হোম / শিক্ষা / পথিকৃৎ প্রতিষ্ঠান / সেন্ট্রাল ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

সেন্ট্রাল ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি

সেন্ট্রাল ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি (সংক্ষেপে সিএফএসএল) ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে পরিচালিত একটি পরীক্ষাগার। এই পরীক্ষাগার দেশের বিচারসহায়ক বিজ্ঞান সংক্রান্ত প্রয়োজনগুলি পূরণ করে।

সেন্ট্রাল ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি (সংক্ষেপে সিএফএসএল) ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে পরিচালিত একটি পরীক্ষাগার। এই পরীক্ষাগার দেশের বিচারসহায়ক বিজ্ঞান সংক্রান্ত প্রয়োজনগুলি পূরণ করে।

ভারতে চারটি কেন্দ্রীয় ফরেনসিক ল্যাবরেটরি আছে। এগুলি হায়দরাবাদ, কলকাতা, নতুন দিল্লি ও চণ্ডীগড় শহরে অবস্থিত। সিএফএসএল হায়দরাবাদ রসায়ন বিজ্ঞান, সিএফএসএল কলকাতা জীববিজ্ঞান ও সিএফএসএল চণ্ডীগড় পদার্থবিদ্যা পরীক্ষাগার। এগুলি স্বরাষ্ট্র মন্ত্রকের বিচারসহায়ক বিজ্ঞান অধিকরণের অধিভুক্ত। অন্য দিকে নতুন দিল্লির পরীক্ষাগারটি সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই)-এর নিয়ন্ত্রণাধীন। এই পরীক্ষাগারই সিবিআই নিজস্ব পরীক্ষা সংক্রান্ত কাজে ব্যবহার করে।

সেন্ট্রাল ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি (সংক্ষেপে সিএফএসএল), কলকাতা, ভারতের একটি প্রথম সারির ফরেনসিক প্রতিষ্ঠান। এটি ১৯৫৭ সালে প্রতিষ্ঠিত হয়। অন্যান্য ফরেনসিক প্রতিষ্ঠানের মত এটিও অপরাতের তদন্তধর্মী পরীক্ষা নিরীক্ষার কাজ করে থাকে। এটি ভারত সরকারের স্বরাষ্ট্র দফতরের অধীনস্থ। ফৌজদারি ও দেওয়ানি বিষয়ে বৈজ্ঞানিক বিশ্লেষণ নির্ভর সহায়তা দেওয়ার কাজ করে থাকে এই প্রতিষ্ঠান।

১৯৯৮ সালে স্বরাষ্ট্র দফতর বৈজ্ঞানিক শৃঙ্খলার দিক থেকে সেন্ট্রাল ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি,কলকাতা-কে প্রাণীবিজ্ঞান ক্ষেত্রে উৎকর্ষ কেন্দ্র বলে ঘোষণা করে। কলকাতার সিএসএফএল-টি পাককক সার্কাসের গোরাচাঁদ রোডে অবস্থিত।

প্রতিষ্ঠানের পরীক্ষাগারে দেওয়ানি ও ফৌজদারি মামলার বিভিন্ন বস্তু ও সামগ্রী নিয়ে পরীক্ষা চালানো হয়। এই বস্তুগুলি আসে সাধারণত বিভিন্ন আদালত, কেন্দ্র ও রাজ্য সরকারের বিভিন্ন পুলিসের তদন্ত সংস্থা এবং নেপাল ও ভূটানের মত প্রতিবেশী দেশ থেকে।

সিএফএসএল, কলকাতা পরীক্ষার গুণমানে উৎকর্ষ বজায় রাখার জন্য শ্রেষ্ঠ ব্যবস্থাগুলি নিয়ে থাকে। এখানে অত্যন্ত উচ্চ প্রশিক্ষিত পেশাদাররা কাজ করেন।

সেন্ট্রাল ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি যে বিভাগগুলিতে কাজ করে থাকে-

  • ১) ফরেনসিক জৈব বিদ্যার বিকাশের লক্ষ্যে গবেষণা
  • ২) অপরাধ সংক্রান্ত বিজ্ঞানভিত্তিক পরীক্ষা নিরীক্ষা
  • ৩) ফরেনসিক বিজ্ঞান সংক্রান্ত মানবসম্পদের জোগান ও সচেতনতা বৃদ্ধি
  • ৪) ফরেনসিক সংক্রান্ত গবেষণাগার ও তদন্তকারী সংস্থাগুলিকে সহায়তা প্রদান

সূত্র : http ://www.forensics.ca

2.94230769231
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top