কম্পিউটারে বিভিন্ন ধরনের নথি বা প্রতিবেদন তৈরির কাজে এম এস ওয়ার্ড-কে ব্যবহার করা হয়।
ওয়ার্ডপ্যাডের মতোই এম এস ওয়ার্ড-এর সাহায্যে নথি বা প্রতিবেদন তৈরি করা যায়।
এখন যদি তৈরি নথি বা প্রতিবেদনটিকে সংরক্ষণ বা সেভ (Save) করতে চাই, তা হলে দু’টি পদ্ধতির যে কোনও একটি অনুসরণ করতে হবে।
অনেক সময় কোনও নথি বা প্রতিবেদনের কোনও কোনও অংশের আগে বিশেষ চিহ্ন দেওয়ার দরকার হতে পারে।
কম্পিউটারের কোনও বিষয়বস্তু টাইপ করার ক্ষেত্রে নানা ধরনের হরফ বা ফন্ট ব্যবহার করা যেতে পারে।
এ বার আমরা নথি বা প্রতিবেদনের বিষয়বস্তুকে বিভিন্ন ধরনে সাজানো বা তার ফরম্যাট তৈরির পদ্ধতি শিখব।
সাধারণত কম্পিউটার নিজে থেকেই মাই ডকুমেন্টস নামক ফোল্ডারে যে কোনও ফাইলকে সংরক্ষণ করে।