হোম / ই-গভর্ন্যান্স / মোবাইল গভর্নেন্স / নয়া অ্যাপস জানাবে কোন পথে আছে রুটের বাস
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

নয়া অ্যাপস জানাবে কোন পথে আছে রুটের বাস

কোন রুটের বাস কোথায় আছে, কখন নির্দিষ্ট স্টপে এসে পৌঁছবে, এই তথ্য যাত্রীরা জেনে নিতে পারবেন স্মার্ট ফোনের মাধ্যমে।

কোন রুটের বাস কোথায় আছে, কখন নির্দিষ্ট স্টপে এসে পৌঁছবে, এই তথ্য যাত্রীরা জেনে নিতে পারবেন স্মার্ট ফোনের মাধ্যমে। পরিবহণ ব্যবস্থাকে আরও অত্যাধুনিক করতে সিএসটিসি-র তরফে শীঘ্রই চালু হচ্ছে ‘রিয়েল টাইম বাস ট্র্যাকিং’ পদ্ধতি। এর মাধ্যমে এক দিকে যেমন নিগমের কর্তারা জানতে পারবেন বাসের অবস্থান, কোন বাস কোন ডিপো থেকে বের হচ্ছে, কখন ঢুকছে, কতক্ষণ সময় নিচ্ছে সব কিছু, তেমনই যাত্রীরা জানতে পারবেন, কোন রুটের বাস কোথায় রয়েছে। স্মার্ট ফোনে সিএসটিসি-র একটি নতুন অ্যাপস ডাউনলোড করলেই ক্যালকাটা স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশনের বাস সম্পর্কিত তথ্য জানতে পারা যাবে। তবে মাস দুয়েক পর থেকে অ্যাপসটি পাওয়া যাবে। শুধু তাই নয়, শহরের ৩০ সিএসটিসি-র গুরুত্বপূর্ণ স্টপে বসানো হবে ডিজিট্যাল ডিসপ্লে বোর্ড। সেখানে জানা যাবে বাসের রুট বাসের সময়সূচি সহ গুরুত্বপূর্ণ তথ্য। ডিসপ্লে বোর্ডগুলির চুরি রোধ করতে নিরপত্তা রক্ষী বসানো হবে।

‘ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম’-এর আওতায় পরিবহণ ব্যবস্থাকে উন্নত করতে একাধিক কর্মসূচি নেওয়া হয়েছে। তার মধ্যে রয়েছে, বাসের অবস্থা জানার এই নতুন ব্যবস্থাও। জিপিএস পদ্ধতির মাধ্যমে দেখা হবে বাসের অবস্থান। নিগমের আধিকারিকরা কন্ট্রোলরুমে বসেই জানতে পারবেন কোন রুটের বাস কখন ঢুকছে কখন বেরোচ্ছে। কতক্ষণ সময় লাগছে ক’টা ট্রিপ চলছে, কত যাত্রী হচ্ছে সমস্ত কিছু। নিগমের এক আধিকারিক জানাচ্ছেন, এই পদ্ধতি চালু হলে চালক এবং কন্ডাক্টারদের কাজে ফাঁকি অনেকটাই বন্ধ করা যাবে। অযথা বাস বসিয়ে রাখা যাবে না। নজরদারি চলছে এটা জেনে চালক এবং কন্ডাক্টরদের কাজেও গতি আসবে। তা ছাড়া কন্ডাক্টাররা টিকিট বিক্রি করছেন কিনা তা সিসিটিভি-র মাধ্যমেই জানা যাবে।

পাশাপাশি লাভ হবে যাত্রীদেরও। কোন রুটে কত নম্বর বাস চলে, সেই বাস কখন কোন স্টপে পৌঁছবে তা জেনে নেওয়া যাবে। নিগমসূত্রে জানা গেছে, ‘ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম’-এর খরচের ৬৫ শতাংশ জোগাচ্ছে রাজ্য সরকার এবং ৩৫ শতাংশ দিচ্ছে কেন্দ্রীয় সরকার।

সূত্র : সংবাদ প্রতিদিন, ৪ মার্চ ২০১৫

2.94230769231
তারকাগুলির ওপর ঘোরান এবং তারপর মূল্যাঙ্কন করতে ক্লিক করুন.
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
Back to top