ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

আরটিআই: কিছু প্রাসঙ্গিক প্রশ্ন

আরটিআই সংক্রান্ত কিছু প্রাসঙ্গিক প্রশ্নের উত্তর রয়েছে এখানে।

তথ্য কী

তথ্য বলতে বোঝায় কোনও রেকর্ড, নথি, মেমো, ই-মেল, মতামত, পরামর্শ, প্রেস বিজ্ঞপ্তি, সার্কুলার, অর্ডার, লগবুক, চুক্তি, রিপোর্ট, পেপার, নমুনা, মডেল এবং ইলেকট্রনিক মাধ্যমে রাখা কোনও তথ্যসামগ্রী। আইন বলে কোনও বেসরকারি সংস্থার থেকে পাবলিক অথরিটি বা সরকারি কর্তৃপক্ষের আদায় করা তথ্যও এর মধ্যে পড়ে।

পাবলিক অথরিটি বা সরকারি কর্তৃপক্ষ কে

সংবিধানের নির্দেশে বা সংবিধানের অধীনে, সংসদ বা রাজ্য বিধানসভার আইনবলে অথবা কেন্দ্রীয় বা রাজ্য সরকারের তৈরি করা কোনও বিধি বা জারি করা কোনও বিজ্ঞপ্তিবলে গঠিত কোনও কর্তৃপক্ষ বা সংস্থা বা স্বশাসিত প্রতিষ্ঠানকে সরকারি কর্তৃপক্ষ বা পাবলিক অথরিটি বলে। কোনও সংস্থা যদি কেন্দ্র বা রাজ্য সরকারের মালিকানাধীন হয় অথবা কেন্দ্র বা রাজ্য সরকারের নিয়ন্ত্রিত অথবা ভালো রকম অর্থ সাহায্যপ্রাপ্ত হয় তবে সেই সংস্থা অথবা কেন্দ্র বা রাজ্য সরকারের অর্থ সাহায্যপ্রাপ্ত কোনও স্বেচ্ছাসেবী সংস্থাও সরকারি কর্তৃপক্ষের সংজ্ঞার মধ্যে পড়ে। এই অর্থ সাহায্য প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে হলেও ওই স্বেচ্ছাসেবী সংস্থা সরকারি কর্তৃপক্ষের সংজ্ঞার মধ্যে পড়ে।

জন তথ্য আধিকারিক কে

সরকারি কর্তৃপক্ষ কোনও এক বা একাধিক ব্যক্তিকে জন তথ্য আধিকারিক হিসেবে নিয়োগ করে। আরটিআই-এ কেউ তথ্যের জন্য আবেদন করলে এঁরাই তা সরবরাহ করে থাকেন।

কী কারণে তথ্য চাওয়া হচ্ছে তা কি জানাতে হয়

না। কী কারণে তথ্য চাওয়া হচ্ছে তা জানাতে হয় না।

কোন আইনি বিধানে তথ্য প্রকাশে ছাড় পাওয়া যায়

আইনের ধারা ৮-এর উপধারা ১ এবং ধারা ৯ অনুযায়ী কয়েক ধরনের তথ্যের প্রকাশে ছাড় পাওয়া যায়। তবে ধারা ৮-এর উপধারা ২-এ বলা হয়েছে, ১৯২৩ সালের সরকারি তথ্য গোপনীয়তা আইন এবং উপধারা ৩ (১) অনুযায়ী যে সব তথ্য প্রকাশে ছাড় রয়েছে তা প্রকাশ করা যেতে পারে যদি দেখা যায়, তথ্য গোপন রেখে যে ক্ষতি হচ্ছে তথ্য প্রকাশ করা হলে তা পুষিয়ে যাবে।

আরটিআই-এ আবেদনকারী কোনও সহায়তা পেতে পারেন কি

আবেদনকারী যদি লিখিত ভাবে অনুরোধ জানাতে না পারেন, তা হলে এ বাপ্যারে জন তথ্য আধিকারিককে তাঁর আবেদন লিখে দেওয়ার জন্য বলতে পারেন। আধিকারিক তাঁকে এ ব্যাপারে প্রয়োজনীয় সাহায্য করবেন। যদি কোনও প্রবীণ প্রতিবন্ধী ব্যক্তিকে কোনও নথি দেখতে দেওয়ার সিদ্ধান্ত হয়, তবে জন তথ্য আধিকারিক ওই ব্যক্তিকে নথি পরিদর্শনে যথাবিহিত সহায়তা করবেন।

তথ্য পাওয়ার সময়সীমা কী

সাধারণ ভাবে আবেদন করার ৩০ দিনের মধ্যে আবেদনকারীকে তথ্য সরবরাহ করতে হবে। যদি তথ্য তাঁর জীবন বা মু্ক্তি সংক্রান্ত হয় তবে তা ৪৮ ঘণ্টার মধ্যে সরবরাহ করতে হবে। যদি আবেদন সহকারী জন তথ্য আধিকারিকের মাধ্যমে পাঠানো হয় বা ভুল কর্তৃপক্ষকে পাঠানো হয় তবে আবেদনের গুরুত্ব অনুযায়ী ওই ৩০ দিনের সঙ্গে আরও ৫ দিন বা ৪৮ ঘণ্টা সময়সীমা যুক্ত হবে।

আবেদনের কোনও নির্দিষ্ট বিন্যাস আছে কি

আবেদনের কোনও নির্দিষ্ট বিন্যাস নেই। সাদা কাগজে তথ্যের জন্য আবেদন করা যেতে পারে। তবে আবেদনপত্রে আবেদনকারীর নাম ও পুরো ঠিকানা থাকতে হবে।

2.92063492063
তারকাগুলির ওপর ঘোরান এবং তারপর মূল্যাঙ্কন করতে ক্লিক করুন.
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top