ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা Review in Process

আধার Enabled পেমেন্ট সিস্টেম

আধার Enabled পেমেন্ট সিস্টেম একটি ব্যাংক ক্ষমতায়নে একটি পেমেন্ট সেবা গ্রাহক

আধার Enabled পেমেন্ট সিস্টেম কী?

আধার Enabled পেমেন্ট সিস্টেম একটি ব্যাংক ক্ষমতায়নে একটি পেমেন্ট সেবা গ্রাহক তার / তার নিজ নিজ আধার অ্যাক্সেস করতে তার / তার পরিচয় হিসেবে আধার ব্যবহার করতে ব্যাংক অ্যাকাউন্ট সক্রিয় এবং ভারসাম্য তদন্ত মত মৌলিক ব্যাংকিং লেনদেন সম্পাদন, নগদ আমানত, নগদ উত্তোলন, একটি ব্যবসায়িক প্রতিনিধি মাধ্যমে রেমিটেন্স.

কি কি সেবা AEPS অধীনে পাওয়া যায়?

AEPS অধীনে বর্তমানে নিম্নলিখিত পরিষেবাগুলি উপস্থিত রয়েছে:

  • ব্যালেন্স ইনকয়েরি
  • আধার আধার তহবিল স্থানান্তর করা
  • ক্যাশ প্রত্যাহার
  • নগদ আমানত
  • BFD

উপরোক্ত পরিষেবাগুলি উভয় আন্তঃব্যাংক ও ইন্ট্রা-ব্যাংক পাওয়া যায় মোড.

BFD কী?

BFD শ্রেষ্ঠ আঙুল সনাক্তকরণ টাইসনের বাসিন্দা সেরা আঙুল এক হয়েছে যে আসলে হয় ম্যাচিং এর সর্বোচ্চ সম্ভাবনা. বাসিন্দা এক বা একাধিক শ্রেষ্ঠ আঙ্গুলের অধিকারী হতে পারি, যা শ্রেষ্ঠ ফিঙ্গার ডিটেকশন (BFD) প্রক্রিয়ার সময় সনাক্ত করা যাবে. অপারেটর বাসিন্দা আঙ্গুল চেক (সাধারণত উভয় হাত থেকে সব আঙ্গুলের ধারন  শ্রেষ্ঠ আঙ্গুলের নির্ধারণ. একবার সেরা প্রয়াস সব জন্য বন্দী করা হয় আঙ্গুলের, তারপর ইউআইডিএআই CIDR দিয়ে সঞ্চিত বায়োমেট্রিক তথ্য সঙ্গে তুলনা করা হয়. নির্ভরশীল প্রতিক্রিয়া উপর, ফলাফল ভাল আঙ্গুলের ইঙ্গিত আদানপ্রদান হয় অর্ডার কমছে মধ্যে স্থান সঙ্গে বাসিন্দা.

ডেমোগ্রাফিক প্রমাণীকরণ কী?

ডেমোগ্রাফিক প্রমাণীকরণ একটি প্রক্রিয়া যাহাতে বাসিন্দা অধিকারে আধার নম্বর ও জনসংখ্যাগত ইনপুট বিরুদ্ধে মেলানো হয় ইউআইডিএআই কোন CIDR সংরক্ষিত ডেটা সময় বাসিন্দা দ্বারা উপলব্ধ তালিকাভুক্তি / আপডেট প্রক্রিয়া.

eKYC সার্ভিস কি?

eKYC ইলেক্ট্রনিক আপনার গ্রাহককে জানুন হয়. এটা একটি ইলেকট্রনিক উপায় একটি গ্রাহক আধার প্রমাণীকরণ ব্যবহার বাস্তব সময় কেওয়াইসি করছেন. দ্য গ্রাহক তার/ তার আধার সংখ্যা প্রদান এবং বায়োমেট্রিক্স / OTP তে. eKYC একটি প্রতিষ্ঠানের ইলেকট্রনিক কপি পেতে সক্ষম গ্রাহকের পরিচয় এবং ঠিকানা বিবরণ, ইউআইডিএআই উপস্থিত যেমন ডাটাবেস, গ্রাহকের সম্মতি দিয়ে.

AEPS সুবিধাগুলো কি কি?

