ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

নানা শারীরিক সমস্যা

পরিপাকতন্ত্রের বিশৃঙ্খলা

) গ্রাসনালি ও পাকস্থলীতে রক্তপাতজনিত প্রদাহের অন্যতম কারণ দীর্ঘদিন নিয়মিত সুরাপান। এ ছাড়া নানা ধরনের অম্লপ্রদাহ, অজীর্ণ রোগ, পেটে ব্যথা ইত্যাদি সুরাপায়ীদের ক্ষেত্রে হামেশা দেখা যায়।

) সুরাপায়ীদের অগ্ন্যাশয় ও যকৃৎ সংক্রান্ত যে বিশৃ্ঙ্খলা দেখা যায় এর মধ্যে রয়েছে অগ্ন্যাশয়ের তীব্র প্রদাহ যা সাধারণের তুলনায় প্রায় তিন গুণ বেশি। সুরাপানের ফলে যকৃতের স্বভাবী বিপাকক্রিয়ার পরিবর্তন ঘটে, ফলে অবাঞ্ছিত ভাবে যকৃতে স্নেহজাতীয় পদার্থ জমা হয়। এই ব্যক্তিরা দীর্ঘদিন সুরাপানে বিরত থাকলে এটি আবার স্বভাবী অবস্থায় ফিরে আসে। কিন্তু সুরাপান অব্যাহত থাকলে দ্রুত যকৃতের আকৃতি-প্রকৃতিগত নানা ক্ষতিকারক পরির্তন ঘটে চলে। এর মধ্যে রয়েছে যকৃতের অ্যালকোহলজনিত প্রদাহ এবং এর শেষ পরিণতিতে সিরোসিস। সুরাপায়ীদের ক্ষেত্রে প্রায় ১৫ শতাংশের এমন শারীরিক অবস্থা দেখা যায়।

ক্যানসার

) নিয়মিত দেড় পাত্র (drink) সুরাপানের কারণে মহিলাদের স্তনের ক্যানসার প্রায় দেড় গুণ বেড়ে যায়।

) নিয়মিত চার পাত্র সুরাপানের কারণে মুখগহ্বরে ও গ্রাসনালিতে ক্যানসারের সম্ভাবনা তিন গুণ বেড়ে যায়।

) নিয়িমত চার পাত্র সুরাপানের কারণে পায়ুনালির ক্যানসারের সম্ভাবনা বাড়ে দেড় গুণ।

) নিয়মিত সাত থেকে আট পাত্র সুরাপানের কারণে বহু ধরনের ক্যানসারের সম্ভাবনা প্রায় পাঁচ গুণ বেড়ে যায়।

রক্ত উত্পাদনতন্ত্র

অ্যালকোহল বিভাজনক্ষম রক্ত উত্পাদক কোষের সংখ্যা হ্রাস করে এবং রক্ত কোষ উত্পাদনে আবশ্যিক ফলিক অ্যাসিড নামক একটি অতি প্রয়োজনীয় ভিটামিনের আন্ত্রিক শোষণ কমিয়ে রক্তাল্পতার সৃষ্টি করতে পারে। এ ছাড়া অ্যালকোহল শ্বেতকণিকার সংখ্যা কমিয়ে দেয়। তাই দেহের অনাক্রম্যতার (immunity) পরিমাণ হ্রাস পায়। এই কারণে সুরাপায়ীরা খারাপ ধরনের নিউমোনিয়া, ফুসফুসে যক্ষ্মা ইত্যাদিতে সহজে আক্রান্ত হয়ে পড়ে। এ ছাড়া অনেক সুরাপায়ীর দেহে অনুচক্রিকার অভাবের জন্য রক্তপাতজনিত সমস্যা দেখা দিতে পারে।

রক্তসংবহন তন্ত্র

) যে সকল ব্যক্তির হৃদরোগ আছে তাদের ক্ষেত্রে সুরা হৃৎপিণ্ডের অক্সিজেনের চাহিদা বাড়িয়ে সেই রোগের উপসর্গ বাড়িয়ে তোলে। এটি সুরাপানের এক তাত্ক্ষণিক ফল।

) তিন থেকে চার পাত্র হিসাবে নিয়মিত সুরাপানের কারণে রক্তচাপ বৃদ্ধি পায় এবং সুরাপান বন্ধ করলে কয়েক সপ্তাহের মধ্যে তা আবার স্বাভাবিক মাত্রায় ফিরে আসে। তাই মাত্রাতিরিক্ত সুরাপান রক্তচাপ বৃদ্ধির জন্য বিশেষ ভাবে দায়ী।

) অত্যধিক সুরাপানের কারণে হৃৎপিণ্ডের রক্তসঞ্চালন অস্বভাবী হওয়ার সম্ভাবনা ছয় গুণ বেড়ে যায়।

) এছাড়া নিয়মিত সুরাপানের ফলে হৃৎপিণ্ডের স্বভাবী গতিছন্দ বিঘ্নিত হয় (arrhythmia)

) সম্ভবত হৃদপেশির বিশৃঙ্খলার (cardiomyopathy) এক তৃতীয়াংশ সুরাপানের কারণে ঘটে।

) পূর্বে উল্লিখিত স্বল্প মদ্যপান, যথা নিয়মিত এক থেকে দেড় পাত্র পানের ফলে কিছু উপকারিতা পাওয়া যায়। পরিসংখ্যান জানাচ্ছে নিয়মমাফিক ওই পরিমাণ মদ্যপান রক্তসংবহনের বিশৃঙ্খলাজনিত মৃত্যুর হার কমায়।

জননতন্ত্র ও ভ্রূণের বৃদ্ধি বিকাশ

সুরাপান পুরুষদের নানা সমস্যা সৃ্ষ্টি করে। যেমন ১) যৌনাঙ্গ দৃঢ় হওয়ার অক্ষমতা ঘটায় (erectile dysfunction); ) শুক্রাশয়ের আয়তন হ্রাস পায় ফলে বীর্যের পরিমাণ এবং বীর্যে শুক্রাণুর পরিমাণ উল্লেখযোগ্য রূপে হ্রাস পায়।

তুলনায় স্ত্রীদের ক্ষেত্রে অত্যাধিক সুরাপান বহু ক্ষেত্রে বন্ধ্যাত্বর সৃষ্টি করে এবং গর্ভপাতের সম্ভাবনা বাড়িয়ে দেয়। এ ছাড়া গর্ভাবস্থায় মদ্যপান করার ফলে ভ্রূণের কান, দাঁত, হৃৎপিণ্ড, চোখ, মুখ, অস্থিসন্ধি ইত্যাদি অঙ্গতন্ত্রর বৃদ্ধি বিকাশে প্রভূত বিশৃঙ্খলার সৃষ্টি করে, যাকে বলা হয় fetal alcohol syndrome

3.0081300813
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top