হোম / সমাজ কল্যাণ
ভাগ করে নিন

সমাজ কল্যাণ

  • প্রান্তিক ও দুর্বল মানুষদের ক্ষমতায়ন

    ভারত সরকার সমাজকল্য‌াণের জন্য‌ বিস্তৃত পদক্ষেপ গ্রহণ করেছে। তফশিলি জাতি ও উপজাতি, অনগ্রসর শ্রেণি, সংখ্য‌ালঘু সম্পদ্রায় এবং মহিলাদের জীবনের মানোন্নয়ন ও শ্রীবৃদ্ধির লক্ষ্য‌ে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে।

  • প্রচলিত কর্মসূচি ও প্রকল্প সম্পর্কে দেশবাসীকে আগ্রহী করা

    নিজেদের অধিকার সম্পর্কে এবং কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারগুলির বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প ও কর্মসূচি সম্পর্কে প্রত্য‌েক নাগরিকের সচেতন থাকা দরকার।

  • সামাজিক পরিবর্তনের লক্ষ্য‌ে যৌথ কর্মসূচি

    সামাজিক ন্য‌ায় ও সাম্য‌ের লক্ষ্য‌ে সামাজিক বাধাবিপত্তি দূর করার জন্য‌ বহু ক্ষেত্রে যৌথ কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। এ ধরনের যৌথ কর্মসূচি যে কত দূর সম্ভাবনাময় হতে পারে তা প্রমাণিত হয় সাফল্যের বিভিন্ন কাহিনি থেকে। ভারতে এ ধরনের উল্লেখযোগ্য কর্মসূচি হল স্বনির্ভর গোষ্ঠী আন্দোলন। নারীর ক্ষমতায়নে এই আন্দোলন এক সফল নমুনা।

Video on India - A Welfare State

Double click on film to view full screen

ভারতীয় সংবিধান কল্য‌াণকামী রাষ্ট্র গঠনের কথা উল্লেখ করেছে। সংবিধানের প্রস্তাবনা ও রাষ্ট্রনীতি বিষয়ক নির্দেশাত্মক অধ্য‌ায়ে এ কথা বিধৃত আছে। এই কথাগুলি মনে রেখে, আদর্শ কল্য‌াণকামী রাষ্ট্র গঠনের লক্ষ্য‌ে, শুধুমাত্র তাত্ত্বিক ভাবে নয় বরং সফল অর্থনৈতিক পরিকল্পনা করে ভারতীয় নাগরিকদের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্য‌ায়বিচার দেওয়ার জন্য‌ রাষ্ট্র জোরদার পদক্ষেপ গ্রহণ করেছে।

ভারতীয় সংবিধানের কয়েকটি অনুচ্ছেদ যাতে সরকারকে কল্য‌াণকামী রাষ্ট্র গঠনের নির্দেশ দিয়েছে :

