হোম / ই-গভর্ন্যান্স / ভারতে ই-গভর্নেন্স / জাতীয় কৃষি ‘ই-বাজার’
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

জাতীয় কৃষি ‘ই-বাজার’

পরীক্ষামূলকভাবে ৮-টি রাজ্যে আপাতত ২০-টি মান্ডিতে ২০১৬-র ১৪ এপ্রিল তারিখে এন এ এম-এর সূচনা করার জন্য প্রস্তাব রাখা হয়েছে।

সূচনা

কেন্দ্রীয় সরকার ০১.০৭.২০১৫ তারিখে ‘জাতীয় কৃষি বাজার’ (এন এ এম) স্থাপনের প্রকল্প অনুমোদন করে এবং এর জন্য ২০০ কোটি টাকার বরাদ্দ করা হয়। এই প্রকল্পটি ২০১৫-১৬ থেকে ২০১৭-১৮ অর্থবছরে রূপায়ন করতে হবে। পরীক্ষামূলকভাবে ৮-টি রাজ্যে আপাতত ২০-টি মান্ডিতে ২০১৬-র ১৪ এপ্রিল তারিখে এন এ এম-এর সূচনা করার জন্য প্রস্তাব রাখা হয়েছে।

জাতীয় কৃষি বাজার রূপায়নের লক্ষ্যে একটি যথাযথ ই-বাজার মঞ্চ গড়া তোলা এই প্রকল্পটির উদ্দেশ্য। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির ৫৮৫-টি নিয়ন্ত্রিত পাইকারি বাজারগুলির মধ্যে ই-বাজার মঞ্চে যোগদানে ইচ্ছুক বাজারগুলিতে এই মঞ্চটি গড়ে তোলা হবে। জাতীয় ই-মঞ্চ রূপায়ন করতে প্রধানতম সংস্থা হিসেবে ‘ক্ষুদ্র কৃষক কৃষিবাণিজ্য মিলিত সংঘ’ (এস এফ এ সি)-কে মনোনীত করা হয়েছে। কৃষি, সহযোগিতা ও কৃষক কল্যাণ দপ্তর (ডি এ সি এন্ড এফ ডব্লু) রাজ্যগুলির জন্য সফটওয়ারের এবং ঐ সফটওয়ারটিকে সংশ্লিষ্ট রাজ্যের জন্য ব্যবহার উপযোগী করার খরচ মেটাবে। এছাড়াও প্রতিটি মান্ডি-র জন্য যন্ত্রপাতি/ পরিকাঠামো সম্পর্কিত স্থির ব্যয় বাবদ এককালীন সর্বোচ্চ ৩০.০০ লক্ষ টাকা অনুদানের সংস্থান রেখেছে ডি এ সি এন্ড এফ ডব্লু। রাজ্য সরকারগুলি নিয়ন্ত্রিত বাজারসমূহের বিষয়ে প্রস্তাব দেবে এবং এগুলিতে এন এ এম-এর সঙ্গে সংযুক্ত করা হবে।

এ পর্যন্ত ১২-টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের তরফে ৩৬৫টি মান্ডিকে জাতীয় কৃষি বাজার-এর সাথে সম্পৃক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছে। এরমধ্যে গুজরাট, তেলেঙ্গানা, ঝাড়খন্ড ও রাজস্থানকে অনুদান ও মঞ্জুরী দেওয়া হয়েছে। অন্যদিকে কর্নাটক, উত্তরাখন্ড, পাঞ্জাব, ওড়িশা, তামিলনাড়ু, কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরি, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের প্রশাসন, আসাম, মণিপুর, অরুণাচলপ্রদেশ, নাগাল্যান্ড ও মিজোরামের মতো রাজ্যগুলিও এন এ এম-এর যোগ দিতে তাদের আগ্রহের কথা প্রকাশ করেছে।

এন এ এম চালু হবার পর ২০১৬-র সেপ্টেম্বরের মধ্যে ২০০-টি এবং ২০১৭-র মার্চের মধ্যে ২০০-টি নিয়ন্ত্রিত বাজার সংযুক্তকরণ ও ২০১৮-র মার্চের মধ্যে ১৮৫-টি নিয়ন্ত্রিত বাজার সংযুক্তকরণের পরিকল্পনা নেওয়া হয়েছে।

সুত্র : পি আই বি

3.01063829787
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
Back to top