ভাগ করে নিন

শিশুর সুরক্ষা

শিশুর সুরক্ষা বলতে কী বোঝায় এবং এক জন শিক্ষক হিসাবে আপনার কী করণীয়, তা এখানে বিশদে বলা হয়েছে।

শিশু সুরক্ষা বলতে বোঝায়, শিশুদের ওপর হিংসা, শোষণ, নিগ্রহ, যার মধ্যে রয়েছে বাণিজ্যিক ভাবে যৌন শোষণ, পাচার, শিশু শ্রম, কন্যা সন্তানের জননাঙ্গের বিকৃতিসাধন, বাল্যবিবাহের মতো প্রাচীন কুপ্রথা-এগুলির বিরুদ্ধে পদক্ষেপ করা।

এক জন শিক্ষক ব্যক্তিজীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন, এক জন ভাল শিক্ষককে ছাত্রছাত্রীরা শ্রদ্ধা করে ৷ পিতামাতার পর শিক্ষকই শিশুর মনের ওপর বেশি প্রভাব ফেলেন এবং শিশুর ব্যক্তিত্বকে গড়ে তুলতে সাহায্য করেন ৷

আপনারা হয়তো জানেন, যে কোনও সমাজব্যবস্থায় শিশুরা নিগ্রহ, হিংসা ও শোষণের শিকার হয় ৷ আপনি আপনার চারি দিক লক্ষ রাখলেই ব্যাপারটি অনুধাবন করতে পারবেন ৷ ছোট ছোট বাচ্চারা শিশুশ্রমের শিকার হয়, স্কুল যাওয়া থেকে বঞ্চিত হয়।

অনেক অভিভাবক বাচ্চাদের মারধর করেন, শিক্ষকরাও শিশুদের মারধর করেন, ধর্ম ও জাতের দোহাই দিয়ে তাদের প্রতি বৈষম্য করেন ৷ কন্যা শিশুদের তো জন্মানোরই অধিকার নেই। সদ্যোজাত কন্যাসন্তানকে জন্মানোর সঙ্গে সঙ্গেই মেরে ফেলা হয়। যদিও বা কন্যাসন্তান জন্মায়, পরিবারে ও সমাজের প্রতি পদে তাকে অসম্মান আর লাঞ্ছনার সন্মুখীন হতে হয়। শুধুমাত্র সে মেয়ে বলে সময়ের আগে তার বিয়ে দিয়ে দেওয়া হয়, ধর্ষণের শিকার হয় তারা ।

হ্যাঁ, এটাই বাস্তব অধিকাংশ শিশুর জীবনে ৷ হয়তো এমন অনেক শিশুই রয়েছে আপনার ক্লাসে বা আপনার স্কুলে ৷

3.04166666667
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top