গণিত বিষয়ের কর্মশালায় শেখা নতুন পদ্ধতিগুলি প্রয়োগ করে আমরা দেখছি খুব সহজেই শিশুরা যোগ, বিয়োগ, গুণ, ভাগ রপ্ত করতে পারছে। তবে T L M এর মাধ্যমে খুব সহজেই রপ্ত করানো যায়। আমি অঙ্কের T L M হিসাবে কিছু চিপস-এর টুকরো রেখেছি ও কিছু পাটকাঠির টুকরো রেখেছি। তাতে দেখেছি প্রথম ও দ্বিতীয় শ্রেণিত যোগ বিয়োগ শেখানোর ক্ষেত্রে খুব লাভ হয়েছে। যোগের ক্ষেত্রে হাতে রাখার সংখ্যাটি বাঁ দিকের সংখ্যার মাথার উপর লেখা ও বিয়োগের ক্ষেত্র ধার করার ফলে কমে যাওয়া সংখ্যাটি কেটে উপরে লেখা খুব গ্রহণযোগ্য এবং ফলদায়ক পদ্ধতি।
তবে যোগ পদ্ধতির মাধ্যমে নামতা শেখানো একটি খুববিস্তৃত পদ্ধতি এবং এটি প্রয়োগ করা অসুবিধা মনে করি। তার কারণ 12 x 10=120 এই পর্যন্ত ১২-এর নামতা শিখতে গিয়ে ১২০টি T L M সামনে রেখে গোনা খুব সময় অপব্যয়ী পদ্ধতি। তাই এটি বর্জনীয়।
তৃতীয় ও চতুর্থ শ্রেণির ইংরেজি পাঠ্যসূচি ছাত্রদের পক্ষে অপেক্ষাকৃত কঠিন বলে আমার মনে হয়। তাদেরকে রপ্ত করাতে খুব অসুবিধা হয়।
সব শেষে বলি বিদ্যালয়ে পর্যাপ্ত শিক্ষক প্রয়োজন। চারটি শ্রেণির জন্য পাঁচ জন এবং পাঁচটি শ্রেণির জন্য ছ – সাত জন শিক্ষক থাকা প্রয়োজন। তার কারণ Head Teacher কে সপ্তাহের অনেকটা দিনই বিদ্যালয়ের বিভিন্ন কাজে ছুটোছুটি করতে হয়। যেমন S I Office এ বিভিন্ন মিটিং , রিটার্ন জমা, বিদ্যালয় গৃহ নির্মাণে ব্যস্ততা, মেমবারের কাছে ছোটা ইত্যাদি। ফলে অনেক সময়ই এক জন শিক্ষককে দুটো ক্লাস সামলাতে হয়। ফলে শ্রেণিতে পাঠদানের আসল বিষয়বস্তু আমরা ছাত্রদের দান করতে পারি না।
তাই শিক্ষার সার্বিক উন্নয়ন ঘটাতে হলে পর্যাপ্ত শিক্ষক চাই এবং বিদ্যালয়ের কাগজপত্রের কাজ Maintain এর জন্য একজন করে করনিক চাই। তা ছাড়া একজন করে Art ও গানের শিক্ষক থাকা প্রয়োজন।
আশা করি আমার উপরোক্ত ব্যক্তিগত অভিমতগুলির উপর আপনারা সম্পূর্ণ না হলেও কিছুটা সহমত পোষণ করবেন।
সূত্র : কলমচারি, প্রতীচী ইনস্টিটিউট, ফেব্রুয়ারি ২০১২
সর্বশেষ সংশোধন করা : 10/15/2019