ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

শিশু কে

শিশু বলতে কাদের বোঝায় ব্যাখ্যা করা হয়েছে এখানে।

আন্তর্জাতিক আইন অনুসারে ১৮ বছরের নীচে প্রতিটি মানুষই শিশু। সর্বসম্মতিক্রমে এই সংজ্ঞাটি গ্রহণ করা হয়েছে এবং শিশুদের অধিকার সংক্রান্ত রাষ্ট্রপুঞ্জের সম্মেলনে গৃহীত সনদে (ইউএনসিআরসি) এ কথা বলা হয়েছে। সর্বসম্মতিক্রমে এই সংজ্ঞাটি গ্রহণ করা হয়েছে এবং শিশুদের অধিকার সংক্রান্ত রাষ্ট্রপুঞ্জের সম্মেলনে গৃহীত সনদে (ইউএনসিআরসি) এ কথা বলা হয়েছে। এই আন্তর্জাতিক আইনি অস্ত্রটি অধিকাংশ দেশই গ্রহণ করেছে ও অনুমোদন করেছে। ভারতবর্ষ বরাবরই ১৮ বছরের নীচের ব্যক্তিদের সুনির্দিষ্ট আইনি অস্তিত্ব স্বীকার করে। এ কারণেই ১৮ বছর হলেই সেই ব্যক্তি ভোট দিতে পারে, ড্রাইভিং লাইসেন্স পা বা আইনি চুক্তি করতে পারে। ১৯২৯ সালের বাল্য বিবাহ রোধ আইন অনুসারে ১৮ বছরের নীচে মেয়েদের এবং ২১ বছরের নীচে ছেলেদের বিয়ে আইনত সিদ্ধ নয়। তা ছাড়াও, ১৯৯২ সালের ইউএনসিআরসি সনদ অনুমোদনের পর, ১৮ বছরের নীচে যাদের যত্ন তা ছাড়াও, ১৯৯২ সালের ইউএনসিআরসি সনদ অনুমোদনের পর, ১৮ বছরের নীচে যাদের যত্ন ও সুরক্ষার প্রয়োজন রয়েছে তা যাতে তারা রাষ্ট্রের কাছ থেকে পেতে পারে তা সুনিশ্চিত করতে ভারত কিশোর অপরাধের বিচার সংক্রান্ত আইনের পরিবর্তন করেছে।

এ ছাড়াও অন্য আইনগুলিতেও ‘শিশু’-র অন্য সংজ্ঞা দেওয়া হয়েছে। ইউএনসিআরসি সনদের সংজ্ঞা অনুসারে এগুলির মধ্যে সাদৃশ্য আনতে হবে।

এক জন ব্যক্তিকে শিশু হিসেবে চিহ্নিত করার ক্ষেত্রে নির্ধারক বিষয় হল তার বয়স। যদি ১৮ বছরের নীচে কোনও ব্যক্তির বিবাহ হয় এবং সন্তান হয় তা হলেও আন্তর্জাতিক নিয়ম অনুসারে তাকে শিশু হিসেবেই গণ্য করা হবে।

মূল বিষয়

  • ১৮ বছরের নীচে সব ব্যক্তিই শিশু
  • শৈশবাবস্থা হল একটি প্রক্রিয়া যার মধ্য দিয়ে সব মানুষকেই যেতে হয়
  • প্রত্যেকের শৈশব এক ভিন্ন ভিন্ন অভিজ্ঞতা
  • সব শিশুকেই শোষণ ও নিগ্রহ থেকে রক্ষা করতে হবে

উৎস : পোর্টাল কন্টেন্ট দল

3.04109589041
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top