ স্টেটাস অফ ইয়োর গ্রিভান্স
  • আপনি নতুন অভিযোগ জানানোর জন্য ‘লজ ইয়োর গ্রিভান্স হিয়ার’-এ ক্লিক করুন। ওয়েবপেজটি আপনাকে অভিযোগ নথিভুক্ত করার ফর্মে নিয়ে যাবে।
  • অভিযোগ নথিভুক্ত করার ফর্মে আপনাকে বাছতে হবে আপনি ‘কেন্দ্র না রাজ্য’ কোন সরকারের বিরুদ্ধে অভিযোগ জানাচ্ছেন। এরপর ড্রপ ডাউন বক্স থেকে কোন বিভাগের বিরুদ্ধে আপনি অভিযোগ জানাচ্ছেন তা বেছে নিতে হবে। যদি আপনি সরকারি বিভাগটি না জানেন অথবা ড্রপ ডাউন লিস্টে সেই বিভাগটি না থাকে তবে আপনি ‘নট নোন/ নট লিস্টেড’ বেছে নিতে পারবেন। সে ক্ষেত্রে প্রশাসনিক সংস্কার ও জন-অভিযোগ বিভাগ আপনার অভিযোগটি খতিয়ে দেখে সংশ্লিষ্ট বিভাগে পাঠিয়ে দেবে।
  • এ ছাড়া আপনাকে কিছু ব্যক্তিগত তথ্য দিতে হবে যেমন নাম, ঠিকানা, ফোন নম্বর ইত্যাদি দিতে হবে।
  • অভিযোগ লেখার নির্দিষ্ট জায়গায় আপনার অভিযোগটি লিখতে হবে। এর সঙ্গে আপনি সহযোগী তথ্য আপলোড করতে পারেন। ‘ডু ইউ ওয়ান্ট টু আপলোড পিডিএফ ডকুমেন্ট’ লেখাটির তলায় ‘ইয়েস’-এ ক্লিক করে আপনি নথিগুলি আপলোড করতে পারেন।
  • সব শেষে ‘CAPTCHA’ কোডটি দিয়ে আপনাকে ‘সাবমিটে’-এ ক্লিক করতে হবে।
    • অভিযোটি নথিভুক্ত করার পর আপনি একটি ‘রেজিস্ট্রেশন নম্বর’ পাবেন। যেটি পরবর্তী কালে আপনার অভিযোগটি কোন অবস্থায় রয়েছে তা জানতে সাহায্য করবে। ব্যবহারকারী অভিযোগটি কোন অবস্থায় রয়েছে তা জানতে চাইলে পোর্টালের হোম পেজে ‘ভিউ স্ট্যাটাস অফ ইয়োর গ্রিভান্স’-এ ক্লিক করতে হবে। ব্যবহারকারী মনে করিয়ে দেওয়ার জন্য বা ব্যাখ্যার জন্য ‘রিমাইন্ডার/ক্লাসিফিকেশন অন পাস্ট গ্রিভান্স’-এ ক্লিক করতে পারেন।

অনলাইনে ব্যাঙ্কিং ন্যায়পাল

ব্যাঙ্কিং ন্যায়পাল ব্যবস্থা

ব্যাঙ্ক সংক্রান্ত অভিযোগ জানানো এবং তার নিষ্পত্তিতে জনসাধারণকে সুযোগ করে দেয় ব্যাঙ্কিং ন্যায়পাল ব্যবস্থা। এই ব্যবস্থা ২০০৬ সালে চালু করা হয়। এর লক্ষ্য ব্যাঙ্কের নির্দিষ্ট কিছু পরিষেবা সংক্রান্ত অভিযোগ নেওয়া এবং সেই সব অভিযোগের সন্তোষজনক নিস্পত্তি ও সমঝোতা। ধরুন আপনি এটিএমে টাকা তুলতে গেছেন। টাকা তুলতে না পারলেও দেখা গেল আপনার অ্যাকাউড়্ট থেকে সেই টাকা ডেবিট হয়ে গেছে। বিষয়টি সংশ্লিষ্ট ব্যাঙ্ককে জানালেন। কিন্তু ব্যাঙ্ক আপনার টাকা ফেরত দিল না। এ বার আপনার অভিযোগটি নিস্পত্তির জন্য ব্যাকিং ন্যায়পাল ব্যবস্থা অনুসারে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে জানালেন।

