হোম / শিক্ষা / নানা খবর / দূরাকাশের বেতারের বিপ-বিপ উত্তেজনা ছড়াচ্ছে
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

দূরাকাশের বেতারের বিপ-বিপ উত্তেজনা ছড়াচ্ছে

সেটি (SETI = Search for Extra Terrestrial Intelligence) প্রকল্পের একদল আন্তর্জাতিক জোতির্বিদ একটি আগ্রহোদ্দীপক বেতার সংকেত সনাক্ত করেছেন যা আমাদের নিকটস্থ নক্ষত্র-ব্যাবস্থা থেকে আসছে বলে মনে হচ্ছে।

সেটি (SETI = Search for Extra Terrestrial Intelligence) প্রকল্পের একদল আন্তর্জাতিক জোতির্বিদ একটি আগ্রহোদ্দীপক বেতার সংকেত সনাক্ত করেছেন যা আমাদের নিকটস্থ নক্ষত্র-ব্যাবস্থা থেকে আসছে বলে মনে হচ্ছে।

এই সংকেত ২০১৫ এর ১৫ মে তে রাশিয়ায় অবস্থিত RATA-600 টেলিস্কোপের মাধ্যমে গ্রহণ করা হয়েছে এবং এটি ৯৫ আলোকবর্ষদূরের একটি নক্ষত্র HD 16495 থেকে আসছে বলে মনে হচ্ছে। গবেষক দলটি ১৫ বিগত মাস ধরে এই সংকেতটিকে অনুসরণ করার চেষ্টা করছেন কিন্তু এর মাঝে আর কোনো সাড়া শব্দ পাওয়া যায় নি।

HD 164595 কে ঘিরে নেপচুনসদৃশ উষ্ণ বাহ্যগ্রহ প্রদক্ষিণ করছে। এটির ভর পৃথিবীর তুলনায় ১৬ গুণ বেশী এবং এবং এর নক্ষত্রটিকে ৪০ দিনে একবার প্রদক্ষিণ করে, ফলে এটি জীবন ধারনের তুলনায় অতিমাত্রায় উত্তপ্ত। বেতারের যেই সংকেতটি গ্রহণ করা হয়েছে তা খুবই শক্তিশালী যা কৃত্রিম সম্প্রচারের ইঙ্গিত দেয় এবং এই যান্ত্রিক ত্রুটি হওয়ার সম্ভাবনা কেবল ৫০০০ বারে এক বার।

এই তথ্যগুলো তাই আশাব্যঞ্জক, কিন্তু তার মানেই এই নয় যে এটি একটি মহাজাগতিক সভ্যতার প্রেরিত সংকেত। পৃথিবীতে অবস্থিত রেডিওগুলোর প্রতিবন্ধকতায় এধরনের সংকেত তৈরি হতে পারে কিংবা মাইক্রোওয়েভও অনেকসময় রেডিও টেলিস্কোপ গুলোতে নানাবিধ বিভ্রান্তি তৈরি করে থাকে।

আরেকটি সম্ভাব্য ব্যাখ্যা হলো নক্ষত্রটি একটি লেন্সের মতো কাজ করে দূরের কোন সংকেতকে বিবর্ধিত করেছে ফলে মনে হচ্ছে এটি নক্ষত্রটির কাছাকাছি কোথাও হতে উৎসরিত হয়েছে। মাঝে মাঝে প্রাকৃতিক কোনো উৎসও কৃত্রিম মনে হতে পারে যদি আমরা এটিকে ইতিপূর্বে পর্যবেক্ষণ না করে থাকি। উদাহরণস্বরূপ, প্রথমবার যখন স্পন্দনশীল নিউট্রন তারকা পালসারের সনাক্তকরণ হয়েছিলো তখন এর নাম দেওয়া হয়েছিলো ছোট সবুজ মানব।

METI International এর প্রেসিডেন্ট ডগলাস ভ্যাকচ বলেন তাঁদের গবেষক দল যত শিঘ্রই সম্ভব HD 164595 নক্ষত্রটিকে তদারকি শুরু করবে। Boquete Optical SETI Observatory এবং তারপর Allen Telescope Array এই নক্ষত্রটির দিকে কানপেতে থাকবে। তবে, যদিও SETI প্রকল্পের এধরনের পর্যবেক্ষণ রয়েছে তবুও কিছু কিছু বিজ্ঞানী এই বিষয়টি নিয়ে সন্দিগ্ধ রয়েছেন। তাঁরা ১৫ মাস আগের একটি সংকেত গ্রহনের বিষয়ে পোপনীয়তা অবলম্বন করায় বিস্মিত।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

3.01538461538
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top