হোম / স্বাস্থ্য / নীতি ও প্রকল্প / জাতীয় স্বাস্থ্য কর্মসূচি / অসংক্রামক এবং সংক্রামক রোগ / জাতীয় মৌখিক স্বাস্থ্য কর্মসূচি (ন্যাশনাল ওরাল হেলথ প্রোগ্রাম)
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

জাতীয় মৌখিক স্বাস্থ্য কর্মসূচি (ন্যাশনাল ওরাল হেলথ প্রোগ্রাম)

সামগ্রিক ভালো থাকা, বৃদ্ধি, উন্নয়ন, শিক্ষা, পুষ্টি, যোগাযোগ এবং সবার শেষে আত্মসম্মানের ক্ষেত্রে স্বাস্থ্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। মৌখিক স্বাস্থ্য সব ভারতীয়ের একটি মৌলিক প্রত্যাশা।

মৌখিক স্বাস্থ্য

সামগ্রিক ভালো থাকা, বৃদ্ধি, উন্নয়ন, শিক্ষা, পুষ্টি, যোগাযোগ এবং সবার শেষে আত্মসম্মানের ক্ষেত্রে স্বাস্থ্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। মৌখিক স্বাস্থ্য সব ভারতীয়ের একটি মৌলিক প্রত্যাশা।

দুর্বল মৌখিক স্বাস্থ্য, চিকিৎসাবিহীন মৌখিক রোগ জীবনযাত্রার মানের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে। খাওয়া, পান করা, গেলা, সঠিক পুষ্টি বজায় রাখা, হাসি এবং যোগাযোগ করার ক্ষমতা সহ অধিকাংশ মৌলিক চাহিদাকে এটি প্রভাবিত করে।

ভারত মৌখিক স্বাস্থ্য ক্ষেত্রে বৈষম্য প্রকাশ্যে এসেছে। নিম্ন আয়ের মানুষদের মধ্যে এই রোগের হার অত্যন্ত বেশি এবং চিকিৎসা খরচ ধরাছোঁয়ার বাইরে থাকছে।

দন্ত চিকিৎসক

গ্রামাঞ্চলে ৭২ শতাংশ জনসংখ্যার অনুপাতে ২ শতাংশ দন্ত চিকিৎসক পাওয়া যায়। এই পরিসংখ্যান নির্মম বাস্তবতাকে তুলে ধরে। ভারতের জনসংখ্যার ৯৫ শতাংশ দাঁতের রোগ ভুগছেন, শুধুমাত্র ৫০ শতাংশ একটি টুথব্রাশ ব্যবহার করেন এবং জনসংখ্যার মাত্র ২ শতাংশ দন্ত চিকিৎসকের কাছে যান। এই তথ্য সর্তক ঘন্টি বাজিয়ে সাফ জানিয়ে দেয় যে এর জন্য একটি কার্যকর উদ্যোগের ব্লু প্রিন্ট প্রয়োজন। সেই লক্ষ্যেই জাতীয় মৌখিক স্বাস্থ্য কর্মসূচি নেওয়া হয়েছে। সঠিক ভাবে চাহিদাপূরণ, ফলাফলের উপর নজরদারি, বৈষম্য হ্রাসের মাধ্যমে মৌখিক স্বাস্থ্যের উন্নতি সম্ভব।

জাতীয় মৌখিক স্বাস্থ্য কর্মসূচি ভারতীয় ডেন্টাল অ্যাসোসিয়েশন-এর (আইডিএ) একটি উদ্যোগ। এই উদ্যোগ স্পষ্ট করে দেয় সাধারণ স্বাস্থ্য এবং ভালো থাকার জন্য মৌখিক স্বাস্থ্য পরিচর্যা অপরিহার্য। এই কর্মসূচি আইডিএ-র ২০২০-র মধ্যে কাম্য মৌখিক স্বাস্থ্যের লক্ষ্যে পৌঁছনোর অনুঘটক হিসাবে কাজ করে। এই কর্মসূচি এমন ভাবে কাজ করে যা মৌখিক রোগের ‘নীরব মহামারি’ রুখতে পারে।

এর লক্ষ্য :

  • স্কুলের বাচ্চাদের মধ্যে মৌখিক রোগ প্রতিরোধ।
  • সময়মতো আটক এবং মৌখিক রোগ চিকিৎসা।
  • গ্রামীণ জনগোষ্ঠীর জন্য উপযুক্ত মৌখিক স্বাস্থ্য।

বিস্তারিত জানতে ক্লিক করুন : http://nohp.org.in

3.0
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top