হোম / শিক্ষা / পথিকৃৎ প্রতিষ্ঠান / পশ্চিমবঙ্গ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

পশ্চিমবঙ্গ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

পশ্চিমবঙ্গ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ টেকনোলজি (ডব্লিউবিইউটি) পশ্চিমবঙ্গের রাষ্ট্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এটি কলকাতার সমীপবর্তী বিধাননগর উপনগরীতে অবস্থিত। ডব্লিউবিইউটি বা ইউটেক নামে পরিচিত এই বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান, প্রযুক্তি ও ম্যানেজমেন্টের বিভিন্ন বিষয়ে পঠনপাঠনের সুবিধা রয়েছে।

পশ্চিমবঙ্গ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ টেকনোলজি (ডব্লিউবিইউটি) পশ্চিমবঙ্গের রাষ্ট্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এটি কলকাতার সমীপবর্তী বিধাননগর উপনগরীতে অবস্থিত। ডব্লিউবিইউটি বা ইউটেক নামে পরিচিত এই বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান, প্রযুক্তি ও ম্যানেজমেন্টের বিভিন্ন বিষয়ে পঠনপাঠনের সুবিধা রয়েছে। পশ্চিমবঙ্গ সরকার প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয় অচিরেই বিজ্ঞান ও প্রযুক্তিবিদ্যার পাঠগ্রহণ ও গবেষণার একটি উৎকৃষ্ট প্রতিষ্ঠানে পরিণত হয়। এ ছাড়া বিভিন্ন অনুমোদিত শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে ডিগ্রি ও অ্যাডভান্স স্তরের কোর্স চালু হয় ম্যানেজমেন্ট, প্যারামেডিক্যাল ও অন্যান্য পেশাগত ক্ষেত্রেও। বর্তমানে এই বিশ্ববিদ্যালয় একটি অনুমোদনকারী বিশ্ববিদ্যালয়। এর এক্তিয়ারভুক্ত অঞ্চল হল সমগ্র পশ্চিমবঙ্গ। মাত্র ১৫ বছরের কার্যকালের মধ্যেই প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পেশাগত শিক্ষণ, গবেষণা ও সারস্বত চর্চার নানা ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে ও অত্যন্ত উচ্চমানের কাজ করে চলেছে। আধুনিক সময়ের উপযোগী প্রযুক্তিবিদ তৈরির ক্ষেত্রে এই প্রতিষ্ঠান পশ্চিমবঙ্গে গুরুত্বপূর্ণ রাখছে।

ইতিহাস

ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যাক্ট ২০০০ বিধানসভায় পাস হওয়ার পর ৫ অগস্ট, ২০০০ তারিখে পশ্চিমবঙ্গ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়। ১৫ জানুয়ারি, ২০০১ তারিখে উপাচার্যের কার্যালয় সহ বিশ্ববিদ্যালয়ের কাজ শুরু হয়।

লক্ষ্য

  • শিক্ষণ ও গবেষণার ক্ষেত্রে উৎকর্ষকেন্দ্র হিসেবে কাজ করা।
  • ইঞ্জিনিয়ারিং, প্রযুক্তি ও ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানগুলিকে অনুমোদন দান করা।

পাঠক্রম

প্রাথমিভাবে একটি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হলেও পশ্চিমবঙ্গ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিটেক, বিওপিটিএম, বিসিএ, বিটিটিএম, বিবিএ, বিই (হাউস কোর্সে) এবং বিভিন্ন স্নাতকোত্তর কোর্স, যেমন এমটেক, এমবিএ ও পিএইচডি কোর্স পড়ানো হয়ে থাকে।

পশ্চিমবঙ্গ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় যে সকল ডিগ্রি অফার করে সেগুলি হল – বিটিটিএম, এইচপিএম, এমএসসি, বিএনএস, পিজি ডিপ্লোমা, বিবিএ (এইচ), বিএসএম, এমফার্ম, বিএসসি (এইচ), এমফিল, এমএইচএ, এমটেক, বিফার্ম, বিআর্ক, বিটেক, এমসিএ, এমসিএ (এইচ), এমবিএ, আইএমটি পিএইচডি, বিবিএ, বিসিএ, বিএইচএম, বিওপিটিএম, বিই, এইচএম, এমই, বিএমএস ও মাস্টার।

অনুমোদিত কলেজ

সারা পশ্চিমবঙ্গে মোট ১৩১টি কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠান এই বিশ্ববিদ্যালয় কর্তৃক অনুমোদিত।

সূত্র: পশ্চিমবঙ্গ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সরকারি ওয়েবসাইট

2.93442622951
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top