হোম / স্বাস্থ্য / পুষ্টি / ভিটামিন সি ও আপনার স্বাস্থ্য
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

ভিটামিন সি ও আপনার স্বাস্থ্য

ভিটামিন সি ও আপনার স্বাস্থ্য

সর্দি হলে ভিটামিন সি খেতে অনেকেই উপদেশ দেন। ভিটামিন সি সর্দি সারায় না (কোনও ওষুধই সারায় না), তবে ভিটামিন সি সাধারণভাবে আমাদের শরীরের প্রতিরক্ষা শক্তির কিছু কিছু খামতি পূরণ করে। এছাড়া হৃদ্-সংক্রান্ত সমস্যা, চোখের অসুখ, ক্যানসার, ইত্যাদি অনেক শারীরিক অসুস্থতার ক্ষেত্রে ভিটামিন সি-র উপকারিতা আছে বলে মনে করা হয়।

ইউনিভার্সিটি অফ মিশিগানের গবেষকরা সম্প্রতি ভিটামিন সি-র বহুমুখী উপকারিতা নিয়ে অনুসন্ধান করে সিদ্ধান্ত করেছেন, যে এটি –

  • সর্দি বা ঠাণ্ডা থেকে নিউমোনিয়া বা ফুসফুসের অন্যান্য সংক্রমণের সম্ভাবনা কমাতে সাহায্য করে।
  • দুর্ভাবনা বা মানসিক চাপের জন্য অনেকের দেহের প্রতিরোধ ক্ষমতা হ্রাস পায়। আবার মানসিক চাপ বা স্ট্রেস প্রভাবে দেহের ভিটামিন সি-র পরিমাণ কমে যায়। যেমন কমে যায় মদ্যপান, ধূমপান, ইত্যাদির জন্য। তাই পর্যাপ্ত পরিমাণ ভিটামিন সি দেহে থাকা সুস্থ দেহের লক্ষণ।
  • আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশান-এ প্রকাশিত একটি নিবন্ধে বলা হয়েছে দেহে ভিটামিন সি-র মাত্রা বেশি থাকলে বয়সের সঙ্গে সঙ্গে চামড়া কুঁচকে যাওয়া বা শুকনো হয়ে যাবার সম্ভাবনা কম থাকে।
  • রক্তে ভিটামিন সি-র পরিমান বেশি থাকলে স্ট্রোক হবার সম্ভাবনাও কিছুটা কমে বলে দেখা গেছে।
  • এছাড়া শরীরের নানান কাজে ভিটামিন সি-র অবদান আছে। দেহের টিস্যু-র বৃদ্ধি বা সংরক্ষণে, ক্ষতের নিরাময়ে, দেহের নিত্য-প্রয়োজনীয় আয়রণ সংগ্রহে, দাঁত, হাড় এবং মজ্জা সংরক্ষণে ভিটামিন সি বিশেষ ভূমিকা পালন করে।

কতটা ভিটামিন সি শরীরের জন্য প্রয়োজন সেটা নিয়ে অবশ্য প্রশ্ন আছে। প্রতিদিন ৭৫ থেকে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি খাওয়া উচিত বলে (RDA বা recommended daily allowance) ডাক্তাররা অনুমোদন করেন। কিন্তু ইউনিভার্সিটি অফ মিশিগানের কয়েকজন গবেষক ভিটামিন সি-র উপকারিতা নিয়ে পরীক্ষানিরীক্ষা করে দৈনিক ৫০০ মিলিগ্রাম ভিটামিন সি গ্রহণ করতে উপদেশ দিয়েছেন। এঁদের বক্তব্য যে ভিটামিন সি বেশি পরিমানে গ্রহণ করা দেহের পক্ষে ভালো। তবে একটা নির্দিষ্ট মাত্রার বেশি ভিটামিন সি শরীরে গেলে অবশ্য বিরূপ প্রতিক্রিয়া হতে পারে। সেই সর্বোচ্চ মাত্রা হল দৈনিক ২০০০ মিলিগ্রাম।

সাধারণ ভাবে ভিটামিন সি আমরা পাই ফলমূল এবং সব্জি থেকে। দৈনিক এক কাপ কমলা লেবুর রসে ৯৭ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। সেটা বর্তমানে অনুমোদিত দৈনিক প্রয়োজনের তুলনায় যথেষ্ট। এক কাপ টমেটো জুসে ৪৫ মিলিগ্রাম ভিটামিন সি থাকে, এক কাপ সেদ্ধ করা ব্রকোলিতে ৭৪ মিলিগ্রাম। তবে সাধারণ লোকের পক্ষে ৫০০ মিলিগ্রাম ভিটামিন সি শুধু খাবার থেকে সংগ্রহ করা সম্ভব নয়। এরজন্য ভিটামিন সি-র ট্যাবলেট খাওয়াই যুক্তিযুক্ত। সাধারণ ভিটামিন সি ট্যাবলেট খেলে কেউ কেউ অম্লজনিত অসুবিধায় কষ্ট পান। সেক্ষেত্রে নন-অ্যাসিডিক বাফার্ড ট্যাবলেট খাওয়া উচিত। তবে অধিক মাত্রায় ভিটামিন সি খাবার আগে চিকিৎসকের সঙ্গে আলোচনা করে নেওয়া উচিত।

তথ্য সংকলন : বিকাসপিডিয়া টীম

3.09722222222
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top