হোম / শিক্ষা / ওয়েব-নির্ভর শিক্ষা / ভারতের আঞ্চলিক ভাষায় টাইপিং
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

ভারতের আঞ্চলিক ভাষায় টাইপিং

আঞ্চলিক ভাষায় টাইপ করার জন্য কী সুবিধা রয়েছে সে সম্পর্কে তথ্য রয়েছে এখানে।

কম্পিউটারের ব্যবহার যত বাড়ছে, ততই বাড়ছে ভারতের অঞ্চলিক ভাষায় কম্পিউটার ব্যবহারকারীর সংখ্যা। কম্পিউটারের মত প্ল্যাটফর্মকে নিজের ভাষায় ব্যবহার করতে পারলে বা অন্যের সঙ্গে নিজের ভাষায় যোগাযোগ স্থাপন করতে পারলে কম্পিউটার ব্যবহার করাটা যে অনেক সুবিধা জনক হয়, তা তো বলাই বাহুল্য।

উচ্চারণভিত্তিক কিবোর্ড ব্যবহার

কম্পিউটারে ভারতীয় ভাষাগুলি ব্যবহার করতে পারাটা সাধারণ মানুষের কাছে খুবই আকর্ষণীয় ব্যাপার। কুইলপ্যাড এবং লিপিকার এমন উপকরণ, যা দিয়ে কোনও খরচ ছাড়াই ভারতীয় ভাষায় টাইপ করা যায়। পূর্ব নির্ধারিত ব্যবস্থার মাধ্যমে এটি ট্রান্সলিটারেশন প্রযুক্তির সহায়ক। এটি এমন একটি প্রযুক্তি, যার দ্বারা ব্যবহারকারী হালকা চালে যে কোনও শব্দ টাইপ করতে পারবে। এই প্রযুক্তিতে ব্যবহারকারী উচ্চারণভিত্তিক কিওয়ার্ড ব্যবহার করেই টাইপ করতে পারবে। এর দ্বারা ব্যবহারকারী নিজের ভাষাতেই কাজকর্ম চালাতে পারবে। এই ব্যবস্থা যে সব ওয়েবসাইটে রয়েছে, তার কয়েকটির তালিকা:

ফন্ট ডাউনলোড

ভারত সরকারের ইলেকট্রনিকস ও তথ্যপ্রযুক্তি দফতর ভারতীয় ভাষায় প্রযুক্তি বিকাশ কর্মসূচি চালু করেছিল। লক্ষ্য ছিল, ভারতীয় ভাষায় যন্ত্র ও মানুষের মধ্যে তথ্য প্রক্রিয়াকরণ ও আদানপ্রদান চালানোর ব্যবস্থা করা এবং বিভিন্ন ভাষার জ্ঞানসম্পদকে প্রযুক্তির আওতায় নিয়ে আসা। জনগণের সুবিধার্থে ফন্টগুলিকে সিডি ও ওয়েবের মাধ্যমে বিনামূল্যে বিলি করা হচ্ছে। নিদিষ্ট ভাষার ফন্ট ডাউনলোড করার জন্য ক্লিক কর।

পদ্ম প্লাগইন

ভারতীয় ভাষার পাঠ্যকে সাধারণ মানুষ ও স্বত্বাধিকারীর কাজের উপযুক্ত পদ্ধতিতে বিন্যস্ত করার প্রযুক্তি হল পদ্ম। এই প্রযুক্তি বর্তমানে তেলুগু, মালায়ালাম, তামিল, দেবনাগরী (মরাঠি সহ), গুজরাতি, বাংলা ও গুরমুখীর ক্ষেত্রে সহায়ক।

ইউনিকোড সব ক্ষেত্রে ব্যাপক ভাবে ব্যবহারের উপযুক্ত হয়ে ওঠার আগে পর্যন্ত মুক্ত ও বদ্ধ, দুই প্রকার মানের মধ্যে ফারাক দূর করাই পদ্মর লক্ষ্য। স্বত্বাধিকারীর নিজস্ব বিন্যাস থেকে ইন্ডিক পাঠ্যকে স্বয়ংক্রিয় প্রক্রিয়ায় ইউনিকোডে রূপান্তরিত করে দেয় পদ্ম। প্লাগইনটি ডাউনলোডের জন্য এখানে ক্লিক কর।

সুত্রঃ পোর্টাল কন্টেন্ট টিম

2.95402298851
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
Back to top