  • মানুষের কল্য‌াণ এবং সামাজিক কাঠামো সুরক্ষিত ও মজবুত করার লক্ষ্য‌ে, যাতে তারা ন্য‌ায়বিচার, সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক অধিকার পায় সে উদ্দেশ্যে রাষ্ট্র পদক্ষেপ গ্রহণ করবে ও জাতীয় স্তরে সমস্ত প্রতিষ্ঠানকে এ ব্য‌াপারে অবহিত করবে। (অনুচ্ছেদ ৩৮)
  • নারী পুরুষ নির্বিশেষে সব নাগরিকের জীবিকার উপযুক্ত উপায় অবলম্বনের অধিকার রয়েছে। (অনুচ্ছেদ ৩৯ ক)
  • উপযুক্ত আইন অথবা আর্থিক সংগঠন বা অন্য কোনও উপায়ে রাষ্ট্র কৃষি, শিল্প বা অন্য‌ ক্ষেত্রের শ্রমিকদের কাজ, বেঁচে থাকার মতো মজুরি, জীবনযাপনের উপযুক্ত মান বজায়, অবসর বিনোদনের পূর্ণ ব্য‌বস্থা, সামাজিক ও সাংস্কৃতিক সুযোগগুলি গ্রহণের উপযুক্ত ব্য‌বস্থা সুনিশ্চিত করতে কাজের পরিবেশ বজায় রাখার এবং গ্রামীণ এলাকায় একক অথবা সমবায়ের উদ্য‌োগে হস্তশিল্পকে তুলে ধরার চেষ্টা করবে। (অনুচ্ছেদ ৪৩)
  • রাষ্ট্র তার উন্নয়ন ও অর্থনৈতিক সীমাবদ্ধতার মধ্য‌ে থেকে কাজের, শিক্ষার, কর্মহীনতার ক্ষেত্রে সরকারি সহযোগিতা এবং বৃদ্ধ, অসুস্থ, শারীরিক প্রতিবন্ধকতার ক্ষেত্রে সাহায্য‌ পাওয়ার অধিকার সুনিশ্চিত করতে উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করবে। (অনুচ্ছেদ ৪১)
  • অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া মানুষদের শিক্ষা ও অর্থনৈতিক সুবিধা পাওয়ার লক্ষ্য‌ে, বিশেষ করে তফশিলি জাতি, উপজাতির সামাজিক ন্য‌ায়বিচার পাওয়ার লক্ষ্য‌ে রাষ্ট্র ব্য‌বস্থা গ্রহণ করবে এবং তাঁদের সমস্ত ধরনের শোষণের কবল থেকে রক্ষা করবে। (অনুচ্ছেদ ৪৬)

  • রাষ্ট্রীয় নীতির নির্দেশাত্মক ধারা কল্য‌াণকামী রাষ্ট্রের দর্শন তুলে ধরেছে। ভারত অর্থনৈতিক পরিকল্পনার মাধ্য‌মে নিজের লক্ষ্য‌ পূরণে দৃঢ়তাব্যাঞ্জক পদক্ষেপ গ্রহণ করেছে। পঞ্চবার্ষিকী পরিকল্পনা ও প্রগতিশীল আইনের মাধ্য‌মে সামাজিক সুরক্ষা ও কল্য‌াণের লক্ষ্য‌ে উপযুক্ত পদক্ষেপ নিয়েছে যাতে সাধারণ মানুষ উপকৃত হয়।

    এই কথা মাথায় রেখে লক্ষ্য‌পূরণের অভিমুখে এই পোর্টালের মাধ্য‌মে ভারতের বিভিন্ন ভাষায় নারী, শিশু, তফশিলি জাতি ও উপজাতি, অনগ্রসর শ্রেণি, সংখ্য‌ালঘু, প্রবীণ নাগরিক, প্রতিবন্ধী এবং অন্যদের অধিকার সমূহ, প্রকল্প, পরিকল্পনা ও প্রতিষ্ঠানগুলি সম্পর্কে রাজ্য‌ওয়ারি বিস্তৃত বিবরণ ও তথ্য‌ দেওয়া হয়েছে।

    নারী ও শিশু উন্নয়ন

    এই বিভাগে নারী ও শিশুদের উন্নয়নের লক্ষ্য‌ে বিভিন্ন নীতি, সংগঠন এবং এ সম্পর্কিত আইনি দৃষ্টিকোণ তুলে ধরা হয়েছে।

    পশ্চিমবঙ্গের নারী ও শিশু কল্য‌াণ মন্ত্রক

    সমাজ কল্যাণের ক্ষেত্রে পশ্চিমবঙ্গের নারী ও শিশু মন্ত্রকের যে সব পরিকল্পনা, কর্মসূচি, প্রকল্প ইত্যাদি রয়েছে তার বিবরণ এই বিভাগে।