AEPS উপকারিতা যেমন ফলো হয়:

  • আধার সক্রিয় পেমেন্ট সিস্টেম ব্যবহার করা সহজ, নিরাপদ এবং সুরক্ষিত পেমেন্ট হয় আধার নম্বর ও আঙুলের ছাপ ব্যবহার করে সুবিধা উপভোগ করতে প্ল্যাটফর্ম.
  • আধার সক্রিয় পেমেন্ট সিস্টেম ডেমোগ্রাফিক উপর ভিত্তি করে এবং
  • একজন ব্যক্তি এর বায়োমেট্রিক / রামধনু তথ্য, এটা কোনো হুমকির ঘটিয়েছে জালিয়াতি এবং অ জেনুইন কার্যকলাপ.
  • আধার সক্রিয় পেমেন্ট সিস্টেম সরকারের বিতরণকৃত মোট ঋণের পরিমাণ সহজতর এনআরইজিএ মত এনটাইটেলমেন্ট, সামাজিক নিরাপত্তা পেনশন, বিকলাঙ্গ বয়স্ক কোনো কেন্দ্রীয় বা রাজ্য সরকারের সংস্থা পেনশন ইত্যাদি, আধার ব্যবহার প্রমাণীকরণ.
  • আধার সক্রিয় পেমেন্ট সিস্টেম সমাধা আন্ত অপেরাবিলিটি একটি নিরাপদ ও নিরাপদ পদ্ধতিতে ব্যাংক জুড়ে
  • Unreached পৌঁছনো - মডেল প্রসারিত ব্যাংক সক্রিয় তাদের শাখা পরলোক unreached ক্লায়েন্ট যাও আর্থিক সেবা নেটওয়ার্কের বিসিএস সুবিধাভোগী বেশিরভাগ অবসস্থত যেমন unbanked এবং underbanked এলাকায়.

BFD সুবিধাগুলো কি কি?

নিম্নলিখিত সুবিধাগুলি BFD হয়:

  • সব ভাল আঙ্গুলের পৃথক্ সেরা আঙ্গুলের থেকে সূচিত
  • ধারাবাহিকভাবে উচ্চ প্রমাণীকরণ সঠিকতা প্রদান
  • প্রমাণীকরণ নির্ভরযোগ্যতা উন্নতি
  • যদি প্রস্তাবিত কর্ম সূচিত কোন ভাল আঙ্গুলের পাওয়া যায়
  • বাসিন্দাগণ তাদের বায়োমেট্রিক্স আপডেট করার প্রয়োজন হতে পারে সনাক্ত করা
  • বাসিন্দাগণ বিকল্প প্রমাণীকরণ প্রক্রিয়া ব্যবহার করার প্রয়োজন হতে পারে সনাক্ত করা সহজাত দরিদ্র ফিঙ্গারপ্রিন্ট মানের কারণে

e-KYC সুবিধাগুলো কি কি?

e-KYC যেমন একটি পণ্য নিম্নলিখিত সুবিধা রয়েছে:

  • প্রপপারমলস.
  • কার্যকর খরচ
  • আটকান পরিচয় হ্যাকিং এবং জাল দলিল
  • নিরাপদ ও সুরক্ষিত
  • ক্ষণিক

অফ মার্কিন লেনদেন কী?

একটি ইন্ট্রা-ব্যাংক (উপর-মার্কিন) লেনদেনের যেখানে একটি আধার প্রবর্তিত লেনদেনের এক এবং একই ব্যাংকের মধ্যে শুধুমাত্র অ্যাকাউন্টে প্রভাব রয়েছে এবং একটি আন্তঃব্যাংক বন্দোবস্ত অবশ্যম্ভাবী নয়. একজন গ্রাহক পারেন ব্যবহার অ্যাকাউন্ট অধিষ্ঠিত ব্যাংক টার্মিনাল উপভোগের জন্য ক্ষেত্র মোতায়েন AEPS পরিষেবা.

অফ মার্কিন লেনদেন কী?

একটি আন্তঃব্যাংক (অফ মার্কিন) লেনদেনের অন্যতম যেখানে আন্দোলন নেই একটি আন্তঃব্যাংক গুরুত্বসহ পরস্পর বলাবলি করতে ব্যাংক থেকে তহবিল বন্দোবস্ত. গ্রাহক উপভোগের জন্য অন্য ব্যাংক টার্মিনাল যোগাযোগ করতে পারেন AEPS পরিষেবা.

