হোম / শক্তি / শক্তি : মূল কথা / আমাদের জীবনে শক্তির প্রভাব ও এর সাশ্রয়ী ব্যবহার
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

আমাদের জীবনে শক্তির প্রভাব ও এর সাশ্রয়ী ব্যবহার

প্রায় পনের কোটি জনসংখ্যা অধ্যুষিত আমাদের পশ্চিমবঙ্গ। প্রতি বছর রান্না-বান্নার কাজে প্রচুর জ্বালানি ব্যবহৃত হচ্ছে। এর প্রায় সবটাই কাঠ, খড়কুটা, নাড়া, শুকনো গোবর ইত্যাদি।

প্রায় পনের কোটি জনসংখ্যা অধ্যুষিত আমাদের পশ্চিমবঙ্গ। প্রতি বছর রান্না-বান্নার কাজে প্রচুর জ্বালানি ব্যবহৃত হচ্ছে। এর প্রায় সবটাই কাঠ, খড়কুটা, নাড়া, শুকনো গোবর ইত্যাদি। প্রচলিত জ্বালানি হিসেবে এগুলো ব্যবহারের ফলে দেশের বনজ সম্পদ কমছে, মাটি উর্বরতা হারাচ্ছে এবং পরিবেশ বিপন্ন হচ্ছে। আমাদের জনসংখ্যা বৃদ্ধির হার বেশি। ফলে আগামী দিনে বর্ধিত জনসংখ্যার জ্বালানি চাহিদা পূরণে আমাদেরকে হিমশিম খেতে হবে। জ্বালানি সংকট মোকাবিলার বিষয় আমাদেরকে অবশ্যই ভাবতে হবে। জীবনের প্রতিটি ক্ষেত্রেই আমরা শক্তির ব্যবহার করছি। আমাদের বাঁচার জন্য যেমন শক্তির প্রয়োজন, তেমনি জীবনমান উন্নয়নের জন্যও শক্তির প্রয়োজন। শক্তি না হলে আমাদের জীবন চলে না। তাই শক্তি আমাদের অ¯িতত্বের সঙ্গে সম্পৃক্ত। আমরা দেখেছি যে, জীবাশ্ম জ্বালানি

আমাদের শক্তির এক বিরাট উৎস। কিন্তুএ শক্তি সীমিত এবং এক সময়ে নি:শেষ হয়ে যাবে। তাই মানুষ শক্তির বিকল্প উৎসের সন্ধানে সচেষ্ট। নবায়নযোগ্য শক্তির উৎস কিছুটা সম্ভাবনাময় বলে মনে হচ্ছে। যতক্ষণ আমরা অফুরন্তশক্তির কোন উৎস হাতের কাছে না পাচ্ছি ততক্ষণ প্রাপ্তশক্তি ব্যবহারে আমাদের অবশ্যই সচেতন ও মিতব্যয়ী হতে হবে। দৈনন্দিন জীবনে শক্তির অপব্যবহার বা অপচয় রোধ করা আমাদের নৈতিক দায়িত্ব। এ জন্য নিম্নলিখিত পদক্ষেপ নেওয়া প্রয়োজন:

  • শক্তিকে ব্যক্তিগত সম্পদ না ভেবে সমষ্টিগত সম্পদ বিবেচনা করার মানসিকতা সৃষ্টি
  • রেডিও, টিভি, বাতি, এয়ার কন্ডিশন প্রভৃতি বৈদ্যুতিক যন্ত্রপাতি ও সরঞ্জাম প্রয়োজনে ব্যবহার করে অন্য সময় বন্ধ রাখা।
  • ত্র“টিপূর্ণ যানবাহন বা যন্ত্রপাতি বেশি শক্তি ব্যয়করে। এ জন্য এ সকল সরঞ্জামাদির সঠিক সংরক্ষণঅপরিহার্য।
  • বিনা কারণে/অপ্রয়োজনে যানবাহনের ইঞ্জিন চালু না রাখা। এতে শক্তির অপচয় হয়।
  • শক্তির সংরক্ষণ আমাদের ব্যক্তিগত খরচ কমায়।

সূত্র: বিকাশপিডিয়া টীম

2.84615384615
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top