ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

সাংবাদিকতা

সাংবাদিকতা নিয়ে পড়াশোনা করার ইছে অনেকের থাকে কিন্তু কোথায় পরানো হোয় জানেন খুব কম লোক।

যেসব প্রতিষ্ঠানে স্নাতকোত্তর স্তরে সাংবাদিকতা পড়ানো হয়

কলকাতা বিশ্ববিদ্যালয়, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, পশ্চিমবঙ্গ রাজ্য বিশ্ববিদ্যালয়, বিশ্বভারতী, বর্ধমান বিশ্ববিদ্যালয়, কল্যাণী বিশ্ববিদ্যালয়, আলিয়া বিশ্ববিদ্যালয়, গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। সাংবাদিকতা ও গণজ্ঞাপনে পি.জি ডিপ্লোমা পড়ানো হয় যাদবপুর বিশ্ববিদ্যালয়, নেতাজি মুক্ত বিশ্ববিদ্যালয়, কল্যাণী বিশ্ববিদ্যালয়, কলকাতা বিশ্ববিদ্যালয় ও বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে।

যেসব প্রতিষ্ঠানে স্নাতক স্তরে সাংবাদিকতা পড়ানো হয়

কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে যে সমস্ত কলেজে স্নাতক স্তরে সাংবাদিকতা পড়ানো হয়, সেই কলেজগুলি হল আশুতোষ কলেজ, বারুইপুর কলেজ, লরেটো কলেজ, চারুচন্দ্র কলেজ, গৌরমোহন মহাবিদ্যালয়, খিদিরপুর কলেজ, মহারাজা মণীন্দ্রচন্দ্র কলেজ, মূরলীধর গার্লস কলেজ, নেতাজিনগর কলেজ, সাউথ ক্যালকাটা গার্লস কলেজ, ক্ষুদিরাম বোস সেন্ট্রাল কলেজ, রানি বিড়লা কলেজ, শেঠ আনন্দরাম জয়পুরিয়া কলেজ, শ্রী শিক্ষায়তন কলেজ, সুরেন্দ্রনাথ ডে কলেজ, সুরেন্দ্রনাথ কলেজ ফর উইমেন, শ্রীরামপুর কলেজ, বিদ্যাসাগর কলেজ, বিদ্যাসাগর কলেজ ফর উইমেন, বিজয়গড় জ্যোতিষ রায় কলেজ, বিবেকানন্দ কলেজ, ভিক্টোরিয়া ইন্সটিটিউশন, লেডি ব্রেবোর্ন কলেজ, বেহালা কলেজ, বিজয়কৃষ্ণ গার্লস কলেজ, মহেশতলা কলেজ, নিউআলিপুর কলেজ।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের শিলিগুড়ি কলেজ ও জ্ঞানজ্যোতি কলেজ।

পশ্চিমবঙ্গ রাজ্য বিশ্ববিদ্যালয়ের অধীনে যে সমস্ত কলেজগুলি রয়েছে, তা হল এপিসি কলেজ, ভৈরব গাঙ্গুলি কলেজ, ডিরোজিও মেমোরিয়াল কলেজ, ইস্ট ক্যালকাটা গার্লস কলেজ, হীরালাল মজুমদার মেমোরিয়াল কলেজ ফর উইমেন, মহাদেবানন্দ কলেজ, দমদম মতিঝিল কলেজ, দমদম মতিঝিল কলেজ অফ কমার্স, মৃণালিণী দত্ত মহাবিদ্যাপীঠ, পানিহাটি কলেজ, বারাকপুর রাষ্ট্রগুরু সুরেন্দ্রনাথ কলেজ, ঋষি বঙ্কিমচন্দ্র কলেজ, ঋষি বঙ্কিমচন্দ্র কলেজ (সান্ধ্য), শ্রী রামকৃষ্ণ সারদা মিশন বিবেকানন্দ বিদ্যাভবন, হাবরা শ্রীচৈতন্য কলেজ, গোবরডাঙা কলেজ। সেন্ট জেভিয়ার্স কলেজেও মাস কমিউনিকেশন পড়ানো হয়।

যেসব প্রতিষ্ঠানে পিজি ডিপ্লোমা পড়ানো হয়

পিজি ডিপ্লোমা যে সমস্ত বিশ্ববিদ্যালয়ে করা হয়, তাদের মধ্যে অন্যতম হল, যাদবপুর বিশ্ববিদ্যালয়, কলকাতা বিশ্ববিদ্যালয়, কল্যাণী বিশ্ববিদ্যালয়, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়, নেতাজি মুক্ত বিশ্ববিদ্যালয় এবং ইন্দিরা গান্ধী মুক্ত বিশ্ববিদ্যালয়। নেতাজি মুক্ত বিশ্ববিদ্যালয়, ইন্দিরা গান্ধী মুক্ত বিশ্ববিদ্যালয় এবং কল্যাণী বিশ্ববিদ্যালয় ছাড়া অন্য সব জায়গাতেই প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে পিজি ডিপ্লোমা কোর্সে ভর্তি করা হয়। বেশ কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানে পিজি ডিপ্লোমা পড়ানো হয়। এর মধ্যে অন্যতম হল, ভারতীয় বিদ্যাভবন। এখানে সাংবাদিকতা ও গণ জ্ঞাপন ছাড়াও জন সংযোগ এবং বিজ্ঞাপন বিষয়ে পিজি ডিপ্লোমা কোর্স পড়ানো হয়ে থাকে। প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে এখানে ভর্তি করা হয়। জর্জ কলেজও সাংবাদিকতায় ডিপ্লোমা কোর্স করায়। ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অব টেকনোলজির অধীনে বেশ কিছু বেসরকারি প্রতিষ্ঠানে এম.এ এবং পিজি ডিপ্লোমা কোর্স পড়ানো হয়ে থাকে। এদের মধ্যে এন এসএইচএম অন্যতম।

সূত্র: http://khaboronline.com/2014/08/jounalism-intro/

3.04032258065
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top