ব্যাঙ্কিং ন্যায়পাল হল, ব্যাকিং ন্যায়পাল ব্যবস্থা ২০০৬-এর অন্তর্ভুক্ত আধা বিচারবিভাগীয় কর্তৃপক্ষ। ব্যাঙ্ক পরিষেবা সংক্রান্ত নির্দিষ্ট কিছু অভিযোগ নিস্পত্তির জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ব্যাঙ্কিং ন্যায়পাল হিসাবে প্রবীণ আধিকারিককে নিয়োগ করেন। অধিকাংশ ক্ষেত্রে রাজ্যগুলির রাজধানীতে তার অফিস হয়। ইতিমধ্যেই বেশির রাজ্যের রাজধানীতে ব্যাঙ্কিং ন্যায়পাল নিয়োগ করা হয়েছে।

কোন কোন ক্ষেত্রে অভিযোগ

ব্যাকিং ন্যায়পাল নিম্নলিখিত অভিযোগগুলি নিতে পারেন এবং নিস্পত্তির জন্য খতিয়ে দেখতে পারেন

  • চেক, ড্রাফ্ট, বিল ইত্যাদি পেমেন্ট বা সংগ্রহে অতিরিক্ত দেরি বা পেমেন্ট না করা
  • কোনও উপযুক্ত কারণ ছাড়াই ছোট মূল্যের নোট গ্রহণে অস্বীকার বা কমিশন চার্জ করা
  • কোনও উপযুক্ত কারণ ছাড়াই কয়েন গ্রহণে অস্বীকার বা কমিশন চার্জ করা জন্য
  • অভ্যন্তরীণ অর্থ পেমেন্টে দেরি অথবা না দেওয়া
  • ড্রাফ্ট, পে অর্ডার, ব্যাঙ্কার্স চেক ইস্যু করতে ব্যথর্তা বা দেরি
  • নির্ধারিত কাজের সময় না মানা
  • ব্যাঙ্ক বা তার সরাসরি বিক্রয় এজেন্টের দেওয়া লিখিত প্রতিশ্রুতি অনুযায়ী পরিষেবা দিতে না পারা বা দিতে বিলম্ব (লোন এবং অ্যাডভান্স বাদে)
  • গ্রাহকের অ্যাকাউন্টে ক্রেডিট করতে দেরি হলে বা না করলে, রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুযায়ী সেভিংস, কারেন্ট এবং অন্যান্য অ্যাকউন্টে সুদ প্রদান না করলে বা দিতে দেরি করলে
  • অনাবাসী ভারতীয় যার বিদেশে অ্যাকাউন্ট আছে, তার বিদেশ থেকে পাঠানো টাকা, সঞ্চয় বা অন্যান্য ব্যাঙ্কিং লেনদেন সংক্রান্ত কোনও সমস্যা হলে
  • কোনও উপযুক্ত কারণ ছাড়াই ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে অস্বীকার করলে
  • গ্রাহককে কোনও নোটিশ দেওয়া ছাড়াই চার্জ আরোপ করলে
  • এটিএম/ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড পরিচালনার ক্ষেত্রে ব্যাঙ্ক বা তার অধীনস্থ কোনও সংস্থা রিজার্ভ ব্যাঙ্কের নিময় না মানলে
  • পেনশন দিতে দেরি বা না দিলে (এ ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাঙ্কটি দায়ী, তার কমর্চারীকে এর জন্য দায়ী করা যাবে না)
  • রিজার্ভ ব্যাঙ্ক বা সরকারের ট্যাক্স নিতে অস্বীকার করলে বা নিতে দেরি করলে
  • সরকারি সিকিউরিটিসের ক্ষেত্রে ইস্যু করতে দেরি বা প্রত্যাপর্ণ করতে দেরি বা ব্যথর্তায়
  • উপযুক্ত কারণ বা গ্রাহককে না জানিয়ে জোর করে অ্যাকাউন্ট বন্ধ
  • অ্যাকাউন্ট বন্ধ করতে দেরি বা অস্বীকার করলে
  • ব্যাঙ্ক কর্তৃক গৃহীত ফেয়ার প্র্যাকটিস বিধি না মানা বা ব্যাঙ্কিং কোড বা স্ট্যান্ডার্ড বোর্ড অফ ইন্ডিয়ার গ্রাহকের প্রতি দায়বদ্ধতা সংক্রান্ত বিধি না মানা
  • রিজার্ভ ব্যাঙ্কের গাইডলাইন না মেনে পুনরুদ্ধার এজেন্ট নিয়োগ
  • ব্যাঙ্কিং বা অন্যান্য পরিষেবার ক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্কের নিদের্শাবলী লঙ্ঘণ

