হোম / স্বাস্থ্য
ভাগ করে নিন

স্বাস্থ্য

 

  • মা ও শিশুর স্বাস্থ্য বিষয়ে সচেতনতা

    গর্ভাবস্থায় বা প্রসবকালে মায়ের মৃত্যুর অনুপাত কমিয়ে আনতে এবং প্রজননকালীন স্বাস্থ্যকে সর্বজনীন অধিকার দিতে ভারত বদ্ধপরিকর। সরকারের বিভিন্ন স্বাস্থ্য কার্যক্রমের সঠিক প্রয়োগ সুনিশ্চিত করতে মা ও শিশুর স্বাস্থ্য বিষয়ে সচেতনতা গড়ে তোলা অন্যতম প্রধান ও গুরুত্বপূর্ণ বিষয়।

  • স্বাস্থ্য

    দেশজ পদ্ধতিতে চিকিৎসা

    দেশজ চিকিৎসার প্রায়োগিক দিক এবং সে সর্ম্পকে প্রাসঙ্গিক তথ্য পেতে সাধারণ মানুষ খুবই আগ্রহী। তাই ‘আয়ুর্বেদ, যোগ, প্রাকৃতিক চিকিৎসা, ইউনানি, সিদ্ধা এবং হোমিওপ্যাথি’ (আয়ুশ) সর্ম্পকিত যাবতীয় তথ্য ও সম্পদের ভাণ্ডার তাদের কাছে তুলে ধরতে উদ্যোগী হয়েছে ‘ভারত বিকাশ প্রবেশপথ’।

  • স্বাস্থ্য

    মানসিক স্বাস্থ্য সচেতনতা—একটি প্রাসঙ্গিক উদ্যোগ

    বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ২০২০-এর মধ্যে ‘বিষণ্ণতা’ নামক মানসিক অসুখটি বিশ্ব জুড়ে দ্বিতীয় বড় স্বাস্থ্য-সমস্যা হয়ে দাঁড়াবে। ক্রমবধর্মান সামাজিক ও অর্থনৈতিক চাপ এই ধরনের মানসিক রোগের অন্যতম কারণ। তাই মানসিক রোগ ও তার চিকিৎসা সম্পর্কে সচেতনতা গড়ে তোলার প্রয়োজনীয়তা রয়েছে।

নারীর স্বাস্থ্য

বয়ঃসন্ধি থেকে মেনোপজ—নারীর গোটা জীবন জুড়ে স্বাস্থ্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। কৈশোর, গর্ভধারণ এবং প্রজননকালীন সময়ে তাদের স্বাস্থ্যের যত্ন নেওয়ার বিশেষ প্রয়োজন রয়েছে। নিরাপদ মাতৃত্ব এবং প্রজননকালীন সময়ে স্বাস্থ্যের যত্ন বিষয়ক প্রযোজনীয় তথ্য এই পোর্টালে দেওয়া হয়েছে।

শিশুর স্বাস্থ্য

সদ্যোজাত ও শিশুর বৃদ্ধি, টিকাকরণ, অসুস্থতার সময় সঠিক চিকিৎসা, পুষ্টি, লক্ষ্যে পৌঁছনো ইত্যাদি বিষয়গুলি শিশুর স্বাস্থ্যের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। শিশুরা সহজেই অপুষ্টি এবং সংক্রামক রোগের শিকার হয়। অপুষ্টি ও সংক্রামক রোগ ঠেকানোর উপর শিশুর স্বাস্থ্যকর বেড়ে ওঠা অনেকটাই নির্ভর করে। জন্ম থেকে স্কুলে যাওয়া অবধি, প্রতিটা ধাপে তাদের রক্ষা করা, রোগ ঠেকানো এবং যথাযথ বৃদ্ধি সুনিশ্চিত করতে বিশেষ নজর দেওয়া দরকার। তাদের স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন তথ্য দেওয়া হয়েছে এই পোর্টালে।

মানসিক স্বাস্থ্য

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংজ্ঞা অনুযায়ী একজন ব্যক্তি মানসিক ভাবে তখনই ভাল থাকেন যখন তিনি তাঁর কর্মদক্ষতা বুঝতে পারেন, জীবনের স্বাভাবিক চাপের সঙ্গে যুঝতে পারেন, ফলপ্রসূ কাজ করতে পারেন এবং তাঁর সম্প্রদায়ের জন্য কিছু অবদান রাখতে পারেন। স্বাস্থ্যের এই গুরুত্বপূর্ণ বিষয়টি নিয়ে যাবতীয় তথ্য দেওয়া হয়েছে এই পোর্টালে।

