ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

আরও সৌর সরঞ্জাম

বাক্স টাইপের সৌর কুকার রান্না করার একটি সরল যন্ত্র।

ভূমিকা

বিকল্প বিদ্য‌ুৎ ব্য‌বহারের জন্য‌ সবসময়েই বিশেষ ধরনের যন্ত্রপাতি প্রয়োজন হয়। কিন্তু এই ধরনের সরঞ্জাম তৈরির জন্য‌ খরচ হয় প্রচুর। কিন্তু মানুষকে বিকল্প বিদ্য‌ুৎ ব্য‌বহারে উৎসাহিত করার জন্য‌ সরকার এ ধরনের যন্ত্রপাতির ক্ষেত্রে সময়ে সময়ে কিছু ভরতুকিও প্রদান করে।

সৌর কুকার

বাক্স টাইপের সৌর কুকার রান্না করার একটি সরল যন্ত্র। রোদের তেজের উপর নির্ভর করে দেড় থেকে তিন ঘণ্টার মধ্য‌ে সৌর কুকারে সুস্বাদু ও স্বাস্থ্য‌কর রান্না হয়। এতে শুধু জ্বালানির সাশ্রয় হয় তা-ই নয়, তেল-কালি-ধোঁয়ার বালাই নেই। খাবার সৌর কুকারে বসিয়ে দিয়ে নিশ্চিন্তে হাতের অন্য‌ান্য‌ কাজ করতে পারেন। মেঘলা আবহাওয়া বা বর্ষায় সৌর কুকারে রান্না করা যায় না। বক্স টাইপের সৌর কুকারে ভাজা ধরনের রান্না হয় না। বাটারফ্লাই টাইপ কুকারে ভাজা করা যায়। সোলার কুকারে এক সঙ্গে কয়েকশো বা কয়েক হাজার জনের রান্নাও করা যায়। এ ক্ষেত্রে সিম কুকিং সিস্টেম ব্য‌বহার করা হয়। তিরুপতি মন্দিরে, ব্রহ্মকুমারী মন্দিরে এ ভাবে বছরভর প্রতি দিন কয়েক হাজার মানুষের রান্না করা হয়।

সোলার পিভি পাওয়ার প্লান্ট

সোলার হোম লাইটিং সিস্টেমে সাধারণত ডিসি অ্য‌াপ্লায়েন্স ব্য‌বহৃত হয়। ইনভার্টার সার্কিটের সাহায্য‌ে এখানে পিএল ল্য‌াম্প জ্বালানো হয়। পিভি পাওয়ার প্লান্টে প্রচলিত সব ধরনের ইলেকট্রিক অ্য‌াপ্লায়েন্স চালানো যায়। সাধারণত পাঁচশো ওয়াট বা তার বেশি ক্ষমতাসম্পন্ন পিভি সিস্টেমকে পাওয়ার প্লান্ট হিসাবে গণ্য‌ করা হয়। ব্য‌াটারি-সংযুক্ত এ ধরনের ব্য‌বস্থায় দিনের বেলা সূর্যের আলোয় ব্য‌াটারি চার্জ হয়। রাতে পাওয়ার কন্ডিশনিং ইউনিটের মাধ্য‌মে আলো, পাখা, টিভি, কম্পিউটার, ইন্ডাকশন কুকার, মিক্সি, মিউজিক সিস্টেম প্রভৃতি বৈদ্য‌ুতিক সিস্টেম চালানো হয়। ব্য‌াটারি ব্য‌বহার না করলে সিস্টেমের দাম অনেকটা কমানো যায়। তবে এই সিস্টেমকে শুধু দিনের বেলায়, ভালো রোদ থাকলে তবেই ব্য‌বহার করা যাবে। ব্য‌াটারির পরিবর্তে সিস্টেমকে গ্রিডে সংযুক্ত করে দিলে ওই সিস্টেম থেকে দিন বা রাত, সব সময়েই বিদ্য‌ুৎ পাওয়া যাবে। শুধুমাত্র লোডশেডিং হলে এই সিস্টেম থেকে বিদ্য‌ুৎ পাওয়া যাবে না।

সূত্র : পঞ্চায়েতি রাজ, জানুয়ারি ২০১৫

3.16279069767
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top