ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

ধন্য মেয়ে ১

সাম্প্রতিককালে মহিলাদের কিছু লড়াই ও সাহসিকতার খবরের সংকলন। লজ্জা, কুণ্ঠা, ভয় ভেঙে সত্যি বইতে থাকে অবিরাম। প্রতিবাদ অনন্য।

আড়াল হতে

২০১৪ সালে মধ্য লন্ডনের এক পাঁচতারা হোটেল লুই বার্নস নামে এক ভদ্রমহিলাকে তাঁর সন্তানকে স্তন্যপান করাবার সময় একটি ন্যাপকিন জড়িয়ে বসতে বলে। এই ঘটনার প্রতিবাদে ক্ল্যারিজেস নামে ওই হোটেলের বাইরে দুপুর দুটোর সময় প্রায় ২৫ জন ভদ্রমহিলা প্রকাশ্য তাঁদের সন্তানদের স্তন্যপান করান, অবশ্যই কোনও রকম আবরণ ছাড়াই। প্রতিবাদের সংগঠক ‘ফ্রি টু ফিড’ হোটেলের পলিসি বদল করার দাবি জানিয়ে বলে, যত বার এমন হবে, তত বার তাঁরাও ...।

যুক্তি তক্কো গপ্পো

২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে তুরস্কে বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন ২০ বছরের ওজগেকান আসলানকে ধর্ষণ করে খুন করা হয়। প্রতিবাদে কয়েক হাজার মহিলা পথে নামেন। কয়েক জন মিলে এক সফল ট্যুইটার ক্যাম্পেনও শুরু করেন, যেখানে মহিলারা ‘টেল ইওর স্টোরি’ বলে তাঁদের হয়রানি এবং অশালীন আচরণের সম্মুখীন হওয়ার ব্যক্তিগত অভিজ্ঞতা সবার সঙ্গে শেয়ার করতে শুরু করেন। সমস্ত লজ্জা, কুণ্ঠা, ভয় ভেঙে সত্যি বইতে থাকে অবিরাম। প্রতিবাদ অনন্য।

গ্রে ম্যাটার

২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে ‘ফিফটি শেডস অগ গ্রে’ ছবির মুক্তি নিয়ে বিতর্ক তৈরি হয় আমেরিকা, ব্রিটেন, নরওয়ে প্রভৃতি জায়গায়। ছবিতে স্যাডোম্যাসোচিস্টিক সম্পর্ক দেখানো হয়েছিল, যা নারী নির্যাতনের সমর্থন বলে ধরেন অনেকেই। প্রতিবাদ শুরু করেন সানসারা টেলর। নাছোড় সেই প্রতিবাদের ক্ষণে, তিনি বলে ওঠেন, হতে পারে গল্পের নায়ক, ক্রিস্টিয়ান গ্রে, সাংঘাতিক আকর্ষণীয়, তা বলে প্রেমের নামে যা দেখানো হয়েছে, তা সমর্থন করার প্রশ্নই ওঠে না। আড়াল হতে যুক্তি তক্কো গপ্পো গ্রে ম্যাটার।

পথের পাঁচালি

সৌদি আরবে মহিলাদের গাড়ি চালানো আইনত নিষিদ্ধ। প্রতিবাদে লৌজেন আল হাথলৌল গাড়ি চালিয়ে সৌদি আরবে ঢোকায় তাঁকে গ্রেফতার করা হয়। এক সপ্তাহ ধরে তাঁকে বন্দি রাখার পর শাস্তি আরও ২৫ দিন বাড়িয়ে দেওয়া হয়। ২৫ বছর বয়সি লৌজেন আল হাথলৌলকে জুভেনাইল কারেকশন হোমে পাঠিয়ে দেওয়া হয়। কিন্তু প্রকাশ্যে, সৌদি আরবের পথে গাড়ি চালানোর ভিডিয়ো ইউটিউবে আপলোড করে যে প্রতিবাদী রং এনে দিয়েছিল সে, তা এখনও চলছে জোরকদমে।

সব মরণ নয় সমান

মৃতা ভেনিসা কলিয়ার-এর শেষকৃত্য শুরু হওয়ার পনেরো মিনিট আগে বন্ধ করে দেয় লেকউড এর নিউ হোপ মিনিস্ট্রি। দোষ সমকামিতা। আসলে শেষকৃত্যের আগে একটি ছোট্টো অনুষ্ঠানে তাঁর জীবনের কিছু মুহূর্তের ছবি দেখানোর পরিকল্পনা হয়। সেখানে ভেনিসার আর তাঁর সঙ্গিনীর কিছু ‘আপত্তিজনক’ ছবি থাকায় শোরগোল হয়। শেষকৃত্য হয় অন্য জায়গায়। প্রতিবাদে দীর্ঘ দিনের বন্ধু জোসে সিলভার-এর নেতৃত্বে তার পরিবার ও বন্ধুরা ডিগনিটি ইন ডেথ র‍্যালির আয়োজন করে।

সূত্র: এই সময়, রবিবায়োয়ারি, ৮ মার্চ, ২০১৫

2.94444444444
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top