বেশির ভাগ শিশুই দরিদ্র পরিবার থেকে উঠে আসা। তাদের মা-বাবারা খাদ্যের সংস্থান করেন অক্লান্ত পরিশ্রম করে।
পিছিয়ে পড়া ছেলেমেয়েদের মধ্যে একটি ‘বইভীতি’, ‘না পারার ভীতি’ কাজ করে।
বিদ্যালয়ে কিছু না জেনে আসাটাই তাদের পক্ষে স্বাভাবিক। শিক্ষকরাই পারেন তাদের সঠিক ভাবে সমস্ত বিষয়ের সঙ্গে পরিচিত করাতে।
পড়াশোনার পরিবেশ না-থাকার জন্য ছেলেমেয়েরা খেলাধূলা করতে করতে, চাষের কাজ করতে করতে, ভাইবোনদের সামলাতে গিয়ে পড়াশোনা সব ভুলে যায়।
আমাদের সমাজে নানাবিধ বিভাজন ও বঞ্চনা থেকে সৃষ্ট বিবিধ সাংস্কৃতিক পরিবেশ শিশুমনে ও তার শিক্ষায় গভীর প্রভাব ফেলে।
প্রান্তিক জনগোষ্ঠীগুলির ক্ষেত্রে সরকারি নীতিতে বড় পরিবর্তন দরকার।
সমাজে জাতি, শ্রেণি, লিঙ্গ ইত্যাদি বিভিন্ন বিভাজন যে ভাবে পরস্পর জড়িয়ে আছে সেখানে সমস্যাগুলো তত সহজ সরল হতে পারে না।