হোম / স্বাস্থ্য / আয়ুশ / আয়ুর্বেদ / ভেষজ উদ্ভিদের লৌকিক ব্য‌বহার ও মেধাস্বত্ত্ব অধিকার / জ্বর, অম্বল/গ্যাস, কৃমি ও হাঁটু ব্য‌থার চিকিৎসা
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

জ্বর, অম্বল/গ্যাস, কৃমি ও হাঁটু ব্য‌থার চিকিৎসা

এখানে জ্বর, অম্বল/গ্যাস, কৃমি ও হাঁটু ব্য‌থার প্রথাগত চিকিৎসার কথা বলা হয়েছে।

জ্বর (Fever)

ভাইরাস জনিত সাধারণ জ্বর অথবা অন্য‌ কোন কারণে দেহের তাপমাত্রা ৯৮ ডিগ্রির অধিক, সঙ্গে গা-হাত-পা ব্য‌থা, মাথা যন্ত্রণা, চোখ-মুখ জ্বালা করা, মুখে বিস্বাদ এই জ্বরের লক্ষণ। অনেক সময় শরীরে ঘামও হয়। মধ্য‌বয়সি শিউলি পাতা, নিমপাতা ও তুলসী পাতা ছেঁচা রস, কালমেঘ পাতার ক্কাথ গোলমরিচের গুঁড়োর সঙ্গে দিনে এক চামচ করে দু’বার খেলে রোগ নিরাময় হয়। বসন্ত ঋতুর শেষে কচি নিমপাতার গুঁড়ো ভাইরাস জনিত রোগ প্রতিরোধ করে। চর্মরোগও প্রতিরোধ করতে সাহায্য‌ করে।

অম্বল/গ্যাস (Acidity)

বদহজম, গলা-বুক জ্বালা করা, চোঁয়া ঢেকুর ওঠা, ক্ষুধা মন্দা সঙ্গে বমি বমি ভাব ও মাথা যন্ত্রণা এই রোগের লক্ষণ। ত্রিফলার (হরীতকী, আমলকী, বহেড়া) গুঁড়ো, পুদিনা পাতার কাইয়ের সঙ্গে বিট লবণ দিয়ে ৫ গ্রাম পরিমাণ দিনে ৩-৪ চামচ খেলে বদহজম, গলা-বুক জ্বালার সমস্যা দূর হয়।

কৃমি (Intestianl worms)

পেটে কৃমি সাধারণ চার রকমের হয়ে থাকে। কেঁচো, সুতো, ফিতে ও চ্যাপ্টা কৃমি। পেটে কৃমি হলে পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্য‌ ও পাতলা পায়খানার সঙ্গে ক্ষুধা মন্দা ও মলদ্বার চুলকানো, ত্বকের রঙের পরিবর্তনের লক্ষণগুলি দেখা যায়। আনারস পাতার রস, নিম পাতা, কালমেঘ পাতা ও বাবলা পাতার কাই গোলমরিচের গুঁড়োর সঙ্গে ৫ গ্রাম পরিমাণ দিনে ২ বার করে কয়েক দিন খেলে পেট থেকে কেঁচো, সুতো, ফিতে ও চ্যাপ্টা কৃমি নির্গত হয়ে যায় এবং ক্ষিদে হয়।

হাঁটু ব্য‌থা (knee pain)

হাঁটু ব্য‌থার সঙ্গে হাঁটু শোথ, তীব্র যন্ত্রণা এবং চলাফেরার অক্ষমতা এই রোগের লক্ষণ। আদা বাঁটার সঙ্গে গুলঞ্চের ক্কাথ ও কাঁচা নিসিন্দা পাতার ক্কাথ, পান পাতার রসের সঙ্গে মিশিয়ে প্রতি দিন ৫ গ্রাম পরিমাণ দিনে ২ বার খেলে এবং কাঁচা নিসিন্দা পাতা, রসুন ৫০ গ্রাম, তিল তেল ঢেলে ফুটিয়ে ঐ তেল উষ্ণ অবস্থায় হাঁটুতে মালিশ করলে সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

সূত্র : বিজ্ঞান ও প্রযুক্তি সংসদ ও দফতর, পশ্চিমবঙ্গ সরকার

3.13333333333
mustakin sarker Jul 19, 2016 11:12 AM

আপনি অনেক সুন্দর একটি পোস্ট করেছেন।

আনোয়ার বয়স ৩৩ Apr 11, 2015 05:48 PM

আমি প্রতিদিন ২ ঘনটা জিম করি আর সিগেরেট খাই আজ ১৫ বছর আমার রোগটা হলও আমি ঘুমাই এত তবে সিগেরেট খেলে মাথা এক ধরনের গ্যাসের মত হয়ে থাকে মাথার পিছন সাইড পিন পিন বেথা আর ঘুম আসে

মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top