হোম / শিক্ষা / উচ্চ শিক্ষা / দূরশিক্ষা ও অনলাইন শিক্ষা দিতে স্কুলগুরুর অংশীদার হল এডুকার্ট
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

দূরশিক্ষা ও অনলাইন শিক্ষা দিতে স্কুলগুরুর অংশীদার হল এডুকার্ট

স্নাতক ও স্নাতকোত্তর স্তরে দূরশিক্ষা ও অনলাইন শিক্ষা দেওয়ার লক্ষ্যে এক সঙ্গে কাজ করবে এডুকার্ট ডট কম ও স্কুলগুরু। এই নিয়েই খবর এখানে।

আধুনিক শিক্ষা ব্যবস্থার দুটি গুরুত্বপূর্ণ অঙ্গ হল দূরশিক্ষা ও অনলাইন শিক্ষা। এই দুই নতুন পদ্ধতির সাহায্য নিয়ে শিক্ষা ব্যবস্থার আওতার বাইরে থাকা বহু মানুষ শিক্ষার আলোয় আলোকিত হতে পারছেন।

এবার স্নাতক ও স্নাতকোত্তর স্তরের পড়ুয়া ও পেশাদারদের দূরশিক্ষা ও অনলাইন শিক্ষা দেওয়ার লক্ষ্যে এক সঙ্গে কাজ করবে এডুকার্ট ডট কম ও স্কুলগুরু।

এই উদ্যোগের ফলে ইচ্ছুক পড়ুয়ারা দূরশিক্ষা ও অনলাইন শিক্ষার মাধ্যমে স্কুলগুরুর সঙ্গে যুক্ত বিশ্ববিদ্যালয়গুলির এক্সিকিউটিভ এমবিএ, এমবিএ, এমএসসি, এমএ, এম কম, এলএলএম এবং বিবিএ, বিসিএ, বিএসসি, বিএ, বি কম, বিসিএ পাঠক্রমগুলিতে অংশ নিতে পারবে। এই বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে রয়েছে কর্নাটক রাজ্য মুক্ত বিশ্ববিদ্যালয়, উত্তরাখণ্ড মুক্ত বিশ্ববিদ্যালয়, আচার্য নাগার্জুন বিশ্ববিদ্যালয়, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, ড. বি আর আম্বেদকর মুক্ত বিশ্ববিদ্যালয় ও বর্ধমান বিশ্ববিদ্যালয়।

এই বিশ্ববিদ্যালয়গুলি ইউজিসি, ডিসট্যান্স এডুকেশন ব্যুরো এবং অন্যান্য সংশ্লিষ্ট দ্বারা স্বীকৃত ও অনুমোদিত।

বিশ্ববিদ্যালয় ও ইচ্ছুক প্রার্থীদের মধ্যে ভৌগোলিক দূরত্ব দূর করার লক্ষ্যে স্কুলগুরু ও এডুকার্ট অনলাইন পাঠক্রমগুলিকে অনেক দূর পৌঁছে দেওয়ার প্রয়াস নিয়েছে এবং এর জন্য একটি অনলাইন প্ল্যাটফর্মও তৈরি করা হয়েছে। যা এত দিন ছিল না।

যথাযথ ফি, সংস্থার জব পোর্টলের মাধ্যমে চাকরির সহায়তা ও নেটওয়ার্কিং-এর সুযোগ ছাড়াও এডুকার্ট ধাপে ধাপে নিরাপদে টাকা দেওয়া এবং কাউন্সেলিং-এর ব্যবস্থাও রাখছে।

ভারত ও পৃথিবীর বেশ কিছু বিশ্ববিদ্যালয়েও পাঠক্রমের সঙ্গে যুক্ত রয়েছে এডুকার্ট। এর মধ্যে রয়েছে নার্সি মঞ্জি ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট স্টাডিজ, ভারতী বিদ্যাপীঠ, কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয় শিকাগো সহ আরও বেশ কিছু প্রতিষ্ঠান। ২০১৪-য় এই সংস্থা সিমবায়োসিস সেন্টার অফ ডিসট্যান্স লার্নিং ও ভিস্কিলের সঙ্গেও যুক্ত হয়েছে। এই প্রতিষ্ঠানগুলির পাঠক্রমগুলি এখন এডুকার্টের প্ল্যাটফর্মেও পাওয়া যাচ্ছে।

এ সব ছাড়াও দেশে অনলাইন শিক্ষার বিস্তার ঘটানোর লক্ষ্যে এডুকার্ট ম্যাসিভ অনলাইন ওপেন প্ল্যাটফর্মের ওপর কাজ করছে।

সূত্র: ইন্ডিয়ান এডুকেশন রিভিউ, ১২ ডিসেম্বর, ২০১৪

2.98165137615
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top