ঋণ এবং অ্যাডভান্স পরিষেবার ক্ষেত্রে কোনও সমস্যা হলে নিম্নলিখিত ভিত্তিতে গ্রাহক অভিযোগ জানাতে পারেন

  • সুদের হারের ক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ না মানলে
  • আবেদনের পর ঋণ দেওয়ার নির্দিষ্ট সময়সীমা না মানলে, তা না দিলে বা দেরি করলে গ্রাহক অভিযোগ করতে পারেন
  • কোনও যুক্তিগ্রাহ্য কারণ না দেখিয়েই ঋণের আবদেন পত্র বাতিল করলে
  • ঋণগ্রহীতার সঙ্গে সঠিক ব্যবহারের বিধি বা গ্রাহকের প্রতি দায়বদ্ধতা না মানলে
  • এ বিষয়ে মাঝে মাঝে রিজার্ভ ব্যাঙ্ক অন্যান্য কিছু নির্দেশ দিয়ে থাকে, সংশ্লিষ্ট ব্যাঙ্ক যদি সেই নির্দেশ না মানে
  • রিজার্ভ ব্যাঙ্ক মাঝেমাঝে যে সব বিষয় নির্দিষ্ট করে দেবে সে সব বিষয়ও ব্যাঙ্কিং ন্যায়পালের বিচারাধীন হবে।

অনলাইনে অভিযোগ জানানোর পদ্ধতি

ব্যাঙ্ক অভিযোগ জানানোর ৩০ দিন পরে বা যদি ব্যাঙ্কের উত্তর সন্তোষজনক না হয়, তবে এক জন গ্রাহক অভিযোগ জানাতে পারবেন

