ভাগ করে নিন

স্বচ্ছ ভারত অভিযান (গ্রামীণ)

গ্রামাঞ্চলে কী প্রকল্প রূপায়িত হবে তারই আলোচনা এখানে।

নির্মল ভারত অভিযানের কাঠামোটিকেই নতুন করে গড়ে নাম দেওয়া হয়েছে স্বচ্ছ ভারত অভিযান (গ্রামীণ)। এই অভিযানের লক্ষ্য হল, খোলা জায়গায় মলমূত্র ত্যাগ করার অভ্যাস থেকে আগামী পাঁচ বছরে দেশকে মুক্ত করা। এই অভিযান অনুযায়ী দেশে ১১ কোটি ১১ লক্ষ শৌচাগার বানাতে ১ লক্ষ ৩৪ হাজার কোটি টাকা খরচ করা হবে। গ্রামীণ ভারতে বর্জ্যকে জৈবসার ও বিভিন্ন ধরনের শক্তিরূপী সম্পদে পরিণত করার জন্য ব্যাপক ভাবে প্রযুক্তি ব্যবহার করা হবে। দেশের প্রতিটি জেলা পরিষদ, গ্রাম পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতিকে জড়িয়ে যুদ্ধকালীন ভিত্তিতে এই অভিযান চালানো হবে। এ ছাড়াও, এই প্রচেষ্টায় স্কুলশিক্ষক, ছাত্র-সহ গ্রামীণ জনসাধারণের এক বিশাল অংশকে সামিল করা হবে।

এই অভিযানেরই অঙ্গ হিসাবে হাত ধোয়া, শৌচাগার পরিষ্কার করা ও মজুত করে রাখার জন্য জলের ব্যবস্থা করতে গ্রামের প্রতিটি বাড়িতে শৌচাগার বানাতে অনুদানের পরিমাণ ১০ হাজার থেকে বাড়িয়ে ১২ হাজার টাকা করা হয়েছে। এ ধরনের শৌচাগার বানাতে কেন্দ্র দেবে ৯ হাজার টাকা, রাজ্য দেবে ৩ হাজার টাকা। উত্তর-পূর্বের রাজ্য, জম্মু ও কাশ্মীর এবং বিশেষ মর্যাদাপ্রাপ্ত রাজ্যের ক্ষেত্রে কেন্দ্রের অনুদানের পরিমাণ ১০ হাজার ৮০০ টাকা। বাকিটা দেবে সংশ্লিষ্ট রাজ্য। অন্যান্য সূত্র থেকে অনুদান এলে তা গ্রাহ্য করা হবে।

সূত্র : Ministry of Drinking Water and Sanitation

3.05555555556
তারকাগুলির ওপর ঘোরান এবং তারপর মূল্যাঙ্কন করতে ক্লিক করুন.
সেখ ফিরোজ আলি কাঞ্চন May 19, 2015 07:39 PM

আমাদের হাই মাদ্রাসার পক্ষথেকে নিম'ল ভারত অভিযানের প্রচারে ও তথ্য সংগ্রহে গিয়ে দেখলাম অতি দ রিদ্র প রিবার গুলি যারা দিন আনে দিন খায় তাদের যেন ৯০০টাকা দেওয়ারো স মথ' নেই,আর থাক লেও ভীটেতে সৌচাগার বানানোর স্থান টুকুরো আভাব,অল্প ভিটেতে বংস প রম্প রা প্রশাখা ছড়িয়ে অতি ক ষ্টে বাধ্য হ য়ে জীবন কাটাছে।

মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top