হোম / স্বাস্থ্য / ওঁরা পথ দেখান / এইচআইভি জয় করে প্রতিভার বিকাশেই উড়ান ইচ্ছেডানাদের
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

এইচআইভি জয় করে প্রতিভার বিকাশেই উড়ান ইচ্ছেডানাদের

এইচআইভি শিশুগুলো এখন বাধা পেরোনোর প্রেরণা।

ওরা কেউ শিশু। কেউ পা দিয়েছে কৈশোরে। ওদের নাম আলাদা। ধর্মও। মিল একটাই। এইচআইভির থাবা ওদের শরীরে৷

তার জেরে নানা ঘাত-প্রতিঘাতে বাবা-মায়ের স্নেহছায়া থেকেও বঞ্চিত ওরা। তবু ওরা পড়াশোনা করে। স্বপ্ন দেখে বড় হওয়ার। জীবনের জয়গান গায়। আর এ ভাবে ওরাই এখন বাধা পেরোনোর প্রেরণা।

মঙ্গলবার বিকেল থেকেই ব্যস্ততা তুঙ্গে ছিল মনামি, সায়ন্তী, রেখাদের (নাম পরিবর্তিত)। গমগম করছিল রোটারি সদন। ওরা যে সংস্থার হোমে ছোট থেকে বড় হয়ে উঠেছে, তার ২৯তম বার্ষিক অনুষ্ঠান ছিল এ দিন। তিন সপ্তাহ ধরে এই দিনটার জন্য প্রস্তুতি নিয়েছে মনামিরা। মন্ত্রী শশী পাঁজা, সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় ছাড়া আরও বাঘা বাঘা মানুষের সামনে নিজেদের প্রতিভা দেখানোর সুযোগ কি আর বারবার আসে? ভয় করছে না? প্রশ্নটা করতেই রেখা বলে উঠল, ‘কীসের ভয়? আমি তো নাচতে ভালোবাসি। আন্টিরা শিখিয়েছে।’ ওরা যে এইচআইভি আক্রান্ত, সেটার মানে ওরা ছোটবেলায় বুঝত না। যত বড় হয়েছে, তত বুঝতে শিখেছে, কেন ওদের অনেকেই ‘আলাদা’ চোখে দেখে। সায়ন্তী যেমন ক্লাস ইলেভেনে পড়ে। এইচআইভি নিয়ে প্রশ্ন করায় বলে ওঠে, ‘এইচআইভি আছে আমাদের। তাই দিনে দু’টো করে ওষুধ খেতে হয় আমাকে। ওষুধ তো সব মানুষকেই কখনও না কখনও খেতে হয়। আমাদের না হয় একটু আগে থেকে খেতে হচ্ছে। তাতে কী ?’ প্রতি দিন জীবনীশক্তির এই রসদগুলো ওদের জীবনে পৌঁছে দিয়েছে ওই সংস্থা। ঠিক ন’ বছর আগে মাত্র তিন জন এইচআইভি আক্রান্ত অনাথ শিশুকে নিয়ে যাদের যাত্রা শুরু হয়েছিল। এখন সদস্য ৭১। দু’বেলা খাবার, পড়াশোনা, সমাজে মর্যাদার সঙ্গে বেঁচে থাকার মনের জোর, এইচআইভি সম্পর্কে অন্য আক্রান্ত এবং সাধারণ মানুষদের সচেতন করার পাঠ এবং আর সর্বোপরি নিয়ম করে ওষুধ৷

তাই আজকের চিন্তা ছেড়ে ভবিষ্যতের স্বপ্ন বুনতে পারে মনামির মতো হোমের আবাসিকরা। তাই ওরা সতেজে বলে ওঠে, আমরা বড় হয়ে ডাক্তার, কম্পিউটার ইঞ্জিনিয়ার, অধ্যাপক হব! আমরা ওদের পাশে থাকলেই সফল হবে স্বপ্নগুলো। এইচআইভি-র মতো মারণ জীবাণুও তো ওদের বাগ মানাতে পারেনি! দিনে দিনে জীবনীশক্তির এই রসদগুলো ওদের জীবনে পৌঁছে দিয়েছে ওই সংস্থা। ঠিক ন ’বছর আগে মাত্র তিন জন এইচআইভি আক্রান্ত অনাথ শিশুকে যাদের যাত্রা শুরু হয়েছিল। এখন সদস্য ৭১।

সূত্র : এই সময়, ২১ জানুয়ারি ২০১৫

3.03260869565
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top