    প্রকল্প ও কর্মসূচি

    সমাজ কল্যাণ সংক্রান্ত নানা সরকারি প্রকল্প ও কর্মসূচির বিস্তারিত আলোচনা এখানে।

    নীতি আয়োগ ও ভারতীয় যুক্তরাষ্ট্রিকতা

    ভারতের নীতি আয়োগ এবং ভারতের যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা ও কেন্দ্র-রাজ্য সম্পর্ক নিয়ে বিভিন্ন ধরনের নিবন্ধ ও খবরাখবর থাকছে এখানে।

    পঞ্চায়েতি ব্যবস্থা ও গ্রামোন্নয়ন

    গ্রাম স্তরে সরকার হল পঞ্চায়েত। গ্রামোন্নয়নের মূল দায়িত্ব পঞ্চায়েতের। পঞ্চায়েত স্তরে গ্রামোন্নয়নের যে সব প্রকল্প ও কর্মসূচি রূপায়ণ করা হয় সে সম্পর্কে আলোচনা এখানে।

    স্বনির্ভর গোষ্ঠী

    স্বনির্ভর গোষ্ঠী হল উন্নয়নের মাধ্যম। নিজেদের চেষ্টায় নিজেদের সক্ষমতা বাড়ানোর পথ। এই স্বনির্ভর গোষ্ঠী সংক্রান্ত যাবতীয় তথ্য এই বিভাগে।

    সংখ্যালঘু কল্যাণ

    সংখ্যালঘু কল্যাণ সংক্রান্ত আইন, বিধি, নীতি, প্রকল্প, প্রতিষ্ঠান ও অন্য‌ান্য‌ বিষয় নিয়ে আলোচনা রয়েছে।

    এনজিও-স্বেচ্ছাসেবী ক্ষেত্র

    বেসরকারি স্বেচ্ছাসেবী ক্ষেত্রে অর্থনৈতিক সুযোগসুবিধা, নীতিগত বিষয়াদি এবং সর্বোত্তম পন্থা নিয়ে আলোচনা রয়েছে এই বিভাগে।

    ওঁরা পথ দেখান

    সমাজ কল্যাণের ক্ষেত্রে যাঁরা ব্যতিক্রমী দৃষ্টান্ত স্থাপন করছেন তাঁদের কথা এখানে।

    বিশেষজ্ঞদের মতামত

    সমাজ কল্যাণ বিষয়ে বিশেষজ্ঞদের মতামত এখানে সন্নিবেশিত করা হল।

    তফশিলি জাতি কল্য‌াণ

    তফশিলি জাতি কল্যাণ সংক্রান্ত বিভিন্ন নীতি, আইন ও প্রতিষ্ঠান সম্পর্কে এখানে আলোচনা করা হয়েছে।

    তফশিলি উপজাতি কল্য‌াণ

    তফশিলি উপজাতি কল্যাণ সংক্রান্ত বিবিধ প্রকল্প, প্রতিষ্ঠান, নীতি ও আইনের কথা বলা হয়েছে এই বিভাগে।

    অসংগঠিত ক্ষেত্রে কর্মী কল্যাণ

    দেশের কর্মীবাহিনীর সংখ্যাগরিষ্ঠ অংশই রয়েছেন অসংগঠিত ক্ষেত্রে। সেই সব কর্মী কল্যাণ সংক্রান্ত যাবতীয় বিষয় থাকছে এই বিভাগে।

    ভিন্ন ভাবে সক্ষমদের কল্য‌াণ

    যে সব মানুষ ভিন্ন ভাবে সক্ষম তাঁদের কল্যাণের জন্য বিভিন্ন আইন, প্রকল্প, নীতি, প্রতিষ্ঠান ও অন্যান্য বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে এই বিভাগে।

    অনগ্রসর শ্রেণি

    এখানে অনগ্রসর শ্রেণির জন্য‌ বিভিন্ন পরিকল্পনা, আইন ও প্রতিষ্ঠান নিয়ে আলোচনা রয়েছে।

    নীতিসমূহ

    সমাজ কল্যাণের ক্ষেত্রে সরকার বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের নীতি গ্রহণ করে।

