ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

প্রো বোনা আইনি সেবা

এই বিষয় টি ভারত সরকারের বিচার বিভাগের প্রো বোনো আইনি সেবা সম্পর্কে তথ্য প্রদান করে।

বার কাউন্সিলের সাথে লিখিত আছে

ভারতে বিনামূল্যে আইনি সহায়তা এবং সেবা প্রাথমিকভাবে জাতীয় আইনি পরিষেবা কর্তৃপক্ষের আধিকারিক এবং রাষ্ট্রীয় আইনি সহায়তা প্রদানকারী কর্তৃপক্ষ যাদের সারা দেশে ব্যাপক উপস্থিতি রয়েছে। যাইহোক, আইনি সম্প্রদায়ের কাছ থেকে আইনি প্রয়োজনীয়তা বাড়ানোর জন্য আইনি সম্প্রদায় থেকে অর্থপূর্ণ অবদান প্রয়োজন।

প্রো বোনা আইনি সেবা

প্রো বোনা আইনি সেবা একটি ধারণা হিসাবে দেশে সে ভাবে গতি অর্জন করেনি এবং একটি সাহায্অ্যাযকারী আরো অব্যাহত, একটি প্রাতিষ্ঠানিক কাঠামো অনুপস্থিত পৃথকীকরণ অনুশীলন।

প্রো বোলো ল্যাটিন ভাষা "প্রো বোনাো পাবলিকো" থেকে এসেছে যার অর্থ "জনসাধারণের জন্য"। অনেক আইনজীবি দরিদ্র এবং দরিদ্র ক্লায়েন্ট কোন পেশাদারী ফি চাওয়া ছাড়া মূল্যবান আইনি পরামর্শ এবং সমর্থন উপলব্ধ। দুর্ভাগ্যবশত, পাবলিক সার্ভিস এই প্রশংসনীয় ঐতিহ্য কোন উপযুক্ত স্বীকৃতি প্রাপ্ত করেনি অনেক দেশে প্রো-আইনি সহায়তাটি দরিদ্র ও নিখরচায় ক্লায়েন্টদের বিনামূল্যে প্রতিনিধিত্ব প্রদানের প্রধান মাধ্যম হিসেবে আবির্ভূত হয়েছে।

সম অধিকারের ভিত্তিতে আইনকে উন্নত করার জন্য সমাজের গরিব এবং দূর্বল শ্রেনীতে বিনামূল্যে আইনি সাহায্য দেওয়ার জন্য বলা হয়েছে ভারতের সংবিধান ৩৯ এ অনুচ্ছেদের সাহায্যে সমস্ত রাজ্যগুলিকে আদেশ দিয়েছে। পরে, সংবিধানের ১৪ এবং ২২(২) আইনের সমান অধিকার বলা হয়েছে। ইউনাইটেড নেশন সাসটেনেবল ডেভেলপমেন্ট - গোল ১৬ রাজ্যের দ্বায়িত্ব গুলিকে ঠাটো করেছে 'বিচারের জন্য সকলের সমান অধিকার' কে নিশ্চিত করার জন্য। এই দ্বায়িত্ব গুলিকে রাস্তায় রেখে প্রো বোনো আইনি সেবাকে নিশ্চিত করার জন্য বিচার বিভাগ সেইসমস্ত উকিলদের ডেটাবেস তৈরি করতে আগ্রহ প্রকাশ করেছে যারা ১৯৮৭ সালের লিগ্যাল সার্ভিস অথারিটি সেকশন ১২ তে চিহ্নিত মামলায় পরিষেবা দেওয়ার জন্য।

উদ্দেশ্যগুলি

  1. আইনি আইনি সেবা প্রদানের জন্য আইনজীবি এবং আইনি পেশাদার উত্সাহিত করতে
  2. আইনজীবি এবং আইনি পেশাদার দ্বারা প্রদান করা বৈধ আইনি কাজ স্বীকৃতিতে
  3. প্রাসঙ্গিক ক্ষেত্রের উপযুক্ত অবস্থানের জন্য আইনজীবীদের গুরুত্বপূর্ণ তথ্য অধিগ্রহণ ডাটাবেস তৈরি করতে

