হোম / শিক্ষা / পথিকৃৎ প্রতিষ্ঠান
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

পথিকৃৎ প্রতিষ্ঠান

এই বিভাগে রাজ্যের প্রথম সারির শিক্ষাপ্রতিষ্ঠানগুলির কথা বলা হবে।

কলকাতা বিশ্ববিদ্যালয়
আইআইইএসটি, শিবপুর
পশ্চিমবঙ্গের নতুন বিশ্ববিদ্যালয়
২০১০ সাল বা তার পর থেকে পশ্চিমবঙ্গে যে সব বিশ্ববিদ্যালয় কাজ শুরু করেছে
ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কালটিভেশন অফ সায়েন্স
এশিয়াটিক সোসাইটি
পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমি
পশ্চিমবঙ্গ বাংলা অ্যাকাডেমি
পশ্চিমবঙ্গ বাংলা অ্যাকাডেমি , যেটি বাংলা আকাদেমি নামে জনপ্রিয়, পশ্চিমবঙ্গে প্রতিষ্ঠিত বাংলা ভাষার সরকারি নিয়ন্ত্রক সংস্থা। বাংলা ভাষা ও সাহিত্যের বিকাশ ও ঐতিহ্যরক্ষার লক্ষ্যে ফ্রান্সের আকাদেমি ফ্রঁসেজ-এর আদলে পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের একটি অঙ্গ হিসাবে এটি প্রতিষ্ঠিত হয়। ১৯৯৪ সালে এটি একটি স্বশাসিত সংস্থার মর্যাদা পায়।
সাহা ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার ফিজিক্স
সাহা ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার ফিজিক্স (সংক্ষেপে এসআইএনপি) কলকাতায় অবস্থিত একটি মৌলিক পদার্থ ও জৈবপদার্থ বিজ্ঞান গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র। বিশিষ্ট ভারতীয় পদার্থবিদ মেঘনাদ সাহার নামাঙ্কিত এই প্রতিষ্ঠানটি কলকাতার বিধাননগর অঞ্চলে অবস্থিত।
সেন্ট্রাল ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি
সেন্ট্রাল ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি (সংক্ষেপে সিএফএসএল) ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে পরিচালিত একটি পরীক্ষাগার। এই পরীক্ষাগার দেশের বিচারসহায়ক বিজ্ঞান সংক্রান্ত প্রয়োজনগুলি পূরণ করে।
পশ্চিমবঙ্গ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
পশ্চিমবঙ্গ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ টেকনোলজি (ডব্লিউবিইউটি) পশ্চিমবঙ্গের রাষ্ট্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এটি কলকাতার সমীপবর্তী বিধাননগর উপনগরীতে অবস্থিত। ডব্লিউবিইউটি বা ইউটেক নামে পরিচিত এই বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান, প্রযুক্তি ও ম্যানেজমেন্টের বিভিন্ন বিষয়ে পঠনপাঠনের সুবিধা রয়েছে।
ন্যাভিগেশন
Back to top