  • ONLINE COMPLAINT যান
  • এখানে আপনাকে ওয়েবসাইট জিজ্ঞাসা করবে ‘আপনি কি ব্যাঙ্কে লিখিত অভিযোগ জানিয়েছিলেন (হ্যাভ ইউ মেড এ রিটেন কমপ্লেন টু দ্য ব্যাঙ্ক)’। যদি আপনি ব্যাঙ্কে অভিযোগ জানিয়ে থাকেন তবে ‘ইয়েস’-এ ক্লিক করুন। পরের প্রশ্ন, যদি হ্যাঁ হয় তবে আপনার অভিযোগ জানানোর পর থেকে ৩০ দিন কেটে গেছে বা ব্যাঙ্কের উত্তর সন্তোষজনক নয়? (ইফ ইয়েস, হোয়েদার ৩০ ডেজ আর ওভার ফর্ম দ্য লজমেন্ট অফ কমপ্লেনট টু ব্যাঙ্ক অর নট স্যাটিসফায়েড উইথ দ্য ব্যাঙ্ক রিপ্লাই?)’ আপনার অভিযোগটি যদি এই শর্ত পূরণ করে তবে ‘ইয়েস’-এ ক্লিক করুন।
  • এর পরের পেজে ব্যবহারকারীকে ব্যাঙ্কের নাম, অ্যাকাউন্ট নম্বর, অভিযোগের নাম, মোবাইল নম্বর দিতে হবে
  • এগুলি পূরণ করলেই ওয়েব সাইট আপনাকে অভিযোগ ফরম পেজে নিয়ে যাবে
  • পাতার ঠিক মাথায় মাঝখানে ব্যবহারকারীকে ক্লিক করে ব্যাকিং ন্যায়পালের অফিস বাছতে হবে। visit here ক্লিক করে সংশ্লিষ্ট ব্যাঙ্কিং ন্যায়পালের অফিসের এলাকা জেনে নেওয়া যাবে।
  • এর পর ব্যবহারকারীকে নাম, ঠিকানা, ব্যাঙ্কের নাম, অভিযোগের ধরন এবং অভিযোগের বিবরণ ইত্যাদি লিখে একটি ফর্ম পূরণ করতে হবে। এর পর ‘সেভ’-এ ক্লিক করতে হবে।
  • সফল ভাবে আবেদন করার পর ব্যবহারকারীকে আপলোড অপশনে ক্লিক করে তার অভিযোগের সমর্থনে নথি আপলোড করতে হবে। নথি মানে, ব্যাঙ্কে পাঠানো অভিযোগের কপি, ব্যাঙ্কের উত্তর, সাক্ষ্য ইত্যাদি।

আবেদনটি ন্যায়পাল রিভিউ করলেই আপনি তার প্রাপ্তি স্বীকার উত্তর পাবেন। ৩০ দিনের মধ্যে ন্যায়পাল বিষয়টির নিষ্পত্তি করবেন। কোন বিষয় ব্যাখ্যার জন্য আপনার সঙ্গে যোগাযোগ করাও হতে পারে।

আরও তথ্যের যান : please visit

 

সংশ্লিষ্ট সংযোগ
  1. FAQs on the Banking Ombudsman Scheme
  2. The Banking Ombudsman Scheme -2006

 

ন্যাশনাল ক্যারিয়ার পরিষেবা

ন্যাশনাল ক্যারিয়ার সার্ভিস (NCS) যাদের কাজের প্রয়োজন এবং যারা তাদের ভাড়া করতে চান মধ্যে এটি একটি সেতু, কর্মজীবন নির্দেশিকা এবং প্রশিক্ষণ ও যারা পরামর্শ ও প্রশিক্ষণ প্রদান করতে চাইছেন. NCS তথ্য যে জ্ঞান প্রদান করেন এবং মানুষ empowers অভিসৃতি প্রদানের মাধ্যমে এক প্ল্যাটফর্মে একসঙ্গে চাকরি, নিয়োগকর্তারা, কাউন্সিলারস, প্রশিক্ষক এবং বসানো ইত্যাদি.

ন্যাশনাল ক্যারিয়ার পরিষেবা আউট মানুষ সারাদেশে, বিশেষ করে তরুণদের একটি সুগঠিত কাঠামো যে একজন তথ্যপ্রযুক্তি ভিত্তিক পোর্টাল, ক্যারিয়ার সেন্টার দেশব্যাপী সেটআপ, একটি বহুভাষী কলসেন্টারে গঠিত মাধ্যমে পৌঁছনো, এ লক্ষ্যে কাজ করে, এবং একটি নেটওয়ার্ক কর্মজীবন কাউন্সিলারস.

