হোম / ই-গভর্ন্যান্স / ই-গভর্নেন্স অনলাইন সেবা / সরকার-ব্যবসা পরিষেবা (জি২বি)
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

সরকার-ব্যবসা পরিষেবা (জি২বি)

জি২বি বিভাগে কেন্দ্রীয় ও রাজ্য সরকার/কেন্দ্রশাসিত অঞ্চল যে সব ই-গর্ভন্যান্স পরিষেবা দিয়ে থাকেন সে সব সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য দেওয়া হয়েছে এখানে।

শ্রম সুবিধা পোর্টাল

শ্রম সুবিধা পোর্টাল ব্যবসায়ীদেরকে সব ধরনের রেজিস্ট্রেশনের সুবিধা দেয় এবং একই অনলাইন উইন্ডোতে শ্রম আইনের অধীনে প্রয়োজনীয় রিটার্ন জমা দেওয়ারও সুবিধা প্রদান করে। এটি অনলাইন উপলব্ধ সংস্থার অনলাইন পরিদর্শকদের দ্বারা তাদের পরিদর্শন প্রতিবেদনগুলি উপলব্ধ করে তোলে। পদ্ধতি সরল করা হয়েছে; রিটার্ন এবং রেজিস্ট্রেশন ফর্মগুলি ব্যবসায়িক পরিবেশ প্রদানের জন্য একীভূত করা হয়েছে যা লেনদেনের খরচ কমানোর মাধ্যমে এবং ব্যবসার সুবিধার প্রচারের মাধ্যমে সম্মতি উত্থাপন করে।

শ্রম সুবিধা পোর্টাল ১৬ অক্টোবর ২০১৪ তারিখে চালু করা হয়েছিল।

উদ্দেশ্যগুলি

পোর্টালের উদ্দেশ্য শ্রম পরিদর্শন ও এর প্রয়োগ সম্পর্কে তথ্য একত্রিত করা। এটি পরিদর্শন মধ্যে স্বচ্ছতা এবং জবাবদিহিতা আনবে। সম্মতিগুলি সিংগ্ল হারমাইজড ফর্মের মধ্যে রিপোর্ট করা হবে যা এই ধরনের ফর্ম জমা দেওয়ার সহজ করবে। কর্মক্ষমতা মূল্যায়ন করা হবে মূল্যায়ন পদ্ধতি ব্যবহার করে এইভাবে মূল্যায়ন প্রক্রিয়ার উদ্দেশ্য তৈরি করা। এটি সমস্ত বাস্তবায়নকারী সংস্থাগুলির দ্বারা একটি সাধারণ শ্রম সনাক্তকরণ সংখ্যা (এলআইএন) ব্যবহারের জন্য প্রচার করে।

প্রদত্ব সেবাসমূহ

  1. প্রযোজ্য শ্রম আইনের তথ্য সরবরাহ করে
  2. আপনার এলআইএন টি জানুন - ভারত সরকার নতুন শ্রম সনাক্তকরণ সংখ্যা (এলআইএন) এর পরিবর্তে ইএসআইসি, ইপিএফও, সিএলসি (সি) এবং ডিজিএমএস প্রভৃতির মতো পৃথক শ্রম প্রয়োগকারী এজেন্সী দ্বারা জারি করা সমস্ত নিয়োগকর্তা কোডগুলি বাতিল করার পরিকল্পনা করছে। যদি আপনার ইউনিট ইতিমধ্যে একটি এলআইএন বরাদ্দ করা হয়েছে তাহলে আপনার লিন সঙ্গে যুক্ত তথ্য যাচাই করুন।
  3. লিন-এর সাথে যুক্ত তথ্য যাচাই এবং সংশোধন করুন
  • এই সুবিধাটি ব্যবহার করার জন্য, নিয়োগকর্তা / সংস্থার প্রতিনিধিকে শ্রম সেবা পোর্টালে নিবন্ধন করতে হবে, নিবন্ধিত না হলে পোর্টালে সাইনআপ করুন
  • সংস্থার প্রতিনিধি অবশ্যয় প্রদর্শিত করবেন সেই এলআইএন গুলি যেগুলি শ্রম সুবিধা পোর্টালে যাচাই করা আছে।
  • ব্যবহারকারী 'আপনার এলআইএন জানুন' বিকল্পটি তে গিয়ে এলআইএনের অনুসন্ধান করতে পারেন। যদি প্রতিষ্ঠানে এলআইএন ইতিমধ্যে বিদ্যমান থাকে লগইন করার পর বাম দিকে মেনুতে 'লিংক এস্টাবলিশমেন্ট' বিকল্পটি নির্বাচন করুন ব্যবহারকারীকে লিঙ্কে সংযুক্ত করতে।
  • যদি কোন এলআইএনে না থাকে, ব্যবহারকারীকে নিজের / উপস্থাপিত প্রতিষ্ঠানগুলি তৈরি করতে হবে এবং লগইন করার পরে বাম দিকে মেনুতে 'এসটাবলিসমেন্ট' বিকল্পের মাধ্যমে তাদের অনুরোধ করতে হবে।

বিস্তারিত সহায়তা ডকুমেন্টের জন্য এখানে ক্লিক করুন
উত্স: শ্রম সুবিধা পোর্টাল

1.5
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
Back to top