হোম / ই-গভর্ন্যান্স / বিভিন্ন সেবা / গুগল-রেলটেলের বিনামূল্যে ওয়াইফাই
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

গুগল-রেলটেলের বিনামূল্যে ওয়াইফাই

বিনামূল্যে ওয়াইফাই ইন্টারনেট পরিষেবা চালু হল ভুবনেশ্বর স্টেশনে।

মুম্বই সেন্ট্রাল স্টেশনে চালুর পর মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থা গুগল ও রেলটেলের যৌথ উদ্যোগে বিনামূল্যে ওয়াইফাই ইন্টারনেট পরিষেবা চালু হল ভুবনেশ্বর স্টেশনে। রবিবার রাষ্ট্রমন্ত্রী মনোজ সিনহাকে সঙ্গে নিয়ে তার আনুষ্ঠানিক উদ্বোধন করেন রেলমন্ত্রী সুরেশ প্রভু। এর ফলে প্রতিদিন প্রায় ১ লক্ষ ৪০ হাজার নিত্যযাত্রী উপকৃত হবেন।

আগামী জুলাই মাসে রথযাত্রার আগে পুরী স্টেশনে এই ওয়াইফাই পরিষেবা চালু হবে বলে ঘোষণা করেছেন রেলমন্ত্রী। এই প্রকল্পে দেশের ৪০০-এরও বেশি স্টেশন ওয়াইফাই পরিষেবার আওতায় চলে আসবে। এদিন, যখন দুই মন্ত্রী ওড়িশায় ওয়াইফাই পরিষেবার উদ্বোধন করছেন, তখন ভুবনেশ্বর স্টেশনের বাইরে কালাহান্ডির নারলা থেকে রেলের কোচ মেরামতির ফ্যাক্টরি সরিয়ে নিয়ে যাওয়ার খবরের বিরোধিতায় বিক্ষোভ দেখায়। ইউপিএ সরকারের সমালোচনা করে প্রভু বলেন, আমরা যা বলি সেটাই করি। বাজেট বরাদ্দ ছাড়াই তৎকালীন সরকার প্রকল্প ঘোষণা করেছিল। পিঙ্ক বুক-এ নারলা প্রকল্পের কোনও উল্লেখই নেই। রাজনীতির কথা ভেবেই এই প্রকল্প ঘোষণা করা হয়েছিল। আমরা যেগুলি ঘোষণা করেছি, সেগুলির প্রতিই দায়বদ্ধ। গত বছর বাজেটে ঘোষণা করা প্রকল্পের কতদূর কাজ হয়েছে, তা এবারের বাজেটে তুলে ধরেছি। রেলমন্ত্রী আরও বলেন, শুধু ঘোষণা করে কোনও প্রকল্প বাস্তবের মুখ দেখতে পারে না। আমরা ঘোষণা করেছি এ বছর ১০০টি স্টেশনে ওয়াইফাই চালু করব এবং আমরা তা করে দেখাব। আমরা মিথ্যা ঘোষণা করি না।

শনিবার সুরেশ প্রভু ঘোষণা করেছিলেন, যে কালাহান্ডি ও গঞ্জাম জেলার প্রকল্প কীভাবে তৈরি হবে তা খতিয়ে দেখতে একটি যৌথ কমিটি গড়া হবে। সেই কমিটিই ঠিক করবে নারলা, সীতাপল্লিতে কী ধরনের প্রকল্প গড়ে তোলা সম্ভব। প্রসঙ্গত, ভারতীয় রেলের টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থা হল রেলটেল। রেলপথ বরাবর দেশজুড়ে ৪৫ হাজার কিলোমিটার অপটিক্যাল ফাইবার কেবল রয়েছে রেলটেলের। ওয়াইফাই পরিষেবা দিতে এই পরিকাঠামোই ব্যবহার করছে গুগল। প্রকল্প মতে, ইন্টারনেট পরিষেবা প্রদান করছে রেলটেল। আর নির্দিষ্ট প্ল্যাটফর্মে অ্যাক্সেস পয়েন্ট এবং ওয়্যালেস এরিয়া নেটওয়ার্ক (ডব্লুএএন) স্থাপন করছে গুগল।

সূত্র: বর্তমান পত্রিকা

3.03278688525
তারকাগুলির ওপর ঘোরান এবং তারপর মূল্যাঙ্কন করতে ক্লিক করুন.
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top