হোম / শক্তি / শক্তি : মূল কথা / শক্তির সাধারণ ইউনিট
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

শক্তির সাধারণ ইউনিট

ক্ষমতা (পাওয়ার) ও শক্তি (এনার্জি) শব্দ দু’টি প্রায়ই পালটাপালটি করে ব্যবহার করা হয়। শক্তি হল কাজ করার এলেম। আর ক্ষমতা হল যে হারে শক্তি স্থানান্তরিত, ব্যবহৃত ও রূপান্তরিত হয়।

তেলের ব্যারেল

ব্যারেল হল আয়তন মাপার একক। সাধারণত, অপরিশোধিত তেল উৎপাদন বা খরচের ক্ষেত্রে এই একক ব্যবহার করা হয়। ১ ব্যারেল = ৪২ মার্কিন গ্যালন = ১৫৯ লিটার।

ক্যালোরি

১ গ্রাম জলের তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াস তুলতে যে শক্তি ব্যয় হয় সেটাই হল ১ ক্যালোরি। ক্যালোরি হল তাপশক্তি মাপার একক। ১ ক্যালোরি ৪.১৮৪ জুলের সমান। খাবার থেকে যে শক্তি মেলে, তা মাপার জন্য জুলের পরিবর্তে ক্যালোরি ব্যবহার করা হয়।

হর্সপাওয়ার

কাজ বা ক্ষমতা (পাওয়ার) মাপার একক। ১ হর্সপাওয়ার ৭৪৬ ওয়াটের সমান যা প্রতি মিনিটে ৩৩,০০০ ফুট–পাউন্ডের সমান। মেকানিক্যাল হর্সপাওয়ার বা ইম্পেরিয়াল হর্সপাওয়ার = প্রতি সেকেন্ডে ৫৫০ ফুট–পাউন্ড = ৭৪৫.৭ ওয়াট।

জুল (জে)

শক্তির স্ট্যান্ডার্ড আন্তর্জাতিক একক। ১০৫৫ জুল = ১ ব্রিটিশ থার্মাল ইউনিট (বিটিইউ)

কিলোওয়াট-আওয়ার (কেডবলুএইচ)

এটা শক্তির একক। ১ ঘণ্টায় ১ কিলোওয়াট শক্তির সমান। ১ কিলোওয়াট শক্তিসম্পন্ন কোনও যন্ত্র যদি ১ ঘণ্টা ধরে চালানো হয় তা হলে তাপ হিসাবে ১ কিলোওয়াট-আওয়ার বিদ্যুৎশক্তি খরচ হয়। ১ কিলোওয়াট-আওয়ার = ১০০০ ওয়াট-আওয়ার।

কিলোওয়াট (কেডবলু)

১ হাজার ওয়াট বিদ্যুৎ।

মেগাজুল (এমজে)

১০ লক্ষ জুল।

মেগাওয়াট (এমডবলু)

১০ লক্ষ ওয়াট।

ইউনিট অফ ইলেক্ট্রিসিটি

১ ইউনিট অফ ইলেক্ট্রিসিটি = ১ কিলোওয়াট-আওয়ার। সাধারণত বিদ্যুৎ খরচের হিসাব ধরা হয় ‘ইউনিট অফ ইলেক্ট্রিসিটি’–তে। কিলোওয়াট-আওয়ার হল ওয়াট এবং সময়ের গুণফল। একটা ২ কিলোওয়াট হিটার যদি ৩ ঘণ্টা ধরে জ্বলে তা হলে ৬ কিলোওয়াট-আওয়ার বিদ্যুৎ খরচ হয়।

ভোল্ট (V)

ভোল্ট হল ইলেকট্রিক পটেনশিয়াল (বিদ্যুৎ বিভব) বা ইলেক্ট্রোমোটিভ ফোর্স

(তড়িৎচালক বল) মাপার আন্তর্জাতিক একক। ১ অ্যাম্পিয়ার বিদ্যুৎপ্রবাহ (কারেন্ট) যখন ১ ওহম প্রতিরোধের (রেজিসট্যান্স) মধ্য দিয়ে যায় তখন ১ ভোল্ট তড়িৎচালক বল তৈরি হয়।

ওয়াট (বিদ্যুৎ)

ক্ষমতার (পাওয়ার) বৈদ্যুতিক ইউনিট। ১ ভোল্ট চাপের মধ্য দিয়ে ১ অ্যাম্পিয়ার কারেন্ট প্রবাহিত হলে যে শক্তি স্থানাতরিত হয়।

ওয়াট(তাপ)

মেট্রিক সিস্টেমে ক্ষমতার (পাওয়ার) ইউনিট। ১ সেকেন্ডে ১ জুল শক্তির হারে যে কাজ হয় তার সমান।

ওয়াটআওয়ার (Wh)

বৈদ্যুতিক শক্তি মাপার একক। একটি ইলেকট্রিক সার্কিট থেকে ১ ঘণ্টা ধরে ১ ওয়াট পাওয়ার নিলে বা ওই সার্কিটে ১ ঘণ্টা ধরে ১ ওয়াট পাওয়ার সরবরাহ করলে যে শক্তি যায় তাই হল ১ ওয়াটআওয়ার।

সংশ্লিষ্ট সূত্র

  1. www.cwet.tn.nic.in/html/glossary.html
  2. www.edugreen.teri.res.
3.10769230769
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top