হোম / শক্তি / জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় উন্নত দেশগুলির দায়িত্বের কথা স্মরণ করিয়ে দিল বেসিক রাষ্ট্রগুলি
ভাগ করে নিন

জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় উন্নত দেশগুলির দায়িত্বের কথা স্মরণ করিয়ে দিল বেসিক রাষ্ট্রগুলি

জলবায়ু পরিবর্তন সম্পর্কে একটি সুসংবদ্ধ, সুষম এবং উচ্চাকাঙ্ক্ষামূলক চুক্তি সম্পাদনে অঙ্গীকারবদ্ধ ব্রাজিল, সাউথ আফ্রিকা, ভারত ও চিন (বেসিক) – এই চারটি দেশ।

জলবায়ু পরিবর্তন সম্পর্কে একটি সুসংবদ্ধ, সুষম এবং উচ্চাকাঙ্ক্ষামূলক চুক্তি সম্পাদনে অঙ্গীকারবদ্ধ ব্রাজিল, সাউথ আফ্রিকা, ভারত ও চিন (বেসিক) – এই চারটি দেশ। একইসঙ্গে এই চুক্তির শর্তগুলি যাতে সঠিকভাবে মেনে চলা হয় তা নিশ্চিত করতেও প্রয়োজনীয় সংস্থান রাখার পক্ষে মত প্রকাশ করেছে এই বেসিক রাষ্ট্রগুলি।

প্যারিসে জলবায়ু সংক্রান্ত বৈঠক সি ও পি-২১-এর পরিপ্রেক্ষিতে বেসিক দেশগুলির পক্ষ থেকে এক সাংবাদিক সম্মেলনে যে যৌথ বিবৃতি প্রকাশ ও প্রচার করা হয় তাতে উল্লেখ করা হয়েছে এই চুক্তি সম্পাদনের বিষয়টি। বলা হয়েছে, অংশগ্রহণকারী সবক’টি দেশের যৌথ প্রচেষ্টায় প্যারিস সম্মেলন আন্তর্জাতিক ক্ষেত্রে জলবায়ু সংক্রান্ত শর্ত পূরণে অবশ্যই সফল হয়ে উঠবে। উন্নয়নশীল দেশ হিসেবে বেসিক রাষ্ট্রগুলি ‘গ্রুপ অফ ৭৭’ এবং চিনের মধ্যে ঐক্য ও সমন্বয়সাধনে প্রতিশ্রুতিবদ্ধ। উন্নয়নশীল দেশগুলির মধ্যে সহযোগিতার বাতাবরণ গড়ে তুলতেও এই দেশগুলি বিশেষভাবে আগ্রহী বলে ঐ যৌথ বিবৃতিতে বলা হয়েছে। এই গোষ্ঠীর নেতৃত্বদানের জন্য দক্ষিণ আফ্রিকার বিশেষ প্রশংসাও করা হয়েছে বিবৃতিতে।

উল্লেখ্য, সম্মেলন চলাকালীন বেসিক রাষ্ট্রগুলি সকলকে সঙ্গে নিয়ে সহযোগিতার ভিত্তিতে গঠনমূলক আলাপ-আলোচনায় বিশেষ উৎসাহ দেখিয়েছে। প্যারিস সম্মেলনকে সফল করে তুলতে প্রয়োজনে অংশগ্রহণকারী সবক’টি দেশকে নমনীয় হতেও আবেদন জানিয়েছে বেসিক রাষ্ট্রগুলি।

প্যারিস চুক্তির লক্ষ্য হল সম্মেলনে গৃহীত প্রস্তাবগুলির দ্রুত রূপায়ণ। ডারবান চুক্তিতে যে সমস্ত বিষয়ের উল্লেখ করা হয়েছিল তার অন্তর্ভুক্তির মাধ্যমে প্যারিস চুক্তি গড়ে তোলার পক্ষে মত প্রকাশ করা হয়েছে। বেসিক রাষ্ট্রগুলি বিশ্বাস করে যে উন্নত এবং উন্নয়নশীল দেশগুলির মধ্যে সামর্থ্য, ক্ষমতা ও দক্ষতার ক্ষেত্রে যে পার্থক্য বা বৈষম্য রয়েছে তা কাটিয়ে উঠতে হবে পারস্পরিক ঐক্য ও সমন্বয়ের মধ্য দিয়ে। এই ধরনের পার্থক্য বা বৈষম্য যাতে জলবায়ু পরিবর্তনের মোকাবিলার কাজে কোনরকম বাধা সৃষ্টি না করে বা সমবেত প্রচেষ্টাকে দুর্বল না করে দেয় সেদিকে বিশেষ লক্ষ্য রাখার আবেদন জানানো হয়েছে বেসিক রাষ্ট্রগুলির পক্ষ থেকে। উন্নত দেশগুলির কাছে আর্জি জানানো হয়েছে উচ্চাকাঙ্ক্ষামূলক ও অর্থনীতিভিত্তিক পদক্ষেপ গ্রহণের ক্ষেত্রে উপযুক্ত নেতৃত্বদানের জন্য। একইসঙ্গে আর্থিক সহায়-সম্পদের যোগান, প্রযুক্তি উন্নয়ন ও হস্তান্তর এবং দক্ষতা বৃদ্ধির মাধ্যমে উন্নয়নশীল দেশগুলিকে সহায়তা করারও আবেদন জানানো হয়েছে ঐ রাষ্ট্রগুলির পক্ষ থেকে। ২০২০ সালের আগেই উন্নত দেশগুলি যাতে তাদের কাজকর্মের পরিধি আরও বাড়িয়ে তোলে সেই মর্মেও আবেদন রাখা হয়েছে উন্নত দেশগুলির কাছে। ২০২০ সালের আগে জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় যে উচ্চাকাঙ্ক্ষামূলক লক্ষ্য স্থির করা হয়েছে তাতে পৌঁছতে একটি শক্তিশালী ও অর্থবহ পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ২০২০ পরবর্তী কর্মসূচিকে সফল করে তোলার আর্জি জানানো হয়েছে বেসিক রাষ্ট্রগুলির যৌথ বিবৃতিতে।

সুত্র: পি আই বি

3.03703703704
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
Back to top