ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

বিস্ময়ের জীবজগৎ

বিভিন্ন জীবের নানা রকম আচরণ আমাদের বিস্ময় জাগায়। কেন তারা এই আচরণ করে ? তারই ব্যাখ্যা এই বিভাগে।

বাদুড়ের বাঁদরামি
বাদুড় ঘুরঘুট্টি অন্ধকারে এই প্রতিধ্বনির সাহায্যে হয়ত একটু বেশিই করতে পারে। ছোঁ মেরে পোকা ধরতে পারে নিমেষের মধ্যে, এতটাই নিখুঁত তাদের দিশা-নির্ধারণ ক্ষমতা।
মৌমাছির খাবার খোঁজা
জোগাড়ে মৌমাছির কথা এখানে। কী করে তারা খাবার খোঁজে।
প্রথম চাষির দল : পাতা কাটা পিঁপড়ে
পানামার জঙ্গলে বেড়াতে গেলে একটা মজাদার দৃশ্য দেখতে পাওয়া যাবে সহজেই। সারি দিয়ে পাতার টুকরো হেঁটে চলেছে গাছের ডালের ওপর, নেমে যাচ্ছে মাটিতে, ঢুকে যাচ্ছে মাটির ঢিবির মধ্যে। একটু কাছে গিয়ে ভালো করে দেখলে বোঝা যাবে যে প্রতিটা পাতার টুকরোকে আসলে ঘাড়ে করে বয়ে যাচ্ছে এক একজন পিঁপড়ে।
মায়েরা যেমন হয় – কুমোরে পোকার সন্তান পালন
কুমোরে পোকারা মাতৃত্বের এক সুন্দর নিদর্শন।
মৌমাছির শীত-গ্রীষ্ম
মৌমাছিরা কী ভাবে মৌচাকের ভিতরে শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থা করে তারই কাহিনি এখানে।
পাখিদের অস্তিত্ব সংকট
পাখিদের বাসস্থান সমস্যা, পরিবেশে যথেচ্ছ ক্ষতিকারক কৃত্রিম রাসায়নিক/কীটনাশক প্রয়োগ, যত্র-তত্র শিল্পস্থাপনের জন্য কৃষিজমি বা বনভূমির ধ্বংস, এ সবই সংকটে ফেলেছে পাখিদের অস্তিত্বরক্ষায়।
গিরগিটি কী ভাবে রং বদলায়
বাইরের তাপমাত্রা, আলো অনুভব করে এরা নিজেদের রং বদলায়। এমনও দেখা গেছে রাতের বেলায় বেশ গাঢ় রঙের হয়ে ঘুমোচ্ছে, এমন সময় শরীরের কোনও অংশে টর্চের আলো ফেললে সেই অংশের রং আস্তে-আস্তে হালকা হয়ে যায়।
আকাশে দুই সূর্য, কখনওই রাত নামে না যে গ্রহে!
তাঁর দু’দুটো ‘নাথ’!তিনি সংসার সামলান দুই ‘নাথ’-এর! নির্বিঘ্নে, নির্ঞ্ঝাঝাটে!এই ভাগ্যবতী ‘নাথবতী’ নিয়মিত প্রদক্ষিণ করে চলেন তাঁর দুই ‘নাথ’কে!দুই ‘নাথ’ মানে দু’টি সূর্য।
ডি.এন.এ থার্মোমিটার!
বিশ্বজুড়ে বিজ্ঞানীরা প্রতিনিয়ত ন্যানোটেকনোলজির ব্যবহারকে বিকশিত করতে নানা ধরণের নতুন উপায় খুঁজে চলেছেন। স্তন ক্যানসার নির্ণয় থেকে শুরু করে ভালো টাচস্ক্রিন নির্মান সহ অত্যন্ত ক্ষুদ্র ক্ষুদ্র উদ্ভাবনে তাঁরা ন্যানোটেকনোলজিকে কাজে লাগাবার চেষ্টা করে যাচ্ছেন।
ন্যাভিগেশন
Back to top