ন্যাশনাল ক্যারিয়ার সার্ভিসের উপাদান

1. NCS পোর্টাল - একটি বোতাম টিপেই কাজের সুযোগ

NCS পোর্টাল, কাজ-সন্ধানীদের, নিয়োগকর্তারা, কাউন্সিলারস এবং প্রশিক্ষণ ক্ষেত্রের সংযোগ সব মাধ্যমে আধার-ভিত্তিক পরিচয় প্রমাণ প্রক্রিয়া. নিবন্ধন অনলাইন এবং চার্জ মুক্ত. পোর্টাল 53 চাবি শিল্প সেক্টর থেকে 3000 কর্মজীবন অপশন উপর তথ্য প্রদান করে - আইটি থেকে পর্দা করতে, নির্মাণ অটোমোবাইলস, ফার্মা এবং আরো অনেক কিছু করতে. জব-সন্ধানীদের একটি ব্যবহারকারী বান্ধব উপায়ে শিল্পের ধরণ এক্সেস আছে.

2. ক্যারিয়ার সেন্টার - ক্যারিয়ার সম্পর্কিত পরিষেবাগুলির হাব

যদি মানুষ অনলাইনে নিবন্ধন করতে অক্ষম, তারা প্র ক্যারিয়ার সেন্টার পরিদর্শন করে নিজেদের উন্নয়ন নিবন্ধন এবং কাজ, ক্যারিয়ার কাউন্সেলিং, পেশা মেলা এবং বিভিন্ন অন্যান্য কর্মসংস্থান সংক্রান্ত সেবা সব ধরণের বিজ্ঞপ্তি পেতে পারেন. সরকারি ক্যারিয়ার সেন্টার মধ্যে কাজের মেলা নিয়োগ এক্সচেঞ্জ এবং ইউনিভার্সিটি অবস্থানগুলি নিয়োগ তথ্য গাইডেন্স দপ্তর রূপান্তর করা হয়, কর্মজীবন কেন্দ্র সনাক্ত করার জন্য এখানে ক্লিক করুন .

3. কল সেন্টার - একটি হেল্পলাইন NCS প্ল্যাটফর্মের উপর শুরু করতে একটি বহুভাষী কলসেন্টারে যারা রেজিস্ট্রেশনে অসুবিধা মুখোমুখি বা অন্য প্রশ্নের আছে সেই চাহিদা পূরণ করার জন্য. কল সেন্টার মঙ্গলবার থেকে রবিবার, রাত 8 টা (1800-425-1514) থেকে সকাল 8 টা থেকে সক্রিয়.

জব-সন্ধানীদের এখন 3000 এর ও উপরে ক্যারিয়ার NCS প্ল্যাটফর্মে শিল্প খাতে যেমন অনেক 53 হিসাবে থেকে তাদের জন্য উপলব্ধ অপশন ভিতর দিয়ে যাচ্ছে একটি জ্ঞাত সিদ্ধান্ত পারেন. তারা কি আছে নিবন্ধন পোর্টাল বা ক্যারিয়ার সেন্টার বা সিএসসি এ অফলাইনে অনলাইনে নেই. তারা পেতে পারেন নিম্নলিখিত সেবা.