    পশ্চিমবঙ্গ জন পরিষেবা অধিকার আইন

    ২০১৩-এর পশ্চিমবঙ্গ জন পরিষেবা অধিকার আইন নিয়ে বিস্তারিত আলোচনা এখানে।

    পশ্চিমবঙ্গে সরকারি পরিষেবা

    পশ্চিমবঙ্গের বিভিন্ন সরকারি পরিষেবা নিয়ে বিস্তারিত আলোচনা এখানে।

    প্রবীণ নাগরিক কল্য‌াণ

    এই বিভাগে প্রবীণ নাগরিকদের কল্যাণের জন্য‌ বিভিন্ন প্রকল্প, আইন, নীতি ও প্রতিষ্ঠান নিয়ে আলোচনা রয়েছে।

    সামাজিক কুপ্রথা

    শিক্ষায়, স্বাস্থ্যে আমাদের দেশ যতই এগিয়ে চলুক, এখনও সমাজের বিভিন্ন স্তরে, দেশের বহু জায়গায় বহু সামাজিক কুপ্রথা চালু রয়েছে। লড়াই করতে হবে এ সবের বিরুদ্ধেও।

    Supriti Mandal Feb 03, 2017 04:16 PM

    আমি কন্যাশ্রী ফ্রম ফিল উপ করেছিলাম আমার ব্যাঙ্ক এ কোনো টাকা আসেনি আমি কন্যাশ্রী প্রকল্প k2 ফ্রম পাইনি আমাকে সাহায্য করুন

    সুমনী মণ্ডল Jan 17, 2017 09:50 PM

    আমি কন্যাশ্রী প্রকল্পের K2 ফর্ম পাইনি .আমাকে সাহায্য করুন
    Name :sumoni mondal.
    Date of birth : 19/02/1998
    unique id no :19*****8031*****57

    সন্তু পরামািনক Dec 23, 2016 10:20 AM

    পুলিশ জা করতে পারে না তা সাধারন মানুষ করন সবাই জানে আমি পুলিশ হতে চয়েছিলাম ঙযহতে পারিনি আমি দেখাতাম সমাজ সেবা কাকে বলে?

    নাজমা আক্তার Nov 23, 2016 04:34 PM

    আমার মতে একটি দেশের একটি সমাজের উন্নয়নের জন্য প্রথমে দরকার প্রতিটা পরিবারকে উন্নত করা। আর এর জন্য দরকার পরিবার উন্নয়ন করন প্রতিষ্ঠান। যা শিক্ষা প্রতিষ্ঠানের মতই একটি শিশুকে যেমন তিলে তিলে এক ক্লাস এক ক্লাস করে উপরে উঠিয়ে একধম বড় মানুষে পরিণত করে,তেমনি একটি পরিবারকে উন্নত একটি পরিবারে পরিণত করবে।যে পরিবারে একটি আদর্শ থাকবে। যে পরিবারের বাবা, মা জানবে একটা শিশুকে কোনভাবে গড়ে তুলতে হবে, তারা বুঝবে জনসংখা বৃদ্ধির কুফল।তারা বুঝবে পারিবারিক দন্দ কি কি কারণে হয়,তা না হউয়ার উপায়।তারা জানবে পারিবারিক ভদ্রতা,আচার আচরন,পরিষ্কার পরিচ্ছন্নতা,শিশু স্বাস্থ,পুষ্টি।তারা আত্ননির্ভরশীলতা শিখবে।তাহলে আর ঘরে ঘরে সন্ত্রাস, চোর কম সৃষ্টি হবে।

    শোম শীল Oct 15, 2016 04:46 PM

    রাস্তা ঘাট ও বাড়ি ঘরের উন্নয়নের ব্যাপারে কিছু লেখা নেই। জল নিকাশি ব্যাবস্থা খুবই খারাপ। রাস্তা জলনিকাশ ও স্বচ্ছতার আলাদা ওয়েব পেজ বানাতে হবে।

    মন্তব্য যোগ করুন

    (ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

    Enter the word
    ন্যাভিগেশন
    Back to top