হোম / শিক্ষা / জ্ঞান বিজ্ঞান / বিজ্ঞান বিভাগ
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

বিজ্ঞান বিভাগ

শিশুরা যাতে সৃজনশীল ভাবনায় উৎসাহিত হয়, শিক্ষণ প্রক্রিয়ায় যাতে সক্রিয় ভাবে যোগ দেয় তার জন্য বিজ্ঞান বিভাগে বিজ্ঞানের বিষয় ও ঘটনাগুলি পারস্পরিক আদানপ্রদানের মাধ্যমে, সহজ উপায়ে, চাক্ষুষ করিয়ে তাদের শেখানো হয়েছে।

দৈনন্দিন জীবনে রসায়ন
দৈনন্দিন জীবনে আমরা এমন অনেক ঘটনার সম্মুখীন হই, যার যথাযথ রাসায়নিক ব্যাখ্যা রয়েছে। সেই সব ঘটনা নিয়ে এই বিভাগ।
বিস্ময়ের জীবজগৎ
বিভিন্ন জীবের নানা রকম আচরণ আমাদের বিস্ময় জাগায়। কেন তারা এই আচরণ করে ? তারই ব্যাখ্যা এই বিভাগে।
আইনস্টাইনের ‘মান’ বাঁচালেন বারাসতের ছেলে!
আইনস্টাইনের ‘মান’ বাঁচালেন বারাসতের ছেলে! একই সঙ্গে বড় একটা ভুলও ধরিয়ে দিলেন তিনি এই ব্রহ্মাণ্ডের সৃষ্টি-রহস্যের একটি সাড়াজাগানো তত্ত্বের। ৩৬ বছর পর।
কেন প্রাণের আশা উস্কে দিল ভিন গ্রহ প্রক্সিমা সেনটাওরি-বি
ভিন গ্রহে প্রাণ খোঁজার মহাকাশযাত্রায় ‘নাম্বার ওয়ান স্টপেজ’ হতে চলেছে প্রক্সিমা সেনটাওরি-বি। সদ্য আবিষ্কৃত এই ভিন গ্রহটিকে নিয়ে বড় আশায় বুক বাঁধছেন বিজ্ঞানীরা।
তথ্য-উপাত্ত, এনট্রপি, মোনালিসা, বিড়াল এবং কোয়ান্টাম বিক্ষিপ্ততা
আপনাকে যদি পরপর কয়েকটি সংখ্যা ভাবতে বলা হয় যাদের পরস্পরের সাথে কোনো মিল থাকবে না অর্থাৎ কোনো সূত্র অনুযায়ী সেগুলোকে অনুমান করা যাবে না তাহলে আপনি কী করবেন? আপনি হয়তো একটি করে সংখ্যা বলবেন এবং পরের সংখ্যাটি বলার আগে প্রাণপন চেষ্টা করবেন যেন আগের সংখ্যার সাথে সেটি কোনোভাবেই না মেলে।
মঙ্গল গ্রহের পরিবেশে বিজ্ঞানীদের এক বছর
আবদ্ধ ডোম তৈরী করে তাতে নাসা কর্তৃক পরিচালিত মঙ্গলে জীবনযাপনের অনুরূপ পরিবেশে দীর্ঘ সময় ধরে চলা পরীক্ষা অবশেষে শেষ হলো।
ধূমকেতুর পর এবার গ্রহাণুতে পা, মহাকাশে যাচ্ছে ‘ওসিরিস-রেক্স’
জিন সম্পাদনা: জৈবপ্রযুক্তির সেরা আবিষ্কার
১৯৭০ সালে রিকম্বিনেন্ট ডিএনএ প্রযুক্তি আবিষ্কারের মধ্য দিয়ে জীববিজ্ঞানে নতুন যুগের সূচনা হয়। বিজ্ঞানীরা প্রথমবারের মত ডিএনএতে পরিবর্তন নিয়ে আসার সুযোগ পান।
গ্যালাক্সি কি
মহাকাশের একটি উপকরণ বিশেষ। দূরবীক্ষণ যন্ত্রের ভিতর দিয়ে তাকালে, মহাকাশের কোথাও কোথাও বস্তুপুঞ্জের সমন্বয়ে বড় বড় দল গঠিত হয়েছে বলে মনে হয়। মহাকাশের এই জাতীয় বিশেষ বৃহৎ উপকরণ সমষ্টিকে গ্যালাক্সি বলা হয়।
হ্যালডেন
জন বার্ডন স্যান্ডারসন হ্যালডেন এক অদ্ভূত প্রকৃতির মানুষ। এক সাধারণ কলমচির এটুকু বলে থেমে যাওয়াই নিরাপদ। কিন্তু থামলে যে নিবন্ধ হয় না! ওদিকে বিস্তার করতে গেলে পড়তে হয় অথৈ জলে।
ন্যাভিগেশন
Back to top