কাজ জন্য আবেদন অনুসন্ধান

  • প্রশিক্ষণ / দক্ষতা তথ্য যারা স্কুলে সম্পন্ন বা তাজা স্নাতকদের তাদের দক্ষতা উন্নত করার জন্য প্রশিক্ষণ প্রদানকারীর দ্বারা দেওয়া কোর্সের মাধ্যমে ব্রাউজ করতে পারবেন, আইটি দক্ষতা এবং নরম দক্ষতা সহ আছে programs- খুঁজুন. দক্ষতা বর্ধিতকরণ সঙ্গে, তারা কর্মসংস্থানের উন্নততর জন্য সন্ধান করতে পারেন.
  • অনুসন্ধান এবং ক্যারিয়ার কাউন্সেলর সঙ্গে বই অ্যাপয়েন্টমেন্ট - একটি কাজ-অন্বেষী সম্পর্কে যা কর্মজীবন পছন্দ করে নিন, বা কি কাজ ভাল সম্ভাবনা জন্য সরাতে বা একটি দক্ষতা আপগ্রেডেশন একটি ভাল চাকরি করার প্রয়োজন হয় কিনা, সে এখন চালু করতে পারেন বিভ্রান্ত করা উচিত NCS এর ক্যারিয়ার Counsellors এক. তারা বিশেষজ্ঞদের একটি দেশব্যাপী নেটওয়ার্ক যারা মূল্যবান দিক নির্দেশনা প্রদান করতে পারেন একটি অংশ. জব-সন্ধানীদের পেতে যাচ্ছে অনলাইনে তাদের প্রোফাইলের, যোগাযোগের নম্বর ও বই কলকব্জা দেখতে পারেন. কাউন্সেলিং মোড - টেলিফোনে, ইন ব্যক্তি বা ভিডিও কনফারেন্সিং কাজ-অন্বেষী আপ হয়.ঘটনা এবং পেশা মেলা অংশগ্রহণনিকটতম স্থানীয় সাহায্যের যোগাযোগের তথ্য খোঁজা প্রতিবেদনগুলি দেখুন

রেজিস্ট্রেশন এবং পরিষেবা অ্যাক্সেস উপর সম্পূর্ণ বিবরণের জন্য, এখানে ক্লিক করুন.

নিয়োগকর্তা

নিয়োগকর্তা এখন প্রতিভা দেশব্যাপী বাবু কর্মচারীদের নীল-কলার শ্রমিকদের থেকে কর্মীসংখ্যার ডাটাবেসের মাধ্যমে খুঁজছেন দ্বারা তাদের প্রতিষ্ঠানের জন্য সবচেয়ে উপযুক্ত সনাক্ত করতে পারেন. তারা কেবল প্রবেশ করার চেষ্টা করা, অনলাইন বা অফলাইন উপভোগ করতে নিম্নলিখিত সেবা প্রয়োজন কোনো চার্জ ছাড়াই.

  • পোস্ট নতুন চাকরি
  • উপযুক্ত প্রার্থী অনুসন্ধান
  • সাক্ষাৎকার আমন্ত্রণগুলি পাঠান
  • ঘটনা এবং পেশা মেলা অংশগ্রহণ
  • নিকটতম স্থানীয় সাহায্যের যোগাযোগের তথ্য খোঁজা
  • দেখুন রিপোর্ট

রেজিস্ট্রেশন এবং পরিষেবা অ্যাক্সেস উপর সম্পূর্ণ বিবরণের জন্য, এখানে ক্লিক করুন.Counsellors

সচেতনতা - কাউন্সিলর যারা সাহায্য, একটি ইস্যু নির্মল বিকল্প অন্বেষণ, কৌশল উদ্ভাবন এবং স্ব বৃদ্ধি দ্বারা একটি ইতিবাচক ভাবে সমস্যার সমাধান করার জন্য আপনাকে সহায়তা করতে পারে এমন একজন প্রশিক্ষিত পেশাদার হয়. পোর্টাল এছাড়াও সাইকোমেট্রিক এবং অন্যান্য অনুরূপ পরীক্ষা যা সুদ এবং শক্তি তার / তার এলাকা চিহ্নিত করার কাজ অন্বেষী সাহায্য করতে পারেন প্রদান সজ্জিত করা হবে. পরীক্ষার ফলাফল চাকরিপ্রার্থী প্রোফাইলে পাশাপাশি আপলোড করা হবে. এটাও তাদের ক্লায়েন্ট একটি দক্ষতা ফাঁক বিশ্লেষণ করতে কাউন্সিলারস সাহায্য করবে. এই তাদের তার / তার প্রয়োজন উপর নির্ভর করে উপযুক্ত কর্মজীবন নির্দেশিকা সঙ্গে চাকরিপ্রার্থী পথনির্দেশক সাহায্য করবে. Counsellors যারা NCS পোর্টাল এ স্বাক্ষর করেছে নিম্নলিখিত পরিষেবা অ্যাক্সেস করতে পারেন.

