ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

স্পিকারের গুণমান

স্পিকারের গুণমান নিয়ে এখানে আলোচনা করা হয়েছে।

উন্নত মানের স্পিকার কোনটি? ভালো স্পিকারের গুণাবলির গুরুত্বপূর্ণ শর্ত হল, সে কত নিখুঁত ভাবে শব্দ পুনরুৎপাদন করতে পারছে। ভালো গুণমানের স্পিকার খুঁজতে হলে একটি শব্দ সংকেতের ভালো উৎস খুঁজে বের করতে হবে। অতএব ধরে নেওয়া যাক, আমাদের কাছে একটি ভালো সিডি আছে, অন্য ভাবে বলতে গেলে এমন একটা সিডি আমাদের কাছে আছে, যাতে আসল গানের খুব ভালো প্রতিলিপি রয়েছে।

যখন সিডি-টি সিডি প্লেয়ারে চালানো হচ্ছে, তখন যদি স্পিকার থেকে যে শব্দটা আসবে তা আসল গানের যতটা সম্ভয় কাছাকাছি থাকে, তা হলে বুঝতে হবে স্পিকারটি ভালো। অন্য কথায়, পুনরুৎপাদিত শব্দ কানে শোনার ফ্রিকোয়েন্সিতে কতটা পরিষ্কার আসছে, তা দিয়েই স্পিকারের গুণমান মাপতে হবে। এটা তুমি সহজেই বুঝতে পারবে। যদি তুমি এমন একটি সিডি বাজাও, যাতে নানা রকমের বাজনা এবং গান এক সঙ্গে রয়েছে আর সেটা বাজানোর সময় যদি শোন সব কটা বাজনা এবং কন্ঠস্বর আলাদা আলাদা ভাবে স্পষ্ট শোনা যাচ্ছে, তা হলে বুঝবে স্পিকারটি ভালো। খারাপ স্পিকারে নানা ধরনের বাজনা, অন্য বাজনার আড়ালে চলে যাবে, ড্রামের শব্দ প্রতিধ্বনিত হবে এবং সব শব্দ মিলেমিশে যাবে।

তখনও তুমি গান শুনতে পারবে, কিন্তু সেটার শব্দ পুনরুৎপাদনের মান খুব খারাপ হবে। সাধারণ ভাবে বলতে গেলে, বেশির ভাগ স্পিকার মাঝারি ও উঁচু পাল্লার ফ্রিকোয়েন্সির শব্দ ভালো পুনরুৎপাদন করে থাকে। এমনকী সস্তা, একটা ড্রাইভারের স্পিকারও মানুষের কন্ঠ এবং তার-নির্ভর বাদ্যযন্ত্রের ধ্বনি ভালো পুনরুৎপাদন করে থেকে। অন্য দিকে খুব ভালো স্পিকারই কেবলমাত্র গভীর শব্দের ড্রামের শব্দ ভালো পুনরুৎপাদন করে, সস্তা স্পিকারে তা প্রতিধ্বনিত হয়ে যায়। এটা তুমি পরিষ্কার বুঝতে পারবে গাড়িতে চড়লে। সাধারণত গাড়িতে খুব জোরে গান বাজে, দেখবে যখন ড্রাম বাজছে তখন স্পিকার থেকে খুব কর্কশ শব্দ নির্গত হচ্ছে। ভালো স্পিকার ড্রামের প্রতিটি শব্দের খুব ভালো, পরিষ্কার শব্দ শোনাবে, প্রতিটি শব্দ আলাদা করে বোঝাও যাবে। খারাপ স্পিকারে কম্পন চলতেই থাকবে এবং ড্রাম বাজার পরেও রেকর্ডিং-এর সময় ছিল না এমন শব্দ শোনা যাবে।

স্পিকারের উপাদান ও স্বর

শব্দের পুনরুৎপাদনের পরিচ্ছন্নতা ছাড়াও স্পিকার কোন উপাদান দিয়ে তৈরি হচ্ছে তার উপর নির্ভর করে নানা ধরনের শব্দ শোনা যায়। যেমন, কোনও কোনও স্পিকারে শব্দ কিছুটা তীক্ষ্ণ হয়, কোনও কোনও স্পিকারে শব্দ অনেক বেশি শিল্পসমৃদ্ধ হয়। কোনও কোনও ক্ষেত্রে স্পিকারের গুণমান নির্ধারণ মনোগত ধারণার ওপর তৈরি হয়। যেটা আমার কানে শুনতে ভালো লাগছে, সেটা তোমার ভালো নাও লাগতে পারে। বিভিন্ন স্পিকারের শব্দ পুনরুৎপাদনের পরিচ্ছন্নতার বিষয়ে একমত হওয়া গেলেও স্বরের বৈচিত্র্যের পরিমাপ করা (তীক্ষ্ণতা ইত্যাদি) কঠিন। কোনও নির্দিষ্ট ধরনের সুরের ক্ষেত্রে কোনও কোনও স্পিকারের স্বর যথোপযুক্ত হতে পারে। অতএব তোমার সঙ্গীতের রুচি এবং তুমি কোন ধরনের গান শুনতে ভালোবাস, তার ওপর নির্ভর করে স্পিকারের চূড়ান্ত বিচার করা সম্ভব। স্পিকার কী ভাবে কাজ করে তা শব্দ জগতের একটা বিষয়।

ড. প্রতাপ হরিদস

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি মাদ্রাজ

3.14285714286
তারকাগুলির ওপর ঘোরান এবং তারপর মূল্যাঙ্কন করতে ক্লিক করুন.
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top