হোম / শিক্ষা / পথিকৃৎ প্রতিষ্ঠান / টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি

টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি হল পশ্চিমবঙ্গের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি কলকাতায় অবস্থিত। এটিই পশ্চিমবঙ্গের রাজ্য আইনে স্থাপিত প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়। বিধাননগরে এর ক্যাম্পাস আছে। জোকায় দ্বিতীয় ক্যাম্পাস নির্মাণাধীন। ৭ আগস্ট, ২০১২ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই বিশ্ববিদ্যালয় উদ্বোধন করেন।

টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি হল পশ্চিমবঙ্গের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি কলকাতায় অবস্থিত। এটিই পশ্চিমবঙ্গের রাজ্য আইনে স্থাপিত প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়। বিধাননগরে এর ক্যাম্পাস আছে। জোকায় দ্বিতীয় ক্যাম্পাস নির্মাণাধীন। ৭ আগস্ট, ২০১২ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই বিশ্ববিদ্যালয় উদ্বোধন করেন। এই বিশ্ববিদ্যালয়টি কলকাতার টেকনো ইন্ডিয়া গোষ্ঠীর মালিকানাধীন। এই গোষ্ঠী পূর্ব ভারতের একটি উল্লেখযোগ্য শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনাকারী গোষ্ঠী। শিলং শহরে টেকনো গ্লোবাল ইউনিভার্সিটি নামে এই গোষ্ঠীর আরও একটি বিশ্ববিদ্যালয় আছে। এই বিশ্ববিদ্যালয়ে প্রযুক্তি, বিজ্ঞান, প্যারা মেডিকেল ও বিভিন্ন ধরনের ডিপ্লোমা কোর্স পড়ানো হয়ে থাকে।

টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয় ছাড়াও রাজ্যে এই মুহূর্তে আরও দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে , এগুলি হল সিকম স্কিলস ইউনিভর্সিটি ও অ্যাডামাস ইউনিভার্সিটি। উচ্চশিক্ষার ক্ষেত্রে অবিরত বিপুল চাহিদা বাড়ছে৷‌ উচ্চশিক্ষার পরিসর বাড়ানোর লক্ষ্যে‌ একইসঙ্গে সরকারি ও বেসরকারি উদ্যোগে কলেজ ও বিশ্ববিদ্যালয় বাড়ানো হচ্ছে৷‌ এই বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ থেকে যাবতীয় কাজ হবে ইউনিয়ন গ্র্যান্ট কমিশন (ইউ জি সি)-এর বিধি অনুসারে৷‌ শিক্ষকদের অবশ্যই নেট বা সেট উত্তীর্ণ হতে হবে৷‌ বাংলার ছাত্রদের জন্য ২৫ শতাংশ আসন সংরক্ষিত রাখতে হবে৷‌ ৫ শতাংশ সরকারি বিধি অনুসারে নানা ক্ষেত্রের ছাত্রদের জন্য সংরক্ষিত রাখতে হবে৷‌ সুপ্রিম কোর্টের গাইড লাইন অনুসারে এই সব কলেজ ও বিশ্ববিদ্যালয়কে চলতে হবে৷‌ ৫ বছরের আগে এই সব বিশ্ববিদ্যালয় নতুন কলেজ খুলতে পারবে না৷‌ ১০ বছরের আগে কোনও অজুহাত দেখিয়ে এই সব বিশ্ববিদ্যালয় গুটিয়ে ফেলা যাবে না৷‌

এগুলি ছাড়াও রাজ্যে দুটি বেসরকারি বিশ্বিদ্যালয় বিল পাস হয়ে আছে। তার মধ্যে একটি হল নেওটিয়া ইউনিভার্সিটি বিল ২০১৪। দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ডহারবারে গড়ে উঠবে এই বিশ্ববিদ্যালয়। অন্য একটি বিল পাস হয়েছে জেআইএস গ্রুপের বিশ্ববিদ্যালয়ের জন্য। এই দুটি বিশ্ববিদ্যালয়ই শিক্ষা ও পাঠক্রম তৈরির ক্ষেত্রে সম্পূর্ণ স্বশাসন পাবে বলে জানা গিয়েছে।

সূত্র : http://technoindiagroup.com/academics/index.php?id1=1001

3.11764705882
Joao May 26, 2015 02:13 AM

Taking the oviwever, this post is first class

মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top