TLM ব্যবহার করে উন্নতি হয়েছে — এ কথা প্রায় সকল শিক্ষকই সমথর্ন করেছেন। মুর্শিদাবাদের পরিমল গাঙ্গুলির মতো আরও অনেকে বলেছেন যে TLM ব্যবহারে প্রাথমিক শিক্ষার উন্নতি ঘটেছে। যেমন জলপাইগুড়ির পার্থপ্রতিম কর বলছেন :
‘শিশুর বোধগম্যতার ক্ষেত্রে TLM-এর ভূমিকা খুবই গ্রহণযোগ্য। শিক্ষাদানের ক্ষেত্রে দেখেছি TLM-এর মাধ্যমে শিশুরা সহজে অনেক বিষয় গ্রহণ করতে পারে। উদাহরণস্বরূপ চতুর্থ শ্রেণিতে উদ্ভিদের পাঠন শেখাতে/পড়াতে গিয়ে একটি চারাগাছ ক্লাসরুমে এনে শিশুদের দেখিয়ে খুব সহজেই তাদের সে বিষয়টা আয়ত্ত করাতে পেরেছি। এ ছাড়া Map, Paper TLM, Chart, Pocket board শিশুদের কাছে বেশ আকর্ষণীয় এবং সহজেই বিষয়টি আয়ত্ত করার ক্ষেত্রে ফলদায়ক।’
কিছু শিক্ষকের লেখা থেকে এই সিদ্ধান্তে উপনীত হওয়া যায় যে, নতুন পদ্ধতি শিশুদের কাছে অনেক বেশি গ্রহণযোগ্য। কিন্তু পাশাপাশি কিছু শিক্ষক এই নতুন পদ্ধতির বিরোধিতাও করেছেন। তাঁদের অধিকাংশের মতামত নতুন নিয়মগুলি শিক্ষক নিজেই সঠিক ভাবে গ্রহণ করতে পারছেন না। তাই তাঁর পক্ষে সেই নিয়ম অনুসরণ করে শিশুকে পড়ানো বেশ কঠিন। ফলস্বরূপ শিশু কিছুই শিখছে না। কেউ কেউ আবার এ কথাও বলেছেন যে এ সকল কর্মশালায় শিক্ষকদের প্রশিক্ষণের খাতে প্রচুর টাকা খরচ হচ্ছে যা বাস্তবে কোনও কাজেই লাগছে না। যেমন কোচবিহারের এক শিক্ষক এ কথাও বলেছেন যে, ‘এ ধরনের বিদেশি আদবকায়দায় শিক্ষাদান শিক্ষিত সমাজের বাচ্চাদের জন্য।’ তাঁর কথা অনুযায়ী যে সমাজে বাবা-মায়েরা উচ্চশিক্ষিত এবং হোমওয়ার্ক দিলে তা করাতে সক্ষম হয় সেই সমাজের জন্য এ ধরনের পদ্ধতি উপযুক্ত। তিনি মনে করেন যে নতুন উপায়ে খেলাচ্ছলে শিক্ষণ পদ্ধতি শুধুমাত্র শিক্ষিত পরিবারের শিশুগুলির জন্য উপযুক্ত।
এ প্রসঙ্গে অনেক শিক্ষক ভিন্নমত পোষণ করে। দেখা গেছে নতুন পদ্ধতি শিশুমনে যথেষ্ট প্রভাব ফেলে। এবং খুব সহজেই তারা পদ্ধতিগুলি অনুসরণ করতে থাকে। এবং এ ক্ষেত্রে পিতামাতা শিক্ষিত বা অশিক্ষিত হলেও শিশুর গ্রহণ করার ক্ষমতায় বিশেষ তারতম্য আসে না। তা ছাড়াও এই পদ্ধতিগুলি অনুসরণ করার আর একটি কারণ এটাও যাতে শিশুকে বাড়িতে গিয়ে নতুন করে কিছু শিখতে না হয়। তাই নতুন পদ্ধতি শুধুমাত্র শিক্ষিত সমাজের শিশুদের জন্যই — এই তথ্যটির সাথে সহমত পোষণ করা কঠিন।
সূত্র : কলমচারি, প্রতীচী ইনস্টিটিউট, ফেব্রুয়ারি ২০১২
সর্বশেষ সংশোধন করা : 5/13/2020