হোম / স্বাস্থ্য / নীতি ও প্রকল্প / ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া জানাতে টোল ফ্রি নম্বর
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া জানাতে টোল ফ্রি নম্বর

কোনও ওষুধ থেকে কোনও রকম পার্শ্ব প্রতিক্রিয়া বা সমস্যা হলে তা সরাসরি জানানোর জন্য কেন্দ্রীয় সরকার একটি টোল ফ্রি নম্বর (১৮০০১৮০১০২৪) চালু করেছে। সেই সংক্রান্ত বিস্তারিত খবর এখানে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক একটি টোল ফ্রি নম্বর (১৮০০১৮০১০২৪) চালু করেছে যেখানে ফোন করে যে কেউ কোনও ওষুধ থেকে তাঁর যদি কোনও রকম পার্শ্ব প্রতিক্রিয়া বা সমস্যা হয়ে থাকে তা সরাসরি জানাতে পারেন। একই সঙ্গে সম্ভাব্য যে ওষুধ থেকে এই সমস্যা হয়েছে তার বিশদ বিবরণও জানাতে হবে।

এই সব তথ্য যাচাই করবে অ্যাডভান্স ড্রাগ রিঅ্যাকশন মনিটরিং সেন্টার। এই সংস্থাটি গঠিত হয়েছে ওষুধের প্রতিক্রিয়ার ওপর নজর রাখার জন্য। এই সব তথ্য বিশ্লেষণ করা হবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ‘হু’ দ্বারা নির্দিষ্ট মাপকাঠির ওপর ভিত্তি করে। এর পর তা পাঠিয়ে দেওয়া হবে জাতীয় স্তরে সংযোগরক্ষাকারী ‘ন্যাশনাল কোঅর্ডিনেটিং সেন্টারে’। এই কেন্দ্রে ইতিমধ্যেই ওষুধের ক্ষতিকারক প্রতিক্রিয়ার ওপর তথ্য ভাণ্ডার গড়ে তোলা হয়েছে। কেন্দ্রীয় সরকার এই সকল তথ্য ‘হু’ এবং অন্যান্য আর্ন্তজাতিক স্বাস্থ্য সংগঠনকে পাঠিয়ে দেবে।

কেন্দ্রীয় স্বাস্ত্য মন্ত্রক অল্প কিছু দিনের মধ্যেই যাতে এই টোল ফ্রি নম্বরটি দোকান, হাসপাতাল এবং অন্যান্য বেসরকারি স্বাস্থ্যকেন্দ্রে বাধ্যতামূলক ভাবে প্রদর্শিত হয় সেই মর্মে একটি নির্দেশ জারি করার পরিকল্পনা নিয়েছে।

এই পদক্ষেপের প্রধান উদ্দেশ্য জনসাধারণকে ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়াজনিত সমস্যা সম্পর্কে সচেতন করে তোলা যাতে তারা নিজেরাই এই বিষয়ে এগিয়ে এসে সরকারকে জানাতে পারে।

সূত্র : দ্য টাইমস অফ ইন্ডিয়া (কলকাতা), ১৯ ডিসেম্বর, ২০১৪

3.00751879699
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top