অধিকারির ব্যাংক কে?

ব্যাংক লেনদেন বা ব্যাংক যার অর্জিত হয়েছে ডিভাইস ব্যবহার করা হয়েছে অধিকারির ব্যাংক.

ইস্যুকারী ব্যাংক কে?

ইস্যুকারী ব্যাংক যা ব্যবহারকারী তাঁর / তার অ্যাকাউন্ট এবং আধার রাখা হয় AEPS লেনদেন করছেন জন্য ম্যাপ করা হয়.

RRN এর নং কী?

লেনদেন স্বতন্ চিহ্নিত.

যখন লেনদেন খ্রিস্টপূর্ব অবস্থানে থেকে বঞ্চিত আমি কি করতে পারি এবং অ্যাকাউন্ট ডেবিট / অধিকারির / ইস্যুকারী ব্যাংক দ্বারা ভুল কৃতিত্ব পেতে?

যেমন অবস্থায় এক ব্যাংক পরিদর্শন করা উচিত যেখানে তার / তার অ্যাকাউন্ট

ইস্যুকারী ব্যাংকের নিকটতম শাখা অর্থাৎ অবস্থিত.

আধার নম্বর কি?

এটা একটি 12 অঙ্ক অনন্য সনাক্তকরণ নম্বর যে ডেমোগ্রাফিক সঞ্চয় এবং দ্বারা জারি ছবিসহ অধিবাসীর বায়োমেট্রিক তথ্য ভারতের একটি স্বতন্ত্র সনাক্তকারী অথরিটি (ইউআইডিএআই) এর পক্ষ থেকে ভারত সরকার. আধার পরিচয় প্রমাণ হিসেবে কাজ করে এবং ঠিকানা, কোথাও ভারতে. আধার সংখ্যা একটি 12 অঙ্ক অনন্য সনাক্তকরণ নম্বর যা কখনও "0" এবং "1" দিয়ে শুরু হয়. আধার সংখ্যা গত ডিজিট একটি চেক সমষ্টি অঙ্ক.

কীভাবে একটি AUA / Kua হত্তয়া?

একটি AUA / Kua পরিণত, একটি প্রতিষ্ঠানের নির্দেশিকা মেনে চলে গেছে ইউআইডিএআই নিম্নে উল্লেখিত লিঙ্কে পাওয়া: -

AUA / Kua কী?

AUA একটি প্রমাণীকরণ ব্যবহারকারী সংস্থা. কোন সংগঠন বা সত্ত্বার তার অ্যাপ্লিকেশনের অংশ হিসেবে আধার নম্বর প্রমাণীকরণ ব্যবহার অধিবাসীদের সেবা প্রদান. Kua একটি কেওয়াইসি ব্যবহারকারী সংস্থা. কোন সংস্থা বা সত্তা যিনি ইতিমধ্যে একটি AUA এবং কেওয়াইসি API অ্যাক্সেস করতে চুক্তি স্বাক্ষর করেছে.

এএসএ / সৌদি কী?

এএসএ একটি প্রমাণীকরণ পরিষেবা সংস্থা. একটি প্রতিষ্ঠানের বা সত্ত্বার জন্য ইউআইডিএআই এর ডাটা সেন্টার থেকে নিরাপদ লিজড লাইন সংযোগ প্রদান বিভিন্ন Auas থেকে রাউটিং প্রমাণীকরণ অনুরোধ সৌদি একটি কেওয়াইসি পরিষেবা সংস্থা. একটি সত্তা বা সংগঠন যারা ইতিমধ্যে একটি এএসএ মাধ্যমে কেওয়াইসি API অ্যাক্সেস করতে চুক্তি স্বাক্ষর করেছে তাদের নেটওয়ার্ক.

বিসি কী?

ব্যবসায়িক প্রতিনিধি (বিসি) একটি অনুমোদিত ব্যাংক এজেন্ট প্রদান করে কোন ব্যাংকে একটি MicroATM (টার্মিনাল) ব্যবহার মৌলিক ব্যাংকিং সেবা গ্রাহক তার ব্যাংক খ্রিস্টপূর্ব সেবা তবেই.

3.30769230769
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top