হোম / শক্তি / পরিবেশ / পরিবেশ সংক্রান্ত তথ্য‌ / পরিবেশ সংক্রান্ত রিপোর্ট
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

পরিবেশ সংক্রান্ত রিপোর্ট

পরিবেশ সংক্রান্ত রিপোর্ট কী এবং কী তার লক্ষ্য তা এখানে বলা হয়েছে।

ভারতে পরিবেশের অবস্থা সম্পর্কিত বহু আন্তজার্তিক রিপোর্ট প্রচলিত রয়েছে। তবে সব জড়ো করে একটি রিপোর্টে তা সংযোজিত হয়নি। বিভিন্ন মন্ত্রক পরিবেশ সুরক্ষা সম্পর্কিত নানা ধরনের রিপোর্ট প্রস্তুত করেছে। কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠনও তাদের রিপোর্টে ভারতে পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত বিষয়গুলি তুলে ধরেছে। সম্প্রতি পেরুর লিমায় অনুষ্ঠিত গ্লোবাল সামিট ফর কআইমেট চেঞ্জে তৃতীয় বিশ্বের দেশগুলি থেকে প্রেরিত দেশভিত্তিক রিপোর্টগুলি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। অধিকাংশ রিপোর্টে অত্য‌ন্ত স্বচ্ছতা ও সততার সঙ্গে দেশের বর্তমান পরিস্থিতির কথা বলা হয়েছে। পরিবেশ দূষণ প্রতিরোধ করতে গেলে সমস্ত দেশ মিলে যৌথ প্রচেষ্টায় সামিল হওয়া প্রয়োজন সে কথাও রিপোর্টে পুঙ্খানুপুঙ্খভাবে উল্লিখিত হয়েছে।

ভারতে পরিবেশের অবস্থা সম্পর্কিত রিপোর্ট (এসওই রিপোর্ট) বের করার উদ্দেশ্য‌ হল দেশের পরিবেশ সম্পর্কিত সামগ্রিক চিত্র তুলে ধরা যেটি প্রাথমিক নথি হিসাবে ব্য‌বহার করা যায় এবং সিদ্ধান্ত গ্রহণ করার ব্য‌াপারে যা যুক্তিসঙ্গত তথ্য‌ভিত্তি প্রদান করে।

এসওই রিপোর্টের লক্ষ্য‌ হল নীতি নির্দেশ তৈরি করা এবং আগামী দশকের জন্য‌ সম্পদ নির্ণয়ের পরিকল্পনা নির্ধারণ করা। এই পরিকল্পনার ভিত্তি হল পরিবেশের বর্তমান পরিস্থিতি ও প্রবণতার বিশ্লেষণ। এর মাধ্য‌মেই জাতীয় পরিবেশ সংক্রান্ত কার্যকর পরিকল্পনার দিকনির্দেশ করা হয়। পরিবেশ সংক্রান্ত রিপোর্ট ভারতের পরিবেশের (জমি, বায়ু, জল ও জীববৈচিত্র) সামগ্রিক অবস্থা ও প্রবণতার হদিশ দেয়। এই রিপোর্টের পাঁচটি মূল বিষয় হল --- আবহাওয়া পরিবর্তন, খাদ্য‌ নিরাপত্তা, জল নিরাপত্তা, শক্তির নিরাপত্তা এবং নগরায়ন ব্য‌বস্থাপনা।

রিপোর্টটি ভারতের পরিবেশ ও প্রাকৃতিক সম্পদের ব্য‌াপারে প্রণিধানযোগ্য‌ বেশ কয়েকটি বিষয়ের গভীরে দৃষ্টিপাত করে। আবহাওয়া পরিবর্তনের পিছনে চাপ এবং তার সঙ্গে জড়িত প্রভাব নিয়ে আলোচনা করে। পরিবেশের ক্রমাগত অবক্ষয়ে নজরদারি এবং অবক্ষয় প্রতিরোধে সরকারের চলতি নীতিগত উদ্যোগ ও কর্মসূচিসমূহের মূল্যায়ন করা হয় রিপোর্টে এবং এ বিষয়ে আর কী নীতিগত বিকল্প থাকতে পারে সে সম্পর্কে পরামর্শ দেওয়া হয়।

সূত্রঃ http://fsi.nic.in/details.php?pgID=mn_93

2.98113207547
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top