  • কাউন্সেলিং ক্যালেন্ডার প্রকাশ
  • তফসিল কাউন্সেলিং সেশন
  • অনুমোদিত / বাতিল অধিবেশন বুকিং
  • আপনার প্রোফাইল আপডেট করুন, সেবা
  • চাকরির জন্য আবেদন করুন, কাজ পছন্দগুলি সেট
  • ঘটনা এবং পেশা মেলা অংশগ্রহণ
  • নিকটতম স্থানীয় সাহায্যের যোগাযোগের তথ্য খুঁজুন

রেজিস্ট্রেশন এবং পরিষেবা অ্যাক্সেস উপর সম্পূর্ণ বিবরণের জন্য, এখানে ক্লিক করুন.

ক্যারিয়ার সেন্টার

ক্যারিয়ার সেন্টার, পেশা seekers অন্বেষণ, এবং পেশাদারী পারস্পরিক ক্রিয়ার জন্য প্রস্তুত করতে পেশাদারী উন্নয়ন সেবা এবং প্রোগ্রাম বিভিন্ন উপলব্ধ করা হয়. ক্যারিয়ার সেন্টার নিবন্ধনের উপকার করতে পারেন নিম্নলিখিত সেবা.

  • ব্যবহারকারী এবং ভূমিকা পরিচালনা
  • নিবন্ধন জব, নিয়োগকর্তা, স্থানীয় সাহায্যের মন্ত্রণাদাতা এবং বসানো সংগঠন
  • অনুসন্ধান মাপকাঠির ভিত্তিতে প্রার্থীদের
  • অনুসন্ধান / ডাউনলোড প্রার্থী প্রোফাইল
  • কর্মজীবন কেন্দ্র জন্য আলোচনা ফোরাম
  • পেশা মেলা এবং ঘটনা তৈরি করুন
  • অভ্যন্তরীণ কাউন্সেলিং ক্যালেন্ডার দেখুন

কর্মজীবন কেন্দ্র উপর নির্দেশিকার জন্য, এখানে ক্লিক করুন.

রেজিস্ট্রেশন এবং পরিষেবা অ্যাক্সেস উপর সম্পূর্ণ বিবরণের জন্য, এখানে ক্লিক করুন.

দক্ষতা প্রদানকারীর যারা বিশেষ প্রশিক্ষণ প্রদান ভাল কাজ পেতে চাকরি প্রার্থীদের ক্ষমতা বাড়ানোর জন্য, NCS প্ল্যাটফর্ম নিম্নলিখিত সেবা প্রদান করে.

  • দক্ষতা প্রদানকারীর প্রোফাইল দেখুন এবং আপডেট
  • প্রশিক্ষণ প্রত্যাশীদের একটা বিরাট ডাটাবেস অ্যাক্সেস
  • বিভিন্ন দক্ষতা প্রশিক্ষণ ও প্লেসমেন্ট প্রোগ্রাম তথ্য
  • নিকটতম স্থানীয় সাহায্যের যোগাযোগের তথ্য খুঁজুন
  • প্রতিবেদনগুলি দেখুন

রেজিস্ট্রেশন এবং পরিষেবা অ্যাক্সেস উপর সম্পূর্ণ বিবরণের জন্য, এখানে ক্লিক করুন. প্লেসমেন্ট সংগঠন

প্লেসমেন্ট অর্গানাইজেশন একজন ব্যক্তি যিনি একটি ব্যক্তিগত ব্যবসা সঞ্চালিত হয়. NCS পোর্টাল তাদের প্রয়োজনীয়তা মিলে জব জন্য অনুসন্ধান এবং তাদের ভাড়া একটি বসানো প্রতিষ্ঠানের সাহায্য করে. নিম্নলিখিত পরিষেবাগুলি রেজিস্ট্রেশন অ্যাক্সেস করা যেতে পারে.