বয়স্কদের স্বাস্থ্য

বিশ্বের সঙ্গে তাল রেখে ভারতেও দ্রুত বেড়ে চলেছে বয়স্ক মানুষের সংখ্যা। অথচ সমাজে এঁরাই বোধহয় সব চেয়ে বেশি অবহেলিত।

পুষ্টি

পুষ্টি সংক্রান্ত যাবতীয় বিষয়, আলোচনা এখানে থাকছে।

বিশেষজ্ঞদের মতামত

স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন বিষয়ে চিকিৎসকদের মতামত অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ওঁরা পথ দেখান

স্বাস্থ্য এবং স্বাস্থ্য সংশ্লিষ্ট ক্ষেত্রে যাঁরা অনন্য নজির গড়ছেন তাঁদের কথা এই বিভাগে।

অসুস্থতা ও শারীরিক বিশৃঙ্খলা

শরীরের কোনও অঙ্গ-প্রত্যঙ্গ অথবা শরীর স্বাভাবিক কাজকর্ম না করলে তাকে অসুখ বলে। শরীরের এই নানা ধরনের অসুস্থতা সম্পর্কে প্রয়োজনীয় তথ্য দেওয়া হয়েছে এই পোর্টালে।

এনজিও-স্বেচ্ছাসেবী ক্ষেত্র

বহু এনজিও ও স্বেচ্ছাসেবী সংগঠন স্বাস্থ্য ক্ষেত্রে নানা উল্লেখযোগ্য কাজ করছে, যেগুলোর কথা সাধারণ মানুষের কাছে তুলে ধরা অত্যন্ত জরুরি।

নীতি ও প্রকল্প

দেশবাসী বিশেষ করে সুস্বাস্থ্যের সুবিধা থেকে বঞ্চিত যারা, সেই সব নারী ও শিশুর কাছে সঠিক এবং কার্যকর স্বাস্থ্যব্যবস্থা পৌঁছে দিতে চায় জাতীয় স্বাস্থ্য মিশন। জনস্বাস্থ্যব্যবস্থাকে আরও শক্তিশালী করে, দায়বদ্ধতা বাড়িয়ে এবং বিকেন্দ্রীকরণে উৎসাহ দিয়ে এই লক্ষ্যে পৌঁছতে চায় মিশন। মিশনের এ সম্পর্কিত যাবতীয় প্রকল্প এবং তথ্যের হদিশ দিচ্ছে এই পোর্টাল।

আয়ুশ

আয়ুশ মানে আয়ুর্বেদ, যোগ ও প্রাকৃতিক চিকিৎসা, ইউনানি, সিদ্ধা এবং হোমিওপ্যাথি ক্রমশ জনপ্রিয়তা লাভ করছে। এই পদ্ধতিগুলি সম্পর্কে প্রাথমিক ধারণা, রোগ নির্ণয়, চিকিৎসা এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও বিভিন্ন সরকারি প্রকল্পের তথ্য রয়েছে এই পোর্টালে।

দূষণ ও স্বাস্থ্য

আজকের দুনিয়ায় অনেক ক্ষেত্রে শারীরিক সমস্যার মূল কারণ দূষণ। এই দূষণ মোকাবিলা আজ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।

পরিচ্ছনতা ও স্বাস্থ্যবিধি

পরিচ্ছন্ন স্বাস্থ্যবিধির আওতায় পড়ছে নিরাপদ পানীয় জল, তরল এবং কঠিন বর্জ্য নিকাশী ব্যবস্থা, পরিবেশগত পরিচ্ছন্নতা এবং ব্যক্তিগত স্বাস্থ্য। এই সবক’টি গুরুত্বপূর্ণ বিষয়ের উপর প্রয়োজনীয় তথ্য সন্নিবেশিত করা হয়েছে পোর্টালে।

sukanta guria Jun 02, 2016 07:42 AM

আরো বিস্তারিত জনতা chai

Bapan Das May 17, 2016 02:48 PM

আরো বিস্তারিত জানতে চাই .....

Bapan May 17, 2016 02:07 PM

aro bistarito dorkar.......

Kaylyn May 13, 2016 06:45 PM

10aA system is a prognostic service and these games are games of prlbibioaty. Once you find a winner, you will also no doubt you much better about your chances for success in online casino gambling. Nine or eight decks of cards are used in a home baccarat game.24

জাভেদ Jan 28, 2016 09:40 PM

আরও বিস্তারিত দিলে ভালো হয়।

মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
Back to top