সুযোগ

প্রো বোনো পরিষেবা প্রদান করার জন্য উকিলদের কে চিহ্নিত করতে বিচার বিভাগের সাহায্য নিয়ে ডেটাবেস তৈরি করা হয়েছে। ১৯৮৭ সালের লিগ্যাল সার্ভিস এক্টের আওতায় লিগ্যাল সার্ভিস এবং সংশ্লিষ্ট বিষয়ে আগ্রহ অথবা অভিজ্ঞতা থাকা প্রো বোনো পরিষেবা দেওয়া গূণমান উকিল দের সাথে যোগাযোগ করার জন্য এই তথ্য টাকে ব্যবহার করা হয় ডিওজের দ্বারা। যথাযোগ্য পদের নিযুক্ত করার জন্য একটা গজকাঠি হিসাবে বিবেচনা করার জন্য উকিলদের দেওয়া প্রো বোনো আইনত সাহায্যকে চিহ্নিত এবং যুক্ত করার জন্য সরকার প্রস্তাব দিয়েছে। অতএব ডেটাবেস টা একটা অতিরিক্ত টুল হিসাবে কার্যকারী হবে কর্তপক্ষ্যদের কাছে উকিলদের দ্বারা প্রদিত প্রো বোনো সার্ভিস কে পাওয়ার জন্য।

কিভাবে পরিষেবাগুলি অ্যাক্সেস করতে হয়

পরিষেবার জন্য নিবন্ধন করতে আইনজীবী এবং আইনি পেশাদার যোগ্যতা

  • বার কাউন্সিলের সাথে লিখিত আছে
  • বার এ একটি উকিল হিসাবে অনুশীলন করা হয়েছে
  • প্রো প্রোবোর জন্য প্রোফাইল তৈরি করার জন্য বয়স কোনও বাধা নয়
  • যথোপযুক্ত অবস্থানের জন্য বিবেচিত আগ্রহী হলে ৪৫-৪৬ বছরের মধ্যে যাদেরকে অতিরিক্ত তথ্য প্রদান করতে হবে তাদের বিকল্প প্রদান করা হবে।

কিভাবে নিবন্ধন করবেন?

  • আবেদনকারীকে অবশ্যই সারভিস প্লাসের সাথে নিবন্ধন করতে হবে। যদি আপনার ইতিমধ্যে একটি পরিষেবা প্লাস আইডি থাকে আপনি সেটা দিয়ে প্রো জন্য রেজিস্টার করতে পারেন।
  • যদি আপনার কোন পরিষেবা প্লাস আইডি না থাকে, অনলাইন নিবন্ধন ফর্মটি পূরণ করুন। ফর্ম অ্যাক্সেস করতে এখানে ক্লিক করুন।
  • ফর্ম পূরণ করার আগে দয়া করে নিয়ম ও শর্তাবলী পড়ুন। রেজিস্ট্রেশন করার পরে আপনি লগইন করতে পারেন প্রো বোনোতে  প্রোফাইল তৈরি করার জন্য।
  • আপনাকে অবশ্যই জন্মের প্রমাণ জমা দিতে হবে (যেমন জন্ম নিবন্ধন বা ১০ তম / ১২ তমের মূল্চিযায়ন পত্র)

সেবাতে প্রবেশ করা

নিবন্ধিত নাগরিক নিবন্ধিত আইনজীবীদের সেবা এবং প্রো বোনা আইনি সেবা পোর্টাল আইনি পেশাদারদের জন্য আবেদন করতে পারেন।

উৎস: বিচার বিভাগ, ভারত সরকার।

2.77777777778
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
Back to top