  • পোস্ট নতুন চাকরি (বা নিয়োগকর্তা পক্ষে)
  • দেখুন / আপডেট কর্মখালির
  • অনুসন্ধান / ডাউনলোড উপযুক্ত প্রার্থী বেছে নিন
  • সাক্ষাৎকার আমন্ত্রণগুলি পাঠান
  • ঘটনা এবং পেশা মেলা অংশগ্রহণ
  • নিকটতম স্থানীয় সাহায্যের যোগাযোগের তথ্য খোঁজা
  • কাজ স্থিতি দেখুন পোস্ট

রেজিস্ট্রেশন এবং পরিষেবা অ্যাক্সেস উপর সম্পূর্ণ বিবরণের জন্য, এখানে ক্লিক করুন.

সরকারি দপ্তর

NCS পোর্টাল তাদের প্রয়োজনীয়তা মিলে জব জন্য অনুসন্ধান এবং তাদের ভাড়া সরকারী দপ্তর সাহায্য করে. তাই সরকারি করার জন্য. ডিপার্টমেন্ট পোর্টালে নিজেদের মধ্যে প্রবেশ করার চেষ্টা হয়েছে. নিম্নলিখিত পরিষেবাগুলি রেজিস্ট্রেশন অ্যাক্সেস করা যেতে পারে.

  • পোস্ট নতুন চাকরি
  • উপযুক্ত প্রার্থী অনুসন্ধান
  • সাক্ষাৎকার আমন্ত্রণগুলি পাঠান
  • ঘটনা এবং পেশা মেলা অংশগ্রহণ
  • নিকটতম স্থানীয় সাহায্যের যোগাযোগের তথ্য খোঁজা
  • প্রতিবেদনগুলি দেখুন

রেজিস্ট্রেশন এবং পরিষেবা অ্যাক্সেস উপর সম্পূর্ণ বিবরণের জন্য, এখানে ক্লিক করুন.

অন্যান্য সেবা দেওয়া

স্থানীয় সেবা

NCS পোর্টাল একটি অনন্য সেবা যারা মত ড্রাইভার, ইলেকট্রিশিয়ান, plumbers যে, ছুতার এবং অন্যদের, যাদের সব লোকাল এরিয়া সেবা প্রদানকারীর দ্বারা হোমস্ জন্য বিশেষ সেবা অফার সঙ্গে পরিবারের একসাথে এনেছে. একদিকে এই পরিবারের মধ্যে ছোট চাহিদা মসৃণ সুরাহা করা অন্যদিকে এটা তৃণমূল পর্যায়ের মানুষের জন্য কর্মসংস্থান উত্পন্ন করতে সাহায্য করে. এই সেবা প্রদানকারী আধার পরিবারের নিরাপত্তা নিশ্চিত করার জন্য অনুমোদন যাচাই করা হয়. পরিষেবা অ্যাক্সেস করতে, এখানে ক্লিক করুন .

উদ্যোক্তাদের জন্য তথ্য

এবং খোলা বাজারে অর্থ ভাল অ্যাক্সেস, প্রযুক্তির সঙ্গে, স্বনিযুক্ত কর্মীসংখ্যার বিপুল সম্ভাবনাময় হত্তয়া এবং উদ্যোক্তাদের যারা অন্যদের কর্মসংস্থানের সুযোগ প্রদান করতে পারে পরিণত জন্য হয়েছে.

বানিজ্যিক উত্সাহিত এই লক্ষ্য দিকে NCS উপাদান এবং সহায়ক সংযোগগুলি একটি কোলেশন তাদের বানিজ্যিক যাত্রা উদ্যোক্তাদের সহজতর এনেছে. তথ্য অ্যাক্সেস করতে, এখানে ক্লিক করুন .

সূত্র: ন্যাশনাল ক্যারিয়ার পরিষেবা

3.0
তারকাগুলির ওপর ঘোরান এবং তারপর মূল্যাঙ্কন করতে ক্লিক করুন.
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
Back to top