ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

বাস্তব লক্ষ্য‌মাত্রা

এই কর্মসূচি অনুসারে কী লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে তা এখানে বলা হয়েছে।

দ্বাদশ পরিকল্পনাকালের মধ্য‌ে প্রতিটি রাজ্য‌ের অন্তত একটি করে শহরকে এই পরিকল্পনার মধ্য‌ে অন্তর্গত করা হবে। গোটা দেশের মধ্য‌ে মোট ৬০টি শহরকে আপাতত এই ধরনের কাজের মধ্য‌ে জড়িয়ে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে যার মধ্য‌ে ৪৫টি শহরকে ইতিমধ্য‌েই সৌর শহরের মর্যাদা দেওয়া হয়েছে,বাকি ১৫টি কে স্বীকৃতি দেওয়ার ব্য‌াপারে কাজ শুরু হয়েছে)। এই ধরনের শহর/নগর/শহরাঞ্চল (প্রথম থেকে তৃতীয় শ্রেণিতে বিভক্ত) গুলির পুরসভা/ স্থানীয় প্রশাসন এ ব্য‌াপারে বিজ্ঞপ্তি জারি করবে। লক্ষ্য‌ে পৌঁছনোর জন্য‌ একটি মাস্টার প্ল্য‌ান বা মূল পরিকল্পনা করা হবে। সে ব্য‌াপারে স্থানীয় প্রশাসন বা পুরসভাকে সাহায্য‌ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি শহরগুলিতে/কাউন্সিলে/প্রশাসনে ‘সৌর শহর সেল’ তৈরি করা হবে, বিভিন্ন ধরনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে যেমন পুরসভার নির্বাচিত সদস্য‌দের/স্বেচ্ছাসেবী সংস্থার কর্মীদের/আর্কিটেক্ট ও ইঞ্জিনিয়ারদের,বিল্ডার-ডেভেলপারদের, আর্থিক সংস্থাকে, নির্মাতা ও বণ্টনকারীদের প্রশিক্ষণের ব্য‌বস্থা করা হবে যাতে তাঁরা জনসচেতনতা বাড়াতে সাহায্য করেন ও জনগণকে এ সম্পর্কে যথাযথ তথ্য‌ দিতে পারেন।

এর মধ্য‌ে্ থেকে ১৫টি শহরকে ‘পাইলট সোলার সিটি’ হিসাবে বেছে নেওয়া হয়েছে। তার মধ্য‌ে দশটি শহর ইতিমধ্য‌েই অনুমোদন পেয়ে গিয়েছে, পাঁচটিকে অতিরিক্ত পাইলট সোলার সিটি হিসাবে চিহ্নিত করা হয়েছে।

৬০টি শহরের যে লক্ষ্য‌মাত্রা স্থির করা হয়েছে তার মধ্য‌ে আটটি শহরকে ‘মডেল সৌর শহর’ হিসাবে বেছে নিয়ে এগুলিতে পুনর্নবীকরণযোগ্য‌ এবং শক্তি সংরক্ষণের উপযোগী প্রকল্প/যন্ত্র/ব্যবস্থা তৈরির জন্য‌ আংশিক আর্থিক সহায়তা করা হবে। ৪টি শহরকে ইতিমধ্য‌েই চিহ্নিত করা হয়েছে। বাকি চারটি শহরকে অতিরিক্ত মডেল সৌর শহর হিসাবে চিহ্নিত করার প্রক্রিয়া চলছে।

এই ৬০টি শহর ছাড়াও ১০০টি ছোট টাউনশিপকে/ক্য‌াম্পাসকে (নতুন বা পুরনো) পুনর্নবীকরণযোগ্য‌ শক্তির ব্য‌বহারে মাস্টার প্ল্য‌ান/ডিপিআর ও অ্যাকশন প্ল্যান তৈরির ক্ষেত্রে সাহায্য‌ করা হবে যাতে সবুজ ক্য‌াম্পাস উন্নয়ন, পুনর্নবীকরণযোগ্য‌ শক্তি উৎপাদনের যন্ত্র বসানো, সচেতনতা বৃদ্ধির কাজগুলি করা যায়।

রূপায়ণের ব্য‌বস্থা

বিভিন্ন শহরের ক্ষেত্রে কর্মসূচিটি রূপায়িত হবে রাজ্য‌ নোডাল এজেন্সি/শহরের স্থানীয় প্রশাসন বা অন্য‌ কোনও কর্পোরেট সংস্থার মাধ্যমে। টাউনশিপ এবং প্রতিষ্ঠানের ক্য‌াম্পাসের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এর মধ্য‌ে অন্তর্গত করা যেতে পারে। সংযোজনে কর্মসূচি রূপায়ন করার ব্য‌াপারে এবং বিভিন্ন বিষয়ের আর্থিক দিকগুলির বিস্তারিত নির্দেশিকা দেওয়া হল।

3.66666666667
তারকাগুলির ওপর ঘোরান এবং তারপর মূল্যাঙ্কন করতে ক্লিক করুন.
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top