রেডিও বা টেপ রেকর্ডারে আমরা যে শঙ্কু আকৃতির জিনিসটি দেখি, সেটাকে বলে ড্রাইভার এবং যে বাক্সটির মধ্যে সেগুলি এক সঙ্গে রাখা থাকে তাকে বলে স্পিকার। কেন আমাদের একটির চেয়ে বেশি ড্রাইভার লাগে ? উত্তরটা সহজ, শব্দ নানা ফ্রিকোয়েন্সির হয় এবং একটি মাত্র ড্রাইভারের পক্ষে সব কটি ফ্রিকোয়েন্সির শব্দকে পুনরুৎপাদন করা সম্ভব না-ও হতে পারে। তাই একটি মাত্র ড্রাইভার ব্যবহার করা গেলেও স্পিকারে দু’টি বা তিনটি ড্রাইভার থাকে, প্রতিটি একটি ছোট সীমার ফ্রিকোয়েন্সির পক্ষে উপযুক্ত করে তৈরি করা হয়। উদাহরণ হিসেবে বলতে পারি, উঁচু মাত্রার ফ্রিকোয়েন্সির শব্দ পুনরুৎপাদন করতে ছোট আকারের ড্রাইভার ভালো কাজ করে। এগুলিকে বলে টুইটারস। আকার ছোট হওয়ার জন্য এগুলি সহজে বেশি ফ্রিকোয়েন্সির শব্দ সহ্য করতে পারে। বড় আকারের ড্রাইভারগুলি উঁচু ফ্রিকোয়েন্সির শব্দের ক্ষেত্রে কম কার্যকর হয়। মানুষের কণ্ঠস্বরের মতো মাঝারি ফ্রিকোয়েন্সির শব্দের ক্ষেত্রে মাঝারি আকারের ড্রাইভার ভাল কাজ করে। এগুলিকে বলা হয় মাঝারি পাল্লার ড্রাইভার।
সব শেষে, নিচু ফ্রিকোয়েন্সির শব্দ, যেগুলির তরঙ্গ দৈর্ঘ্য অনেক বেশি, যেমন, জোরালো শব্দের ড্রাম--এগুলি সবচেয়ে ভালো পুনরুৎপাদিত হয় বড় আকারের ড্রাইভারে, যাকে বলা হয় উফার।
যে বাক্সের মধ্যে ড্রাইভারগুলি রাখা হয়, সেটারও ভূমিকাও গুরুত্বপূর্ণ। ড্রাইভারগুলি ঠিক জায়গায় রয়েছে কি না, সেটা নিশ্চিত করা এর দায়িত্ব। ভালো নকশার বাক্স হলে স্পিকার থেকে নির্গত শব্দে অপ্রয়োজনীয় কম্পন মিশে যাওয়া রোধ করে।
সর্বশেষ সংশোধন করা : 9/5/2019