হোম / স্বাস্থ্য / মানসিক স্বাস্থ্য / মনোরোগ নিয়ে বিশেষজ্ঞদের মতামত / সুরাপানের সমস্যা / সুরাপানের কুফল সম্পর্কে নিরন্তর প্রচারের কোনও বিকল্প নেই
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

সুরাপানের কুফল সম্পর্কে নিরন্তর প্রচারের কোনও বিকল্প নেই

সার্বিক ভাবে অন্য আর পাঁচটা নেশার সমস্যার মতোই সুরাপানজনিত সমস্যা এমন একটি গুরুতর বিষয় যাতে ব্যক্তির জৈবিক, মানসিক, পারিবারিক, সামাজিক ইত্যাদি সমস্ত ক্ষেত্রগুলিতে বিশৃঙ্খলা দেখা দেয়। সুরাপানের দ্বারা মস্তিষ্ককে প্রশ্রয় দিয়ে লঘুচিত্তে, তরলাবস্থা করে তোলার জটিল মানবীয় আচরণ মানব সভ্যতার মতোই প্রাচীন। কিন্তু কোনও সমাজ বা সভ্যতায় এ সমস্যার কোনও স্থায়ী সমাধান গড়ে তোলা যায়নি। এই ঘটনা থেকে অনুমান করা যায় যে, সুরাপানের সমস্যা সর্বজনীন এবং মানুষের এই আচরণের প্রতি এমন একটি দুর্বলতা আছে যা দূর হবে না, চলতেই থাকবে। এমনকী সামাজিক দিক থেকে কিছু কিছু কালচারে অল্প স্বল্প মদ্যপানে উত্সাহিত করা হয়।

তাই এই সমস্ত দিক বিচার বিবেচনা করে সুরাপানের সমস্যার ক্ষেত্রে আমাদের লক্ষ্য-উদ্দেশ্য হল এই বিষয়ে ক্ষতির সম্ভাবনা যতখানি সম্ভব কমিয়ে আনা (harm reduction)কারণ সুরাপানজনিত সমস্যাগুলি সম্পূর্ণ ভাবে নির্মূল করা যাবে না। ফলে এ সম্পর্কিত যাবতীয় জটিল অবস্থার মুখোমুখি হয়ে সমস্যা সমাধানের নির্দিষ্ট, যথাযথ পথগুলি সম্পর্কে সংশ্লিষ্ট সকলকে ওয়াকিবহাল হতে হবে। তবে সুরাপানের কুফল সম্পর্কে নিরন্তর প্রচার চালিয়ে যাওয়ার কোনও বিকল্প নেই।

3.0
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top