হোম / শক্তি / ওঁরা কী বলেন / পুনর্নবীকরণযোগ্য‌ শক্তি অভিমুখে দৌড় নিয়ন্ত্রণ / নিয়ন্ত্রণমূলক অতিসক্রিয়তার প্রয়োজনীয়তা
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

নিয়ন্ত্রণমূলক অতিসক্রিয়তার প্রয়োজনীয়তা

যথাযথ তত্ত্বাবধান, মূল্য‌ায়ন এবং অভিঘাত নিরূপণের মাধ্য‌মে বিভিন্ন প্রতিবন্ধকতার বেশির ভাগই দূর করা সম্ভব।

যথাযথ তত্ত্বাবধান, মূল্য‌ায়ন এবং অভিঘাত নিরূপণের মাধ্য‌মে এই সব প্রতিবন্ধকতার বেশির ভাগই দূর করা সম্ভব। কোনও দশের পুনর্নবীকরণযোগ্য‌ শক্তি উন্নয়নে সম্পদ বিনিয়োগে সক্ষমতা নির্ভর করে সে দেশের রাজনৈতিক-অর্থনৈতিক দৃষ্টিভঙ্গির উপর। বিশেষত জাতীয় আয়ের স্তর এবং উন্নয়নজনিত মুনাফা সম্পর্কে ধারণার উপর। ভারতের মতো একটি বিকাশশীল দেশে অন্য‌ান্য‌ উন্নয়নমূলক কর্মসূচিকে অবলম্বন করা এবং বহিরাগত পুঁজি (অসরকারি ক্ষেত্রে বিনিয়োগ এবং উন্নত দেশগুলি থেকে স্থানান্তর) লাভ করার উপর পুনর্নবীকরণযোগ্য‌ শক্তি উন্নয়ন নির্ভর করে। যদিও ভারত উৎসাহ ভাতা প্রদান সহ নানা সহায়ক নীতি গ্রহণ করেছে, যাতে এই শক্তি উৎপাদকরা কিছু সুবিধা লাভ করতে পারেন। কিন্তু এই সব নীতি রূপায়ণের হার যথেষ্ট কম হওয়ায় পুনর্নবীকরণযোগ্য‌ শক্তি উৎপাদন ও উন্নয়ন ব্য‌হত হচ্ছে। তাই এই বিষয়ে নিয়ন্ত্রক সংস্থার কড়া ভূমিকা অত্য‌ন্ত জরুরি। যদিও নিয়ন্ত্রক সংস্থাগুলির ভূমিকা সরকারি নীতি আইনের উপরই নির্ভরশীল।

বর্তমানে পুনর্নবীকরণযোগ্য‌ শক্তি উন্নয়ন সম্পর্কিত নীতি এবং পন্থা নিয়ন্ত্রক সংস্থাগুলির রূপায়ণ করে। কিন্তু এখন তত্ত্বাবধান, মূল্য‌ায়ন এবং অভিঘাত নিরূপণে তাদের অতিসক্রিয়তা আশু প্রয়োজন। যে হেতু এই নীতিগুলি স্বনির্বাহক নয়, তাই স্বাধীন বিদ্যুৎ নিয়ন্ত্রক সংস্থাগুলি এ ক্ষেত্রে মুখ্য সহায়ক (কিংবা রোধক) হয়ে উঠতে পারে। এই সব নীতি রূপায়ণে নিয়ন্ত্রকদের অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এরাই জীবাশ্ম জ্বালানিজাত বিদ্য‌ুৎ থেকে পুনর্নবীকরণযোগ্য‌ উৎসসঞ্জাত বিদ্য‌ুৎ ব্য‌বস্থায় পৌঁছনোর গতি এবং প্রকৃতি প্রভাবিত করতে পারে।

অসরকারি অংশগ্রহণ কতকগুলি শর্তের উপর নির্ভরশীল। যেমন, অসরকারি ক্ষেত্রের স্বার্থ কতখানি সরকারি লক্ষ্য‌ের সঙ্গে সামঞ্জস্য‌পূর্ণ, তারা কতখানি সঙ্ঘবদ্ধ এবং সম্মিলিত ভাবে কাজ করার ক্ষমতা কেমন ইত্য‌াদি। পাশাপাশি রাষ্ট্রের দায়িত্ব হল আস্থা অর্জন করা। যাতে অসরকারি অংশগ্রহণকারীরা উপলদ্ধি করতে পারে যে, অসরকারি উদ্য‌োগগুলিকে ব্য‌র্থ হওয়া থেকে রক্ষা করা হবে এবং যথেষ্ট সরকারি মদত পাওয়া যাবে। রাজনৈতিক প্রতিষ্ঠান হওয়ার সুবাদে ক্ষেত্র নিয়ন্ত্রক সংস্থাগুলি মধ্য‌স্থতাকারী হিসাবে অসরকারি অংশগ্রহণকারীদের আস্থা অর্জনে অত্য‌ন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তবে কার্যকর মধ্য‌স্থতাকারী হওয়ার জন্য‌ নিয়ন্ত্রক সংস্থাগুলিকে বিনিয়োগকারী এবং উপভোক্তাদের কাছে আস্থাভাজন হয়ে ওঠা প্রয়োজন।

সূত্র : যোজনা, মে ২০১৪

2.97222222222
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top