হোম / শিক্ষা / পথিকৃৎ প্রতিষ্ঠান / রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিশ্ববিদ্যালয়
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিশ্ববিদ্যালয়

রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিশ্ববিদ্যালয় ভারতের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয় পরিচালনা করেন রামকৃষ্ণ মিশন কর্তৃপক্ষ। বর্তমানে সারা দেশে এই বিশ্ববিদ্যালয়ের চারটি ক্যাম্পাস রয়েছে – বেলুড়, নরেন্দ্রপুর (পশ্চিমবঙ্গ), কোয়েম্বাটোর (তামিলনাড়ু) ও রাঁচি (ঝাড়খণ্ড)।

রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন হল বিশ্বব্যাপী রামকৃষ্ণ আন্দোলন বা বেদান্ত আন্দোলন নামে পরিচিত আধ্যাত্মিক আন্দোলনের প্রধান কেন্দ্র। রামকৃষ্ণ মিশন একটি মানবকল্যাণকারী স্বেচ্ছাসেবী সংস্থা। ১৮৯৭ সালের ১ মে রামকৃষ্ণ পরমহংসের প্রধান শিষ্য স্বামী বিবেকানন্দ এই সংস্থা প্রতিষ্ঠা করেন। রামকৃষ্ণ মিশন জনস্বাস্থ্য, প্রাকৃতিক বিপর্যয়ে ত্রাণকার্য, গ্রামোন্নয়ন, আদিবাসী কল্যাণ, বুনিয়াদি ও উচ্চশিক্ষা এবং সংস্কৃতি ক্ষেত্রে সেবামূলক কাজ করে থাকে। এই বিশাল কর্মযজ্ঞ সম্পাদিত হয় শতাধিক সন্ন্যাসী ও সহস্রাধিক গৃহস্থ ভক্তের সম্মিলিত প্রচেষ্টায়। রামকৃষ্ণ মিশনের মূল আদর্শটি হল কর্মযোগ।

রামকৃষ্ণ মিশনের প্রধান কার্যালয় কলকাতার নিকটস্থ হাওড়া শহরে অবস্থিত বেলুড় মঠে। মিশন প্রাচীন হিন্দু বেদান্ত দর্শনের অনুগামী। রামকৃষ্ণ মিশন রামকৃষ্ণ সংঘের সন্ন্যাসী সংগঠন রামকৃষ্ণ মঠ কর্তৃক অনুমোদিত।

রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিশ্ববিদ্যালয় ভারতের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয় পরিচালনা করেন রামকৃষ্ণ মিশন কর্তৃপক্ষ। বর্তমানে সারা দেশে এই বিশ্ববিদ্যালয়ের চারটি ক্যাম্পাস রয়েছে – বেলুড়, নরেন্দ্রপুর (পশ্চিমবঙ্গ), কোয়েম্বাটোর (তামিলনাড়ু) ও রাঁচি (ঝাড়খণ্ড)। ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশন (ভারত) আইনের ধারা ৩ বলে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়। ২০০৫ সালের জুলাই মাসে একটি ডিমড-বিশ্ববিদ্যালয় ঘোষিত হয়। গ্রাম ও আদিবাসী উন্নয়ন (নরেন্দ্রপুর ও রাঁচি) , ডিজ্যাবিলিটি ম্যানেজমেন্ট ও বিশেষ শিক্ষা (কোয়েম্বাটোর), মৌলিক বিজ্ঞান শিক্ষা, ভারতীয় সাংস্কৃতিক ও আধ্যাত্মিক শিক্ষা ইত্যাদি বহু বিষয়ে এই বিশ্ববিদ্যালয়ে কোর্স চালু রয়েছে। সারা দেশে বিশিষ্ট শিক্ষকদের সহায়তায় এই সকল কোর্স পড়িয়ে থাকে বিশ্ববিদ্যালয়।

২০০৮ সালের জুলাই মাসে বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ম্যাথমেটিক সায়েন্স চালু হয়। বেলুড় মঠের প্রধান ক্যাম্পাস ও কলকাতায় স্বামী বিবেকানন্দের পৈত্রিক ভিটেতে বিবেকানন্দ গবেষণা কেন্দ্রে ক্লাস শুরু হয়।

রামকৃষ্ণ মিশন প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলি যে আধ্যাত্মিক মূল্যবোধের দ্বারা সমাজসেবার নিদর্শন তৈরি করেছে এবং প্রতিষ্ঠানের পড়ুয়াদের মধ্যে চলতি সমাজের মধ্যে থেকেও তাদের আদর্শ মত উন্নত মূল্যবোধের বিকাশ ঘটানোর যে প্রয়াস জারি রেখেছে, এই বিশ্ববিদ্যালয়ও সেই পথ ধরেই এগিয়ে চলেছে।

সূত্র : http://www.rkmvu.ac.in/

2.77358490566
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top